Advertisement
২৬ এপ্রিল ২০২৪

অলিম্পিক্স কোটা বাতিল করল আইওসি

প্রথমে ঠিক ছিল, এই বিশ্বকাপ থেকে অলিম্পিক্সের ১৬টি কোটা পাবে বিভিন্ন দেশ। অর্থাৎ যে দেশ যতগুলো কোটা পাবে, তারা ততজন শুটার টোকিয়ো অলিম্পিক্সে পাঠাতে পারবে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৫৫
Share: Save:

শুটিং বিশ্বকাপ শুরুর আগেই বড় ধাক্কা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়ে দিল, নয়াদিল্লিতে বৃহস্পতিবার থেকে শুরু এই বিশ্বকাপে খেলে অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা যাবে না।

প্রথমে ঠিক ছিল, এই বিশ্বকাপ থেকে অলিম্পিক্সের ১৬টি কোটা পাবে বিভিন্ন দেশ। অর্থাৎ যে দেশ যতগুলো কোটা পাবে, তারা ততজন শুটার টোকিয়ো অলিম্পিক্সে পাঠাতে পারবে। কিন্তু এ দিন আইওসি সাফ জানিয়ে দিল, কোনও কোটাই আর থাকছে না অলিম্পিক্সের জন্য।

আন্তর্জাতিক শুটিং ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাদিমির লিসিন এ দিন সাংবাদিকদের বলেন, ‘‘আইওসি সিদ্ধান্ত নিয়েছে, টোকিয়ো অলিম্পিক্সের কোনও কোটা এই বিশ্বকাপ থেকে পাওয়া যাবে না। পাকিস্তানি শুটারদের ভিসা না দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত। অলিম্পিক্সের নিয়মকে আমাদের মেনে চলতেই হবে।’’ পাকিস্তানের তরফে আন্তর্জাতিক শুটিং ফেডারেশনের কাছে আবেদন করা হয়েছিল, অন্তত ২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তলের জন্য যে দুটো অলিম্পিক্স কোটা আছে, তা যেন বাতিল করে দেওয়া হয়। কারণ, তাদের শুটাররা ভিসা না পাওয়ায় ভারতে আসতে পারছেন না। পাকিস্তানের আবেদন এর পরে পাঠিয়ে দেওয়া হয় আইওসি-র কাছে। বৃহস্পতিবার দিনভর বৈঠক চলে ভারতীয় শুটিং কর্তা এবং আন্তর্জাতিক শুটিং সংস্থার প্রতিনিধিদের সঙ্গে। কিন্তু শেষ পর্যন্ত লাভ হয়নি। ১৬টা কোটাই বাতিল হয়ে যায়। বৃহস্পতিবার এই আশঙ্কাও দেখা দিয়েছিল যে, এর পরে কি ভারতে আর কোনও আন্তর্জাতিক শুটিং প্রতিযোগিতা হবে?

জাতীয় শুটিং ফেডারেশনের প্রেসিডেন্ট রনিন্দর সিংহ অবশ্য বলছেন, ‘‘এখনও কিছু বাতিল হয়নি। আমরা অপেক্ষা করছি। এ ব্যাপারে বৈঠক চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE