• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দুঃস্বপ্নে ভুবনেশ্বরদের দেখতেন ফিঞ্চ

Aaron Finch
স্বীকারোক্তি: ভারতীয় পেসারদের নিয়ে আতঙ্কের কথা বললেন ফিঞ্চ।

শেন ওয়ার্নের কাছে দুঃস্বপ্ন হয়ে এক সময় দেখা দিয়েছিলেন সচিন তেন্ডুলকর। এ বার অস্ট্রেলিয়ার সাদা বলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানিয়ে দিলেন, দু’জন ভারতীয় ক্রিকেটার দুঃস্বপ্ন হয়ে দেখা দিয়েছিলেন তাঁর জীবনে। সেই দু’জনের নাম যশপ্রীত বুমরা এবং ভুবনেশ্বর কুমার। 

দু’বছর আগে ভারতের অস্ট্রেলিয়া সফরের সময় তিন ধরনের ক্রিকেটেই ব্যর্থ হয়েছিলেন ফিঞ্চ। ভুবনেশ্বর-বুমরার সামনে নাজেহাল হয়ে গিয়েছিলেন এই ওপেনার। বিশেষ করে ভুবনেশ্বরের ইনসুইংয়ের কোনও জবাব ছিল না তাঁর কাছে। একটি সদ্য প্রকাশিত তথ্যচিত্রে ফিঞ্চ ওই দুই ভারতীয় পেসারকে খেলার অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। অস্ট্রেলিয়ার সীমিত ওভারের দলের অধিনায়ক বলেছেন, ‘‘ভুবনেশ্বরকে খেলতে হবে ভেবে মাঝে মাঝে রাতে আমি ঘুম ভেঙে উঠে পড়তাম। একটা শিরশিরানি বয়ে যেত মেরুদণ্ড দিয়ে। ভুবনেশ্বরের ভিতরে আসা বলে আমি প্রচুর আউট হয়েছি।’’ ওই সিরিজে ছ’ম্যাচের সীমিত ওভারের দ্বৈরথে চার বারই ফিঞ্চকে আউট করেছিলেন ভুবনেশ্বর। 

শুধু ভুবনেশ্বরই নন, বুমরাও দুঃস্বপ্ন হয়ে উঠেছিলেন ফিঞ্চের কাছে। অস্ট্রেলীয় ওপেনার বলেছেন, ‘‘খেলতে নামলেই আউট হয়ে যাওয়ার ভয়ে আমি জেগে যেতাম। মনে হত, কালকে তো আবার বুমরার সামনে পড়তে হবে। ও তো প্রায় মজা করতে করতে আমার উইকেট নিচ্ছিল।’’

সেই অস্ট্রেলিয়া সফরে দুরন্ত সাফল্য পেয়েছিল ভারত। বিরাট কোহালির দল ২-১ ফলে টেস্ট এবং ওয়ান ডে সিরিজ জিতেছিল। টি-টোয়েন্টি সিরিজ ১-১ হয়। ওপেন করতে নেমে চূড়ান্ত ব্যর্থ হয়েছিলেন ফিঞ্চ। বিশেষ করে ভিতরে ঢুকে আসা বলের সামনে অসহায় দেখিয়েছিল তাঁকে। ভুবি এবং বুমরার ইনসুইংয়ের কোনও জবাব ছিল না ফিঞ্চের কাছে। হয় এলবিডব্লিউ না হয় বোল্ড হয়েছেন বারবার। নতুন এই তথ্যচিত্রে সে সব ঘটনার কথাই উঠে এসেছে। ওই সিরিজে অস্ট্রেলীয় ড্রেসিংরুমের ঘটনাও উঠে এসেছে সামনে। বল বিকৃতি কাণ্ডের পর থেকে অস্ট্রেলীয় ক্রিকেটের ঘুরে দাঁড়ানো নিয়ে এই তথ্যচিত্র। যেখানে নিজের দুঃস্বপ্নের কথা বলেছেন ফিঞ্চ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন