India’s Anish Bhanwala wins gold medal in ISSF Junior Shooting World Championship - Anandabazar
  • নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শ্যুটিংয়ে বিশ্বরেকর্ড অনীশের

Anish Bhanwala
২৫ মিটার স্ট্যান্ডার্ড পিস্তল বিভাগে সোনা জিতলেন অনীশ ভানওয়ালা। ছবি: সংগৃহীত।

Advertisement

খেলার আন্তর্জাতিক মঞ্চে ভারতের বিজয়রথ চলছেই। শনিবারই ফুটবল, হকি, ব্যাডমিন্টন, বক্সিংয়ে জিতেছেন ভারতীয়রা। শনিবার সেই দলে নাম তুললেন দেশের এক ‘টিনএজ’ শ্যুটারও। শুধু জয়ীদের দলে নাম লিখিয়েই ক্ষান্ত হননি তিনি। গড়ে ফেলেছেন নতুন বিশ্বরেকর্ডও।

হরিয়ানার সেই শ্যুটিং প্রতিভার নাম অনীশ ভানওয়ালা। শনিবার জার্মানিতে অনুষ্ঠিত শ্যুটিংয়ের জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২৫ মিটার স্ট্যান্ডার্ড পিস্তল বিভাগে সোনা জিতলেন তিনি। সঙ্গে গড়ে ফেললেন জুনিয়র পর্যায়ের নতুন বিশ্বরেকর্ডও।

এই বিভাগে রানার্স হন জার্মানির ফ্লোরিয়ান পিটার। তাঁর পয়েন্ট ৫৭২। সেখানে অনীশের পয়েন্ট ৫৭৯। পনেরো বছর আগে ২০০২ সালে  রাশিয়ার ডেনিস কুলাকভ ৫৭৪ পয়েন্ট সংগ্রহ করে এই বিভাগে বিশ্বরেকর্ড গড়েছিলেন। যা এত দিন কেউ টপকাতে পারেননি। এ দিন সেই রেকর্ড ভেঙে গেল ভারতীয় এই তরুণ শ্যুটারের কাছে। এই মুহূর্তে ভারতীয় জুনিয়র দলের কোচ একসময় জুনিয়র স্তরে সাড়া জাগানো শ্যুটার যশপাল রানা। ১৯৯৪ সালে ইতালির মিলানে এই ২৫ মিটার স্ট্যান্ডার্ড পিস্তল বিভাগেই সোনা জিতেছিলেন যশপাল। তাঁর হাতেই উত্থান অনীশের। তবে অনীশ সোনা জিতলেও দলগত বিভাগে দিনটা ভাল গেল না ভারতীয় দলের। সেখানে চিনের কাছে সাত পয়েন্টে হেরে সোনা পেল না ভারত। চিনের পয়েন্ট ১৬৯৪। সেখানে রুপোজয়ী ভারতীয় দলের পয়েন্ট ১৬৮৭। নয় পয়েন্ট কম পেয়ে তৃতীয় ফ্রান্স। ভারতের হয়ে ৫৭৯ পয়েন্ট পান অনীশ। শম্ভাজি পাতিল পান ৫৪৭ এবং আনহাল জওয়ানদা-র পয়েন্ট ৫৬১। একটি সোনা, একটি রুপো এবং একটি ব্রোঞ্জ জিতে প্রথম স্থানে নরওয়ে। দ্বিতীয় ভারত।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন