Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lionel Messi

মেসি ‘ফ্রি প্লেয়ার’ নন, লা লিগা বলে দেওয়ায় নয়া মোড়

তিক্ত: বার্সেলোনা ও মেসির মধ্যে সমঝোতার লক্ষণ নেই। ফাইল চিত্র

তিক্ত: বার্সেলোনা ও মেসির মধ্যে সমঝোতার লক্ষণ নেই। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২০ ০৪:১৩
Share: Save:

লিয়োনেল মেসি বনাম বার্সেলোনা যুদ্ধে এ বার সামিল লা লিগাও! রবিবার বিবৃতির মাধ্যমে তারা জানিয়ে দিল, চুক্তি অনুযায়ী ৭০০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৬১৪৪ কোটি) দিয়েই ক্লাব ছাড়তে হবে আর্জেন্টিনীয় কিংবদন্তিকে।

২০২১ সাল পর্যন্ত বার্সার সঙ্গে চুক্তি রয়েছে মেসির। যেখানে উল্লেখ রয়েছে, প্রত্যেক বছর জুন মাসে মরসুম শেষ হওয়ার পরে তিনি ‘ফ্রি’ ফুটবলার হিসেবে অন্য ক্লাবে যেতে পারেন। তবে ১০ জুনের মধ্যে তাঁকে ক্লাব ছাড়ার কথা জানাতে হবে। করোনা অতিমারির জেরে এ বার মরসুম শেষ হয়েছে অনেক পরে। তাই মেসির দাবি, জুন নয়, মরসুম যখন শেষ হয়েছে, সেই সময়টাকে ধরতে হবে। এই কারণেই তিনি কয়েক দিন আগে বুরোফ্যাক্স (আইনি মহলে বেশি প্রসিদ্ধ এবং স্বাক্ষর-সহ গ্রহণ করতে হয়) পাঠিয়ে ক্লাবকে জানান, তাঁকে ‘ফ্রি প্লেয়ার’ হিসেবে যেন ছেড়ে দেওয়া হয়। আইনজীবীদের পরামর্শ অনুযায়ী পাঠানো বুরোফ্যাক্সে ছ’বারের ব্যালন ডি’অর জয়ী তারকা লিখেছেন, করোনার কারণে দীর্ঘ দিন স্তব্ধ ছিল ফুটবল। পরে তা শুরু হয়। সম্প্রতি ফুটবল মরসুম শেষ হয়েছে। তাই তাঁকে ‘ফ্রি’ ফুটবলার হিসেবে ছেড়ে দেওয়া হোক। তবে মেসি জানিয়েছিলেন, রবিবার করোনা পরীক্ষা করাতে বার্সায় যাবেন। সোমবার যোগ দেবেন নতুন ম্যানেজার রোনাল্ড কোমানের প্রথম দিনের অনুশীলনেও। স্পেনীয় সংবাদ মাধ্যম জানিয়েছিল, করোনা পরীক্ষা বা অনুশীলনে উপস্থিত না হলে মেসির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলতে পারে বার্সা। আইনি জটিলতা এড়াতেই ক্লাবে

যাবেন ক্ষুব্ধ মেসি।

প্রিয় তারকাকে রেখে দেওয়ার দাবিতে রবিবার সকাল থেকেই ক্যাম্প ন্যু-র সামনে ভিড় করেছিলেন বার্সা সমর্থেকরা। কিন্তু শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল করেন মেসি। স্পেনীয় সংবাদ মাধ্যমের দাবি, আইনজীবীদের পরামর্শেই করোনা পরীক্ষা করাতে যাননি তিনি। এমনকি, সোমবারের অনুশীলনেও নামবেন না। তিনি যে আর কোনও অবস্থাতেই বার্সায় থাকবেন না, তা স্পষ্ট করে দিয়েছেন।

আরও পড়ুন: ‘বোলার’ কুম্বলের ক্লাসে স্পিনাররা

বার্সা কর্তৃপক্ষ অবশ্য প্রথম থেকেই মেসির এই দাবি খারিজ করে এসেছেন। তাঁদের যুক্তি, ১০ জুনের মধ্যেই মেসিকে ক্লাব ছাড়ার কথা জানাতে হত। ফলে এখন কোনও অবস্থাতেই আর্জেন্টিনীয় কিংবদন্তিকে ‘ফ্রি’ ফুটবলার হিসেবে ছাড়া হবে না। চুক্তি অনুযায়ী ৭০০ মিলিয়ন ইউরো ‘বাই আউট ক্লজ’ দিয়েই মেসিকে ক্লাব ছাড়তে হবে। রবিবার বার্সা কর্তৃপক্ষের দাবিকে মান্যতা দিয়ে লা লিগা বিবৃতি দেওয়ায় আলোড়ন পড়ে গিয়েছে বিশ্বফুটবলে।

সমস্যা মেটাতে কয়েক দিন আগে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাবও দিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। তাও খারিজ করে দিয়েছেন তাঁরা। জানিয়ে দিয়েছেন, চুক্তি নবীকরণ করার পরেই মেসির সঙ্গে আলোচনায় বসবেন। অন্য কোনও বিষয়ে কথা বলবেন না। প্রশ্ন উঠছে, লা লিগার এই বিবৃতির পরে কী হতে চলেছে ম্যাঞ্চেস্টার সিটির দিকে পা বাড়িয়ে রাখা মেসির ভবিষ্যৎ? বিপুল পরিমাণ ‘ট্রান্সফার ফি’ দিয়ে ছ’বারের ব্যালন ডি’অর জয়ী তারকাকে কি সই করাতে পারবে পেপ গুয়ার্দিওলার ক্লাব? ফুটবল বিশেষজ্ঞদের মতে ম্যান সিটির পক্ষে ৭০০ মিলিয়ন ইউরো ‘ট্রান্সফার ফি’ দিয়ে মেসিকে নেওয়া কঠিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi La Liga Barcelona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE