Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cricket

দল সাজানোয় গলদ ছিল, মেনে নিচ্ছেন কোহালি

পাশাপাশিই ভারতীয় অধিনায়ক মেনে নিয়েছেন যে, অস্ট্রেলিয়া যোগ্য দল হিসেবেই পারথে জিতেছে। কোহালির অভিমত, “আমরা এই টেস্টের কিছু কিছু সময় ভাল খেলেছি। কিন্তু, মেনে নিতেই হবে অস্ট্রেলিয়া যোগ্য দল হিসেবেই পারথে জিতেছে।

পরিকল্পনায় গলদ ছিল, মানছেন কোহালিও। ছবি: এএফপি।

পরিকল্পনায় গলদ ছিল, মানছেন কোহালিও। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ১৬:৪৫
Share: Save:

পার‌থ টেস্টে ১৪৬ রানে হার। স্বভাবতই বেশ মুষড়ে পড়েছে ভারতীয় শিবির। বর্ডার-গাওস্কর ট্রফিতে বিরাট কোহালিদের শুরুটা হয়েছিল দুর্দান্ত। অ্যাডিলেডের প্রথম টেস্টে জেতার পর সিরিজে ১-০ এগিয়ে গিয়েছিল ভারত। কিন্তু, মঙ্গলবার পারথে মাথা নোয়ানোর পর সিরিজ আপাতত ১-১। ওয়াকার বাইশ গজে কোহালি অ্যান্ড কোংয়ের আত্মসমর্পন এটাও বুঝিয়ে দিয়েছে যে, সিরিজের বাকি দুটি টেস্টেও কোহালিদের ছেড়ে কথা বলবে না টিম পেনের অস্ট্রেলিয়া।

পারথের পিচে বরাবরই জোরে বোলাররা বাড়তি সুবিধা পান। ‘ডাউন আন্ডারে’ খেলা পড়ল মানেই অবধারিতভাবে অজিদের বিপক্ষ বুঝে যায় যে, অন্য টেস্ট ভেনুতে যেভাবেই দল সাজানো হোক না কেন, ওয়াকায় নামার আগে পেস বোলারে বোঝাই হয়ে নামতেই হবে। সহজ এবং চেনা ছকের হিসেবের বাইরে বেরোতে পারেননি ভারতীয় থিঙ্ক ট্যাঙ্কও। পারথে কোহালির বোলিং তূণে মজুত ছিল চার-চাকজন পেস বোলার। টেস্টে যবনিকা পড়ার পর দেখা যাচ্ছে, হিসেবে কোথাও ভুল থেকে গিয়েছিল। পেস চতুষ্টয়কে লেলিয়ে দিয়েও অজিদের রান আটকানো যায়নি।

বিশেষ করে, প্রথম ইনিংসে টিম পেনরা ৩২৬ রান তুলে ফেলেছিলেন। আখেরে সেটাই কিন্তু ফারাক গড়ে দিয়েছে অনেকটাই। পাশাপাশিই অস্ট্রেলীয় স্পিনার নেথান লিয়ন ভারতের প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নিয়েছিলেন। এমনকী, দ্বিতীয় ইনিংসেও তিনি ঝুলিতে পুরেছেন ৩ উইকেট। পারথ টেস্টের ‘ম্যান অব দ্য ম্যাচ’-ও লিয়নই। বাউন্সের সঙ্গে পিচে অসমান বাউন্সেরও ফয়দা তুলেছেন লিয়ন।

আরও পড়ুন: ১৪৬ রানে পার্‌থ টেস্টে জিতে সিরিজে সমতা ফেরালেন অজিরা

আরও পড়ুন: বিজয়কে পেনের তির, বিরাটকে নিশ্চয়ই তোমরা পছন্দ করো না

অজি স্পিনারের এই পারফরমেন্স ভারতের দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। অতজন পেসারকে না খেলিয়ে কেন কোহালিরা একজন বিশেষজ্ঞ স্পিনার খেলালেন না, আলোচনা চলছে তা নিয়েও। তাঁদের পরিকল্পনায় যে গলদ ছিল সেটাও ঠারেঠোরে মেনে নিয়েছেন ভারতীয় ক্যাপ্টেন। কোহালির কথায়,” টেস্ট শুরুর আগে পিচ দেখে আমরা বুঝতে পারিনি যে, স্পিনার নেওয়ার দরকার রয়েছে বলে। তবে, লিয়ন যে সত্যিই খুব ভাল বল করেছে এটা মেনে নিতেই হবে। দলে একজন স্পিনার নেওয়ার কথা ভাবিনি। ভেবেছিলাম চার জন জোরে বোলারই যথেষ্ট।’’

পাশাপাশিই ভারতীয় অধিনায়ক মেনে নিয়েছেন যে, অস্ট্রেলিয়া যোগ্য দল হিসেবেই পারথে জিতেছে। কোহালির অভিমত, “আমরা এই টেস্টের কিছু কিছু সময় ভাল খেলেছি। কিন্তু, মেনে নিতেই হবে অস্ট্রেলিয়া যোগ্য দল হিসেবেই পারথে জিতেছে। প্রথম ইনিংসে ওরা তিনশোর ওপর রান তুলে ফেলেছিল। যেটা এই ধরনের পিচে যথেষ্টই ভাল স্কোর। সঙ্গে যোগ করেছেন, এখন তাকিয়ে রয়েছি পরের টেস্টের দিকেই।‘’

প্রথম ইনিংসে তাঁর বিতর্কিত আউট নিয়েও আলাদা করে কিছু বলতে চাননি ভারতীয় অধিনায়ক। এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে কোহালি বলে গেলেন, “এই সিদ্ধান্তটা মাঠের আম্পায়ারই নিয়েছেন। এর বেশি কিছু বলার নেই।‘’

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি।ক্রিকেট খেলারসব আপডেট আমাদেরখেলাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Ind-Aus Test Series Perth Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE