Advertisement
১১ মে ২০২৪
মেয়েদের নিয়ে বেফাঁস মন্তব্য

বোর্ডের শো-কজের জবাবে ক্ষমা হার্দিকের

সম্প্রতি বলিউড চিত্র পরিচালক কর্ণ জোহরের একটি জনপ্রিয় অনুষ্ঠানে অংশ নেন হার্দিক এবং কে এল রাহুল। তাতে বহু ব্যক্তিগত প্রশ্নের উত্তর দেন দু’জনেই।

বিতর্ক: হার্দিক-রাহুল। তোপের মুখে দুই ক্রিকেটার। ছবি: টুইটার

বিতর্ক: হার্দিক-রাহুল। তোপের মুখে দুই ক্রিকেটার। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন 
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ০৪:৩২
Share: Save:

এক জনপ্রিয় টিভি শোয়ে বেফাঁস কথাবার্তা বলে দেশের ক্রিকেট বোর্ডের তোপের মুখে ভারতীয় অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য। অস্ট্রেলিয়ায় ভারতীয় দলের সঙ্গে থাকা হার্দিককে বুধবার শো-কজ করে বোর্ড। যার জবাবে তিনি দুঃখ প্রকাশ করেছেন। তবে যা পরিস্থিতি, তাতে শাস্তি হতে পারে এই ক্রিকেটারের। আর এই ঘটনার জেরে এ বার থেকে বোর্ডের চুক্তিবদ্ধ ক্রিকেটারদেরও অক্রিকেটীয় টিভি অনুষ্ঠানে অংশ নেওয়া নিষিদ্ধ হতে পারে বলে শোনা যাচ্ছে।

সম্প্রতি বলিউড চিত্র পরিচালক কর্ণ জোহরের একটি জনপ্রিয় অনুষ্ঠানে অংশ নেন হার্দিক এবং কে এল রাহুল। তাতে বহু ব্যক্তিগত প্রশ্নের উত্তর দেন দু’জনেই। হার্দিকের নারীসঙ্গ নিয়ে খোলামেলা আলোচনাও হয় এই অনুষ্ঠানে। এই অনুষ্ঠানেই তিনি মেয়েদের নিয়ে একাধিক আপত্তিকর মন্তব্য করায় সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় ওঠে। হার্দিকের এই মন্তব্যগুলি নিয়ে দেশের বহু মানুষ সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদে ফেটে পড়ায় ভারতীয় বোর্ড কর্তারাও নড়েচড়ে বসেন। ব়়ডোদরার এই ক্রিকেটারকে শো-কজ নোটিস পাঠিয়ে ২৪ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলা হয়।

রাতে সংবাদ সংস্থা জানায়, শো-কজের জবাবে হার্দিক লিখেছেন, ‘‘কথাগুলো যে কারও পক্ষে অসম্মানজনক বা কারও আবেগে আঘাত করতে পারে, তা বুঝতে না পেরেই বলেছি। এর জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। কোনও খারাপ উদ্দেশ্য নিয়ে যে কথাগুলো বলিনি, এই ব্যাপারে নিশ্চয়তা দিতে পারি। সমাজের কোনও অংশকে খারাপ ভাবে দেখানোর কোনও ইচ্ছেই আমার নেই।’’ শো-কজের জবাবে তিনি বোর্ডকে প্রতিশ্রুতিও দিয়েছেন, এমন কাজ আর কখনও করবেন না।

হার্দিকের সঙ্গে একই অনুষ্ঠানে থাকায় নোটিশ পান রাহুলও। কিন্তু তিনি এখনও এর কোনও জবাব দেননি বা কোনও প্রতিক্রিয়াও জানাননি। অস্ট্রেলিয়ায় ভারতীয় ওয়ান ডে দলের সঙ্গে থাকা হার্দিক অবশ্য আগেভাগেই টুইটারে সারা দেশের মানুষের কাছে ক্ষমা চেয়ে লেখেন, ‘‘টিভি শোয়ে আমার কথায় যাঁরা আঘাত পেয়েছেন, তাঁদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। আসলে ওই অনুষ্ঠানের ধরন দেখে আমি আবেগে ভেসে গিয়েছিলাম।’’

সংশ্লিষ্ট অনুষ্ঠানে হার্দিকের মন্তব্য, নাইটক্লাবে মেয়েদের নাম জিজ্ঞেস করার চেয়ে যে তাদের দিকে তাকিয়ে থাকতেই বেশি ভাল লাগে তাঁর। বাবা-মায়ের সঙ্গে তাঁর যৌনজীবন নিয়ে খোলামেলা আলোচনাও যে করেন তিনি, সেটাও বলেছেন ওই শোয়ে। তাঁর এই কথাগুলো যে দেশের সাধারণ মানুষের মোটেই পছন্দ হয়নি, তা তাদের তীব্র প্রতিক্রিয়া থেকেই বোঝা যায়।

হার্দিকের জবাব পাওয়ার পরে সুপ্রিম কোর্ট নিযুক্ত বোর্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) প্রধান বিনোদ রাই সংবাদ সংস্থাকে বলেন, ‘‘ওর ব্যাখ্যা কী, তা দেখতে হবে। এখন বলতে পারছি না, কী শাস্তি দেওয়া হতে পারে হার্দিককে।’’

সংবাদ সংস্থার খবর, সিডনিতে ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী ও সতীর্থদের কাছেও নিঃশর্ত ক্ষমা চেয়ে নিয়েছেন হার্দিক। এই ব্যাপারে দলের সিনিয়রদের সঙ্গেও কথা বলেন তিনি। তবে বুধবার ভারতীয় দলের নেটে তাঁকে দেখা যায়নি। সেখানে অবশ্য ঐচ্ছিক অনুশীলন ছিল।

এই ঘটনার পরে চুক্তিবদ্ধ ভারতীয় ক্রিকেটারদের এই ধরনের অক্রিকেটীয় অনুষ্ঠানে অংশ নেওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি হতে পারে বলেও সংবাদ সংস্থাকে ইঙ্গিত দিয়েছেন এক বোর্ডকর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KL Rahul Hardik Pandya Cricket Cricketer BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE