• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সচিন, বিরাটকে বিশ্বসেরা বলেও কেপিদের কটাক্ষের মুখে ট্রাম্প

Sourav Ganguly
অতিথি: মোতেরা স্টেডিয়ামে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ। টুইটার

মোতেরার ঐতিহাসিক ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধনের দিনে অভিনব ঘটনার সাক্ষী থাকল বিশ্বের ক্রিকেটপ্রেমীরা। আমদাবাদে স্টেডিয়ামের উদ্বোধন করতে আসা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখে শোনা গেল সচিন তেন্ডুলকর, বিরাট কোহালির নাম। কিন্তু সচিনের নাম ভুল উচ্চারণ করে ক্রিকেট মহলের কটাক্ষের মুখে পড়েন তিনি।

ক্রিকেট ইতিহাসে সব চেয়ে বেশি দর্শক আসন নিয়ে সোমবার সরকারি ভাবে আবির্ভূত হল মোতেরার এই নতুন স্টেডিয়াম। যে অনুষ্ঠানে হাজির ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ও। এই অনুষ্ঠানেই ট্রাম্প বলেন, ‘‘এটা হল সেই দেশ যেখানে তোমরা বিশ্বের কয়েক জন শ্রেষ্ঠ ক্রিকেটারের নামে জয়ধ্বনি দাও। সুচ্চিন (সচিন) তেন্ডুলকর থেকে বিরাট কোহালি।’’ ট্রাম্পের মুখে দুই ক্রিকেট কিংবদন্তির নাম শোনা মাত্র করতালিতে ফেটে পড়ে ভিড়ে ঠাসা মোতেরা। 

তবে সচিনের নাম করার সময় উচ্চারণ বিভ্রাটে ট্রাম্প বলেন, ‘‘সু-চ্চি-ন।’’ যা নিয়ে চর্চা শুরু হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এমনকি থেমে থাকেনি আইসিসিও। মজা করে তারা টুইটারে লেখে, ‘‘স্যাচ-সাচ-সুচ! কেউ কি জানে?’’ ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার কেভিন পিটারসেনও বিদ্রুপ করে টুইট করেন, ‘‘কিংবদন্তিদের নাম উচ্চারণ করার আগে একটু গবেষণা করে নেওয়া উচিত।’’ 

এ দিন ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিল মোতেরাও। এর আগে পর্যন্ত দর্শক আসনের দিক দিয়ে এক নম্বরে ছিল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। মোটামুটি লাখ খানেক দর্শক ধরে এমসিজি-তে। মোতেরা স্টেডিয়ামের আসন সংখ্যা হল এক লক্ষ ১০ হাজার। এই মাঠে ৪৪ ঘরের একটা ক্লাব হাউস আছে। ইন্ডোর, আউটডোর গেমসের ব্যবস্থা আছে। অলিম্পিক্স গেমসের মাপে সুইমিং পুল আছে। তিন হাজার গাড়ি রাখার জায়গাও আছে এই স্টেডিয়ামে। তবে ক্রীড়া দুনিয়ার সব চেয়ে বড় স্টেডিয়ামের সম্মান অবশ্য পাচ্ছে না মোতেরা। এই মুহূর্তে বিশ্বের সব চেয়ে বড় স্টেডিয়াম উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ের রুনগ্রাদো মে স্টেডিয়াম। যার আসন সংখ্যা প্রায় দেড় লাখ। যেখানে আন্তর্জাতিক ফুটবলের আসরও বসে।

ক্রিকেট মহলেও মোতেরার এই স্টেডিয়াম ঘিরে আলোচনা শুরু হয়ে গিয়েছে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ দিন কয়েক আগে টুইট করেছিলেন মোতেরা নিয়ে। লিখেছিলেন, ‘‘মোতেরা স্টেডিয়ামটা দেখে অবাক হয়ে যাচ্ছি। এই মাঠে খেলার জন্য তর সইছে না।’’ ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার মাইকেল ভনের টুইট, ‘‘প্রায় হেডিংলের মতো ভাল!!!’’ ধরেই নেওয়া হচ্ছে ভন ঠাট্টা করে এই কথা লিখেছেন।      

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন