Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Usman Khawaja

সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি, কোটলায় জোড়া রেকর্ড খোয়াজার

ভারতে এসে পাঁচ ম্যাচের একদিনের সিরিজে ভারতের বিরুদ্ধে এর আগে সবচেয়ে বেশি রানের রেকর্ড ছিল এবি ডি’ভিলিয়ার্সের। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ২০১৫ সালে করেছিলেন ৩৫৮ রান। ডি’ভিলিয়ার্সকেই ছাপিয়ে গেলেন খোয়াজা।

ভারতের বিরুদ্ধে এই সিরিজে পাঁচ ম্যাচে ৩৮৩ রান করলেন খোয়াজা। ছবি: পিটিআই।

ভারতের বিরুদ্ধে এই সিরিজে পাঁচ ম্যাচে ৩৮৩ রান করলেন খোয়াজা। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৯ ১৭:১২
Share: Save:

রাঁচীর পর নয়াদিল্লি। ভারতের বিরুদ্ধে চলতি একদিনের সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি বুধবার পূর্ণ করলেন উসমান খোয়াজা। একইসঙ্গে গড়লেন দুটো রেকর্ড।

হায়দরাবাদে সিরিজের উদ্বোধনী ম্যাচে ৫০ করেছিলেন বাঁ-হাতি ওপেনার। নাগপুরে দ্বিতীয় ওয়ানডেতে করেন ৩৮। রাঁচীতে তৃতীয় একদিনের ম্যাচে করেন ১০৪। রবিবার মোহালিতে চতুর্থ একদিনের ম্যাচে তাঁর ব্যাটে আসে ৯১। আর বুধবার ফিরোজ শাহ কোটলায় খোয়াজা করলেন ১০০। পাঁচ ইনিংসে ৭৬.৬০ গড়ে ৩৮৩ রান। স্ট্রাইক রেট ৮৮.৮৬। স্বপ্নের ধারাবাহিকতা।

ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ নিয়ে খেলুন কুইজ

ভারতে এসে পাঁচ ম্যাচের একদিনের সিরিজে ভারতের বিরুদ্ধে এর আগে সবচেয়ে বেশি রানের রেকর্ড ছিল এবি ডি’ভিলিয়ার্সের। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ২০১৫ সালে করেছিলেন ৩৫৮ রান। ডি’ভিলিয়ার্সকেই ছাপিয়ে গেলেন খোয়াজা। তালিকায় যুগ্ম ভাবে তিনে আছেন ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ ও শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান। ১৯৮৩ সালে ভারতে এসে গ্রিনিজ করেছিলেন ৩৫৩ রান। আর ২০০৯ সালে ভারতে এসে দিলশানও করেছিলেন ৩৫৩ রান।

আরও পড়ুন: চোট সারিয়ে মুম্বই ইন্ডিয়ান্সের অনুশীলনে যোগ দিলেন হার্দিক

আরও পড়ুন: বিশ্বকাপে ফেভারিট কে? সুনীল গাওস্কর বললেন...​

কোটলায় এদিন হাফ-সেঞ্চুরি পূর্ণ করার সঙ্গে সঙ্গে ক্রিস গেলের রেকর্ড স্পর্শ করলেন খোয়াজা। ২০০২ সালে ভারতে এসে একদিনের সিরিজে চারবার পঞ্চাশের গণ্ডি পেরিয়ে গিয়েছিলেন ক্রিকেটবিশ্বে ‘ইউনিভার্স বস’ নামে পরিচিত ক্যারিবিয়ান। তারপর থেকে কোনও বিদেশি ব্যাটসম্যান গেলের কীর্তি স্পর্শ করতে পারেননি। খোয়াজা তাই জোড়া রেকর্ড করলেন কোটলায়।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE