Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sports News

এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় ভারতের

টস জিতে প্রথমে ব্যাট করে ৬২২ রানের পাহাড় তৈরি করেছিল ভারত। যেখানে ছিল দুরন্ত দুটো শত রান। ভারতের বিশাল স্কোরের ধারে কাছে পৌঁছতে পারেনি শ্রীলঙ্কার প্রথম ইনিংস।

ম্যাচের সেরা রবীন্দ্র জাডেজাকে অধিনায়ক বিরাট কোহালির শুভেচ্ছা। ছবি: রয়টার্স।

ম্যাচের সেরা রবীন্দ্র জাডেজাকে অধিনায়ক বিরাট কোহালির শুভেচ্ছা। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৭ ১৫:৫২
Share: Save:

ভারত ৬২২/৯ (ইনিংস ঘোষণা)

শ্রীলঙ্কা ১৮৩ ও ৩৮৬

এক ইনিংস ও ৫৩ রানে জয় ভারতের

যেখানে প্রথম টেস্ট শেষ করেছিল সেখান থেকেই দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছিল ভারত। প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্ট শেষ হয়ে গেল চার দিনেই। প্রথম টেস্টে ফলো-অনের সুযোগ থাকলেও করাননি বিরাট কোহালি। কিন্তু দ্বিতীয় টেস্টে সেই পথেই হাঁটল না টিম ম্যানেজমেন্ট। ভারতের ৬২২ রানের লক্ষ্যে নেমে প্রথম ইনিংসে ১৮৩ রানে অল আউট হয়ে যাওয়া শ্রীলঙ্কাকে আবারও ব্যাট করতে পাঠান ভারত অধিনায়ক। কিন্তু জোড়া সেঞ্চুরি করেও ইনিংসে হার ঠেকাতে পারল না হোম টিম। এক ইনিংস আর ৫৩ রানে দ্বিতীয় টেস্ট জিতে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল ভারত।

আরও খবর

দ্রুততম ১৫০ টেস্ট উইকেট দখলে নজির গড়লেন জাডেজা

কিংবদন্তির সিংহাসন নয়, সংগ্রামটা দেখুক উঠতিরা

টস জিতে প্রথমে ব্যাট করে ৬২২ রানের পাহাড় তৈরি করেছিল ভারত। যেখানে ছিল দুরন্ত দুটো শত রান। চেতেশ্বর পূজারার ১৩৩ ও অজিঙ্ক রাহানের ১৩২ রানের অনবদ্য দুটো ইনিংসের সঙ্গে লোকেশ রাহুলের ৫৭, রবিচন্দ্রন অশ্বিনের ৫৪, ঋদ্ধিমান সাহার ৬৭ ও রবীন্দ্র জাডেজার অপরাজিত ৭০ রানের দাপটে ভারতের বিশাল স্কোরের ধারে কাছে পৌঁছতে পারেনি শ্রীলঙ্কার প্রথম ইনিংস। সৌজন্যে ভারতীয় বোলাররা। রবিচন্দ্রন অশ্বিনের পাঁচ উইকেটের দাপটে শ্রীলঙ্কার কোনও ব্যাটসম্যানই বড় রানের ইনিংস খেলতে পারেননি। একমাত্র ডিকওয়েলা হাফ সেঞ্চুরির গণ্ডি পেড়তে পেরেছিল। তবুও ৫১ রানেই প্যাভেলিয়নে ফিরতে হয় তাঁকে। ১৮৩ রানে প্রথম ইনিংস শেষ হওয়ার পর ফলো-অন করে আবার ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ভারতের হয়ে দুটো করে উইকেট নেন মহম্মদ শামি, রবীন্দ্র জাডেজা। একটি উইকেট উমেশ যাদবের।

ভারতীয় শিবিরে উইকেটের উচ্ছ্বাস।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কিন্তু প্রথম থেকেই লড়াইয়ের মেজাজে ছিল হোম টিমের ব্যাটসম্যানরা। ওপেন করতে নেমে দলকে ভরসা দিয়ে যান করুনারত্নে। তাঁর ব্যাট থেকে আসে ১৪১ রান। আরও এক ওপেনার থরাঙ্গা শুরুতেই আউট হয়ে যাওয়ায় করুনারত্নের সঙ্গে শ্রীলঙ্কা ইনিংসের হাল ধরেন মেন্ডিস। তাঁর ব্যাট থেকে আসে ঝকঝকে ১১০ রান। দুই শুরুর ব্যাটসম্যানের জোড়া সেঞ্চুরি যদিও ইনিংসে হার বাঁচাতে পারল না শ্রীলঙ্কার। কারণ, দু’জন ফিরতেই ধসে গেল শ্রীলঙ্কার ইনিংস। এর পর আর কেউই ইনিংসের হাল ধরতে পারলেন না। ৩৮৬ রানে শেষ হয়ে গেল শ্রীলঙ্কা। লক্ষ্যে পৌঁছনো তো হলই না বাঁচল না ইনিংসে হারও। প্রথম ইনিংসে যে দায়িত্ব তুলে নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন দ্বিতীয় ইনিংসে সেই ভূমিকায় দেখা গেল রবীন্দ্র জাডেজাকে। ৫ উইকেট নিলেন তিনি। এ যাত্রায় অশ্বিনের উইকেট ২। জোড়া উইকেট নিলেন হার্দিক পাণ্ড্যও। একটি উইকেট উমেশ যাদবের। দ্বিতীয় টেস্টে ৭টি করে উইকেট নিলেন অশ্বিন, জাডেজা। তিন ম্যাচের সিরিজ ২-০তে এগিয়ে গেল। সিরিজ জয় নিশ্চিত করে এ বার হোয়াইট ওয়াশের অপেক্ষায় ভারত।

শ্রীলঙ্কার দুই সেঞ্চুরিয়নের এই উৎসব বেশিক্ষণ স্থায়ী হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE