• জয়দীপ মুখোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাওয়ারে সেরা, সর্বকালের নয়

Serena Williams

সেরেনা উইলিয়ামস-ই কি মেয়েদের টেনিসে সর্বকালের সেরা?
রেকর্ড দেখলে উত্তরটা ‘হ্যাঁ’ ছাড়া অন্য কিছু হওয়ার উপায় নেই।
সেই উনিশশো নিরানব্বই থেকে শনিবার পর্যন্ত ষোলো বছর ধরে গ্র্যান্ড স্ল্যাম জিতে চলেছে। ‘কেরিয়ার গ্র্যান্ড স্ল্যাম’ তো বটেই, অলিম্পিক সোনা জিতে ‘গোল্ডেন স্ল্যাম’-ও হয়ে গিয়েছে। সতেরো বছরের টিনএজার হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতা শুরু করে তেত্রিশেও অবলীলায় জিতছে! সেমিফাইনালে ফ্লু নিয়ে খেলে টানা দশটা গেম জিতে ফাইনালে উঠার পর এ দিন দ্বিতীয় সেটে নিজের খেতাব জয়ের সার্ভিস গেম নষ্ট করার মোক্ষম ধাক্কা হেলায় সামলে মীমাংসাসূচক তৃতীয় সেটে সাফারোভাকে ৬-২ উড়িয়ে দিল। ৩-২ থেকে টানা তিনটে গেম জেতার পথে দু’বার সাফারোভার সার্ভিস ভেঙে যেন প্রতিপক্ষকে এটাই বলল, কাকে খুঁচিয়েছিস বুঝলি তো!

স্টেফি গ্রাফের পর টেনিসের ওপেন যুগে প্রথম প্লেয়ার হিসেবে সেরেনার গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা কুড়ির ঘরে ঢুকে পড়ল এ দিন। স্টেফির ২২-কে তো টপকাবেই, আমার মনে হচ্ছে সেরেনা ২৫-২৬টা গ্র্যান্ড স্ল্যাম জিতবে। মাঝে বড় চোটটোট নিয়ে ভুগলেও এখন আবার দারুণ ফিট। গ্রাউন্ডস্ট্রোকে ওর সেই ট্রেডমার্ক পাওয়ারেও কোনও ঘাটতি দেখছি না। নিজের মানানসই তেমন প্রতিদ্বন্দ্বীরও সন্ধান নেই সার্কিটে। শারাপোভার ধারাবাহিকতা নেই। আজারেঙ্কা আগের আজারেঙ্কা নেই। ইভানোভিচও তাই। নতুনদের মধ্যে বুশার্ডের বাইরে সত্যিকারের ট্যালেন্টেড বলতেই বা আর কোথায়? আরও দু’-তিন মরসুম বছরে দু’টো করে গ্র্যান্ড স্ল্যাম সেরেনা না জিতলেই বরং অবাক হব। এ বছরই বাকি দু’টো গ্র্যান্ড স্ল্যামের মধ্যে অন্তত একটা (উইম্বলডনের সুযোগ বেশি) সেরেনা মনে হয় জিতবেই।
তা সত্ত্বেও ওকে সর্বকালের সেরা বলতে আমার দ্বিধা আছে। সেরেনা-যুগে মার্গারেট কোর্ট-বিলি জিন কিং অথবা ক্রিস এভার্ট-মার্টিনা নাভ্রাতিলোভা কিংবা স্টেফি গ্রাফ-মনিকা সেলেসের মতো সেই মহালড়াই কোথায়? অনেকে বলতে পারেন, যোগ্য প্রতিদ্বন্দ্বী না থাকলে তাতে সেরেনার দোষটা কোথায়? মেনে নিলাম। কিন্তু ব্যাপারটা যে সেরেনার পক্ষে সৌভাগ্যের সেটাও তো অস্বীকার করার উপায় নেই। মনে রাখবেন, ফেডেরারের আমলে যদি নাদালের উদয় না ঘটত, তা হলে আজ ফেডেরারও তিন-চারবার ফরাসি ওপেন জিতে ফেলত। কিন্তু এ ক্ষেত্রে ফেডেরারের আমি দুর্ভাগ্য বলব। আসলে এগুলোই চ্যাম্পিয়ন্স লাক—কারও কপালে থাকে, কারও থাকে না।
তবে মেয়েদের টেনিসে পাওয়ার গেমের কথা যদি আসে, সে ক্ষেত্রে সেরেনা নিঃসন্দেহে সর্বকালের সেরা। এ দিন ফরাসি ওপেন ফাইনাল ৬-৩, ৬-৭ (২-৭), ৬-২ জেতার পথে সেরেনা একটা সার্ভ করল ২০৩ কিলোমিটারে। ছেলেদের সার্কিটেও অনেক তাবড় প্লেয়ার যা করে না! তার সঙ্গে যোগ করুন ওর প্রচণ্ড শক্তিশালী সব গ্রাউন্ডস্ট্রোক। সেরেনার অর্ধেক পাওয়ারও ওর আগের মেয়েদের যুগে গ্রেট চ্যাম্পিয়নদের খেলায় ছিল না। মার্টিনার পাওয়ারকে এখন সেরেনার পাশে শিশুপাঠ্য মনে হয়! সেরেনার ঈশ্বরপ্রদত্ত শারীরিক গঠন, কাঁধ, কব্জি, থাইয়ের মাসল-এর পাশাপাশি ওর অসাধারণ গতি ওকে সার্কিটের বাকি মেয়েদের থেকে কয়েকশো মাইল এগিয়ে রেখেছে। এই বয়সেও!  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন