Advertisement
১১ মে ২০২৪

কোহালিদের সতর্ক করে দিচ্ছেন জন্টি

বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ জন্টি রোডসের দেশ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই। ৫ জুন যে ম্যাচ অনুষ্ঠিত হবে সাউদাম্পটনে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মে ২০১৯ ০৪:২৫
Share: Save:

ষোলো দিন পরেই ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ। তার আগে বিরাট কোহালির ভারতীয় দলকে সতর্ক করলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার জন্টি রোডস। জানিয়ে দিলেন, ভারতীয় দলে সেরা ১৫ জন ক্রিকেটার থাকলেও আসন্ন বিশ্বকাপে কোনও দলকেই ফেভারিট বলা যায় না।

কারণ হিসেবে জন্টি তুলে এনেছেন এ বারের বিশ্বকাপের পদ্ধতি। আসন্ন বিশ্বকাপে খেলা হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। যেখানে অংশগ্রহণকারী ১০টি দল পরস্পরের বিরুদ্ধে খেলার পরে সেরা চার দল যাবে সেমিফাইনালে। জন্টি ভারতীয় ক্রিকেট দলে ভারসাম্যের প্রশংসা করেও বলছেন, আরও ছ’টি দল রয়েছে, যারা এ রকম ভারসাম্যযুক্ত। জন্টির কথায়, ‘‘সেরা পনেরো জন ক্রিকেটার হয়তো ভারতীয় দলে রয়েছে। তবে এর বাইরেও আরও ছ’টি দেশ রয়েছে যাদের ক্রিকেট দলেও সমান ভারসাম্য রয়েছে। বিশ্বকাপে বেশ কিছু ভাল দল রয়েছে। কোন দেশ সেরা তা বোঝা যাবে, ম্যাচের দিন পরিবেশ-পরিস্থিতি বিবেচনা করে সেরা এগারো জনকে নামিয়ে কারা ম্যাচটা বের করে নেয়।’’ বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ জন্টি রোডসের দেশ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই। ৫ জুন যে ম্যাচ অনুষ্ঠিত হবে সাউদাম্পটনে। ভারতীয় দলকে সতর্ক করলেও বিরাটের দল নিয়ে প্রশংসাও করেন জন্টি। বলেন, ‘‘ভারতীয় দলে অভিজ্ঞ মুখ প্রচুর। এমনকি তরুণ ক্রিকেটার যশপ্রীত বুমরাও শেষের দিকে বল করায় এই মুহূর্তে দুর্দান্ত অভিজ্ঞতাসম্পন্ন। সুতরাং এই জায়গা দিয়ে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তবে এ রকম সম্ভাবনা রয়েছে, অংশ নেওয়া আরও ছ’টি দলের।’’ সঙ্গে যোগ করেন, ‘‘তাও এই ছয় দলের মধ্যে ওয়েস্ট ইন্ডিজকে ধরা হচ্ছে না। এই মুহূর্তে যাদের র‌্যাঙ্কিং সাত। কিন্তু ফের আগের ছন্দে ওয়ান ডে ক্রিকেটটা খেলছে ক্যারিবিয়ানরা। কাজেই কোনও দলই ফেভারিট হিসেবে বিশ্বকাপে খেলতে নামবে না। প্রতিটা ম্যাচ গুরুত্বপূর্ণ। কারণ, ম্যাচ থেকে পয়েন্ট দরকার। যে পদ্ধতিতে খেলা হবে, সেই রাউন্ড রবিন পদ্ধতির জন্যই বিশ্বকাপ জিততে পারে যে কোনও দেশ।’’বিশ্বকাপে এর আগে ১৯৯২ সালে রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE