Advertisement
০৪ মে ২০২৪

কার্তিক বাদ, ঋষভে আস্থা, নজরে বিজয়

আগামী জুনে বিশ্বকাপে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে ইংল্যান্ডগামী উড়ানে ওঠার ব্যাপারে কার্তিকের চেয়ে এগিয়ে পন্থ। 

ভরসা: বিশ্বকাপ নকশায় ঋষভকে রেখে এগোচ্ছেন বিরাট । —ফাইল চিত্র।

ভরসা: বিশ্বকাপ নকশায় ঋষভকে রেখে এগোচ্ছেন বিরাট । —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৫৯
Share: Save:

বিশ্বকাপের দলে জায়গা করে নেওয়ার ব্যাপারে যে তিনিই এগিয়ে, ঋষভ পন্থকে সেই ইঙ্গিত শুক্রবার দিয়ে দিলেন জাতীয় নির্বাচকেরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজের দলে দিল্লির তরুণ প্রতিভাকে রেখে দীনেশ কার্তিককে ছেঁটে ফেলা হল। যার মধ্যে পরিষ্কার বার্তা যে, আগামী জুনে বিশ্বকাপে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে ইংল্যান্ডগামী উড়ানে ওঠার ব্যাপারে কার্তিকের চেয়ে এগিয়ে পন্থ।

নিউজ়িল্যান্ডে শেষ টি-টোয়েন্টিতে এক রান নিতে অস্বীকার করে বিতর্কে জড়িয়েছিলেন কার্তিক। উল্টো দিকে তখন ছিলেন ক্রুনাল পাণ্ড্য এবং বিধ্বংসী মেজাজে ব্যাট করছিলেন। তবুও এক রান নিয়ে তাঁকে স্ট্রাইক দিতে না চাওয়া বিস্ময়কর ছিল। তবে আগে থেকেই দ্বিতীয় উইকেটকিপার হিসেবে পন্থই এগিয়ে ছিলেন। সে ব্যাপারে প্রথম ইঙ্গিত দিয়েছিল আনন্দবাজার। প্রত্যাশা মতোই বিশ্বকাপের অন্তিম দৌড়ে তাঁর ঝোড়ো ব্যাটিংয়ের দক্ষতার জন্য কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ককে ছাপিয়ে যাচ্ছেন পন্থ।

বিশ্বকাপের দৌড়ে শেষ পর্বে ঢুকে পড়া অলরাউন্ডার বিজয় শঙ্করকে দু’টি টি-টোয়েন্টি এবং পাঁচটি ওয়ান ডে ম্যাচেই রাখা হয়েছে। যা প্রমাণ করে দিচ্ছে, হার্দিক পাণ্ড্যর সঙ্গে ইংল্যান্ডে দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে যাওয়ার দৌড়ে ভাল মতোই রয়েছেন শঙ্কর। চতুর্থ পেসার হিসেবে দেখার জন্য সিদ্ধার্থ কলকে নেওয়া হয়েছে। তবে চতুর্থ পেসার না নিয়ে গিয়ে বিজয় শঙ্করকেও নিয়ে যাওয়া হতে পারে।

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলার পরে বিশ্রাম নেওয়ার জন্য দেশে ফেরত পাঠানো হয়েছিল দলের এক নম্বর পেসার যশপ্রীত বুমরাকে। তিনি ফিরছেন। টি-টোয়েন্টি এবং ওয়ান ডে পুরো সিরিজেই খেলবেন বুমরা। অধিনায়ক বিরাট কোহালিও ফিরছেন। প্রত্যাশা মতোই প্রধান ক্রিকেটারদের বিশ্রাম না দিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পুরো শক্তির দল নামানো হচ্ছে। ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে শেষের দিকে এসে রান পাওয়া কে এল রাহুলকে দলে রাখা হয়েছে। তৃতীয় ওপেনার হিসেবে বিশ্বকাপের দৌড়ে আছেন রাহুল। তবে এটাও দেখার যে, শুধু তাঁর প্রতিই আস্থা দেখানো হয় না কি অন্য কাউকেও দেখা হবে। যা খবর, রাহুল যদি রান না করতে পারেন, পৃথ্বী শ এবং শুভমন গিলের উপর নজর রাখা হবে আইপিএলে। কার্তিককে যদি বিশ্বকাপে যেতে হয়, তা হলে ষষ্ঠ ব্যাটসম্যানের এই জায়গাতেই অন্যদের হারাতে হবে।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে ভারত সফরে অস্ট্রেলিয়া দু’টি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ান ডে খেলবে। শুক্রবার প্রথম দু’টি ও শেষ তিনটি ওয়ান ডে-র জন্য আলাদা দু’টি দল বাছলেন জাতীয় নির্বাচকেরা। প্রথম দু’টি ওয়ান ডে-র দলে থাকছেন পেসার সিদ্ধার্থ কল। শেষ তিন ম্যাচের দলে তাঁর জায়গায় দলে যোগ দেবেন ভুবনেশ্বর কুমার। পরিবর্তন বলতে এটুকুই। খলিল আহমেদের জায়গা হয়নি দলে। তেমনই হঠাৎই গুজব ছড়ালেও দলে নেই জয়দেব উনাদকাট। পুরো সিরিজেই দলে থাকছেন ধোনি এবং ঋষভ।

নির্বাচক কমিটির প্রধান এম এস কে প্রসাদ বলেন, ‘‘অস্ট্রেলিয়ায় চারটি টেস্টে খেলার পরে ঋষভকে বিশ্রাম দেওয়ার প্রয়োজন ছিল। ২০ দিন বিশ্রামের পরে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে মাঠে ফিরে এসে বেশ ভাল খেলে ও। তার পরে ওকে আমরা টি-টোয়েন্টি সিরিজে খেলার জন্য অস্ট্রেলিয়াতে পাঠিয়েছিলাম। সে জন্যই ওকে এই সিরিজে রাখা হল। ঋষভ বাঁ হাতি, এটা একটা বাড়তি সুবিধা। টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেই ঋষভকে দলে রাখা হয়েছে।’’ বিজয় শঙ্করকে নিয়ে প্রসাদ বলেন, ‘‘নিউজ়িল্যান্ডে ওর পারফরম্যান্স দলকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছিল। দু’ভাবেই (ব্যাটিং ও বোলিং) ও দলকে সাহায্য করেছে। যে কারণে এই সিরিজে আমরা ওকে রেখেছি।’’ সিদ্ধার্থ কলকে দলে রাখার প্রসঙ্গে প্রসাদ বলেছেন, ‘‘ঘরোয়া ক্রিকেটে ভাল বল করেছে সিদ্ধার্থ। এর আগে আমরা কয়েকটা ম্যাচে খলিলকে দেখেছি। এ বার কলকেও আমরা দেখে নিতে চাইছি। সকলকেই ঘুরিয়ে ফিরিয়ে যাচাই করতে চাই।’’ টি-টোয়েন্টিতে ভারতীয় দলে নতুন মুখ তরুণ লেগস্পিনার মায়াঙ্ক মার্কন্ডে। যিনি এ দিন পাঁচ উইকেট নিয়ে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে জয় এনে দেন ভারত ‘এ’ দলকে। কুলদীপ যাদবকে বিশ্রাম দিয়ে তাঁকে ডাকা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE