Advertisement
২৫ জুলাই ২০২৪
India-Maldives Relationship

মোদীর বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য আর নয়, মলদ্বীপের বিদেশমন্ত্রী কথা দিলেন জয়শঙ্করকে

মুইজ্জু প্রেসিডেন্ট হওয়ার পর ভারতের সঙ্গে মলদ্বীপের সম্পর্কের অবনতি ঘটে। মুইজ্জু মন্ত্রিসভার কয়েক জন মন্ত্রীর বিরুদ্ধে প্রধানমন্ত্রী মোদীর সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ ওঠে।

(বাঁ দিকে) মলদ্বীপের বিদেশমন্ত্রী জ়মির মুসার সঙ্গে এস জয়শঙ্কর (ডান দিকে)।

(বাঁ দিকে) মলদ্বীপের বিদেশমন্ত্রী জ়মির মুসার সঙ্গে এস জয়শঙ্কর (ডান দিকে)। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৬:৩১
Share: Save:

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে পুরনো উষ্ণতা ফিরিয়ে আনতে তৎপর হল মলদ্বীপ সরকার। বৃহস্পতিবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে মলদ্বীপের বিদেশমন্ত্রী বলেন মুসা জ়মির জানান, ‘খুব শীঘ্রই’ নয়াদিল্লি সফরে আসতে পারেন সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

গত সেপ্টেম্বরে এই মুইজ্জুই মলদ্বীপের শাসনক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে মলদ্বীপের সম্পর্কের অবনতি ঘটে। মুইজ্জু মন্ত্রিসভার কয়েক জন মন্ত্রীর বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠেছিল। বৃহস্পতিবার জয়শঙ্করকে মলদ্বীপের বিদেশমন্ত্রী আশ্বাস দেন যে, এই ধরনের ঘটনার ‘পুনরাবৃত্তি’ ঘটবে না।

সচরাচর মলদ্বীপের প্রেসিডেন্ট পদে নির্বাচিত ব্যক্তি প্রথম বিদেশ সফরেই ভারতে আসেন। কিন্তু মুইজ্জু সেই নিয়মে ব্যত্যয় ঘটিয়ে প্রথমে তুরস্ক এবং চিন সফরে যান। মলদ্বীপ সরকারের এই সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে সে দেশের বিদেশমন্ত্রী বলেন, “আমরা বিবেচনা করে দেখেছিলাম, আপাতত প্রেসিডেন্টের ভারত সফর অল্প কিছু দিনের জন্য পিছিয়ে দিলেও চলে।”

মলদ্বীপ থেকে ভারতীয় সেনাবাহিনীকে সরিয়ে চিনের সেনাবাহিনীকে সেখানে থাকার ছাড়পত্র দিতে পারেন ‘বেজিংপন্থী’ রাজনীতিক মুইজ্জু— এমন জল্পনাকে খারিজ করে দিয়ে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রের বিদেশমন্ত্রীর দাবি, অন্য কোনও দেশের সেনাকেই মলদ্বীপে না রাখার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট মুইজ্জু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Maldives Mohamed Muizzu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE