• ভাইচুং ভুটিয়া
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দীর্ঘ ফর্ম্যাটে সুবিধা হবে দলগুলোরই

ISL Teams 2017

চতুর্থ ইন্ডিয়ান সুপার লিগ শুরু হওয়ার যাবতীয় আয়োজন প্রস্তুত। এ বার  টুর্নামেন্টে খেলবে দশটা দল। জামশেদপুর এফসি আর বেঙ্গালুরু এফসি দল অন্তর্ভুক্ত হওয়াটা টুর্নামেন্টকে আরও শক্তিশালী করে তুলবে বলেই আমার ধারণা।

বেঙ্গালুরুর সমর্থকরা নিশ্চয়ই দারুণ খুশি আইএসএলে তাদের টিমকে দেখে। বেঙ্গালুরু কিন্তু দল হিসেবেও বেশ শক্তিশালী মনে হচ্ছে। অন্তত আইএসএলের আগে তাদের পারফরম্যান্স সেটাই বলছে।

আইএসএলের অন্য দলগুলো যেখানে প্রাক মরসুম প্রস্তুতির ভরসা নিয়ে টুর্নামেন্টে নামছে, বেঙ্গালুরু এফসির কিন্তু সেখানে এএফসি কাপে আন্তঃআঞ্চলিক ফাইনালে খেলার অভিজ্ঞতা রয়েছে।

এ রকম একটা টুর্নামেন্টে খেলার ব্যাপারটা নিশ্চিত ভাবে অন্যদের থেকে একটা দলকে এগিয়ে রাখে। অনন্ত বেঙ্গালুরু এ রকম একটা টুর্নামেন্টে নামার আগে নিজেদের ঘাটতিগুলো মেটানোর সুযোগ পাবে।

পাশাপাশি জামশেদপুর এফসি এই টুর্নামেন্টে কী রকম পারফর্ম করে সেটাও দেখতে চাই। টাটা ফুটবল অ্যাকাডেমি এত বছর ধরে ভারতীয় ফুটবলকে কম তারকা উপহার দেয়নি। তাই এই দলটার সম্ভাবনা নিয়ে কারও সন্দেহ নেই। জামশেদপুর এফসি-র এই টুর্নামেন্টে খেলায় আশা করছি আগামী কয়েক বছরে আরও আরও প্রতিভা উঠে আসাটা নিশ্চিত করবে।

আইএসএলের দীর্ঘ ফরম্যাট কিন্তু টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তুলবে। একটা দলের দ্রুত চ্যাম্পিয়ন হওয়াটা এতে  কঠিন হয়ে গেল। এই ফরম্যাটে একটা দল নিজেদের গুছিয়ে নিয়ে ফের নতুন ভাবে ঝাঁপিয়ে পড়ার সুযোগ পাবে। বিশেষ করে যে ভাবে আইএসএলের জন্য দেশের বিভিন্ন প্রান্তে টানা সফর করতে হয় সেটা মাথায় রাখলে, দীর্ঘ ফর্ম্যাটে উপকার হবে দলগুলোর। তার উপর এ বার আরও দুটো অতিরিক্ত জায়গায় সফর করতে হবে, মানে, বেঙ্গালুরু আর জামশেদপুরের কথা বলছি।

গত তিন বছরে আইএসএল ভারতীয় ফুটবলারদের প্রচুর অভিজ্ঞতা বাড়িয়েছে। খেলোয়াড়দের সামনে কিন্তু প্রতি পদে শেখার সুযোগ থাকে। ভারতীয় ফুটবলারদের সামনেও সেই সুযোগ রয়েছে। এই অভিজ্ঞতায় শুধু ফুটবলাররাই নয়, উপকৃত হবে ভারতীয় ফুটবলও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন