নিজেরই ভুল সিদ্ধান্তের শিকার, শতরান মাঠে ফেলে এলেন কোহালি
অতীতে বহু ব্যাটসম্যান আউট হওয়ার পরে আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষা না করে প্যাভিলিয়নের দিকে হাঁটা লাগাতেন।
Virat Kohli

এই সেই আউট। আম্পায়ারের অপেক্ষা না করে কোহালি হাঁটা লাগালেন প্যাভিলিয়নে। ছবি: এপি।

মহম্মদ আমিরের বলটা হুক করতে চেয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। আমির-সহ পাকিস্তানি ক্রিকেটাররা আউটের আবেদন করেন। আম্পায়ার মারিয়াস এরাসমাস সেই আবেদনে সাড়া দেননি। কোহালি ক্রিজে না দাঁড়িয়ে প্যাভিলিয়নের দিকে হাঁটা লাগান।

রিপ্লেতে দেখা যায় কোহালির ব্যাটে বল লাগেনি। তবুও তিনি আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষা না করে গটগট করে হেঁটে বেরিয়ে যান। ভারত তখন পাঁচ উইকেটে ৩১৪। কোহালি থাকলে ভারত স্কোরবোর্ডে আরও রান তুলতে পারত। কোহালি নিজেও হয়তো সেঞ্চুরি হাঁকাতে পারতেন। সেই সুযোগটাই আর পেলেন না ভারত অধিনায়ক। আম্পায়ারের অপেক্ষায় থাকলেই বোধহয় ভাল করতেন তিনি। 

অতীতে বহু ব্যাটসম্যান আউট হওয়ার পরে আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষা না করে প্যাভিলিয়নের দিকে হাঁটা লাগাতেন। অ্যাডাম গিলক্রিস্টের কথা এখনও মনে রয়েছে ক্রিকেটপ্রেমীদের। প্রাক্তন এই অজি ব্যাটসম্যান আউট হওয়ার পরে আম্পায়ারের সিদ্ধান্তের জন্য দাঁড়িয়ে থাকতেন না। এ দিন কোহালিও সে রকমই করলেন। তবে তিনি তো আউট ছিলেন না। ভারত অধিনায়ক মনে করেছিলেন, বল হয়তো তাঁর ব্যাটে লেগেছে। একটা শব্দও হয়েছিল। কিন্তু সেটা ব্যাট-বলের নয়। 

আরও পড়ুন: বিশ্বকাপেই নতুন রেকর্ড কোহালির, হলেন দ্রুততম ১১ হাজারের মালিক

আরও পড়ুন: ইতিহাসে সর্বোচ্চ ভিউয়ারশিপ পেতে চলেছে আজকের ভারত-পাক ম্যাচ?

ভারত অধিনায়কের আউট নিয়ে আলোড়ন তৈরি হয়েছে সোশ্যাল মিডিয়ায়। চলতি বিশ্বকাপে কোহালি নিজেকে নিয়ে গিয়েছেন ‘বিরাট’ উচ্চতায়। ভারতের বিরুদ্ধে ম্যাচে অজি অধিনায়ক স্টিভ স্মিথকে দর্শকরা বিদ্রুপ করছিলেন। কোহালি নিষেধ করেন তাঁদের। ভারত অধিনায়কের এমন আচরণে মুগ্ধ ক্রিকেটপ্রেমীরা। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে নিজেই নিজেকে আউট দেওয়ায় অনেকেই বিরাট বন্দনায় মেতে উঠেছেন। তবে অন্য মেরুর বাসিন্দাও রয়েছেন। কোহালিকে খোঁচা দিতে ছাড়েননি ব্রিটিশ সাংবাদিক পিয়ার্স মরগ্যান। কোহালির আউট নিয়ে টুইট করে তিনি লিখেছেন, অবশেষে এমন একজনকে পাওয়া গেল যিনি নিজেই নিজেকে আউট করতে পারেন। 

ম্যাচের
Live
স্কোর