Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা পাঁচ ম্যাচে জয়ী চেলসি, লিভারপুল

ওয়েম্বলির ম্যাচে আগ্রহ ছিল মহম্মদ সালাহ বনাম হ্যারি কেনের গোল করার লড়াই নিয়েও। গত বার এই দু’জনের মধ্যে লিগে সর্বোচ্চ গোলদাতা হওয়ার প্রতিযোগিতা চলেছিল একেবারে শেষ ম্যাচ পর্যন্ত।

নায়ক: গোল করার পরে সতীর্থদের সঙ্গে উচ্ছ্বাস লিভারপুলের রবের্তো ফির্মিনোর। শনিবার। ছবি: এএফপি।

নায়ক: গোল করার পরে সতীর্থদের সঙ্গে উচ্ছ্বাস লিভারপুলের রবের্তো ফির্মিনোর। শনিবার। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮ ০৫:১৬
Share: Save:

টটেনহ্যাম ১ • লিভারপুল ২

ইংলিশ প্রিমিয়ার লিগে দুরন্ত গতিতে এগোচ্ছে য়ুর্গেন ক্লপের লিভারপুল। ওয়েম্বলিতে শনিবার তারা শক্তিশালী টটেনহ্যামকেও ২-১ গোলে হারিয়ে দিল। সঙ্গে গড়ে ফেলল এ বারের লিগে টানা পাঁচ ম্যাচ ম্যাচে জেতার নজির। অবশ্য চেলসিও একই ভাবে টানা পাঁচ ম্যাচ জিতেছে। এবং গোল বেশি করায় তারাই লিগ টেবলে শীর্ষে। দু’নম্বরে লিভারপুল।
এমনিতে ওয়েম্বলির ম্যাচে আগ্রহ ছিল মহম্মদ সালাহ বনাম হ্যারি কেনের গোল করার লড়াই নিয়েও। গত বার এই দু’জনের মধ্যে লিগে সর্বোচ্চ গোলদাতা হওয়ার প্রতিযোগিতা চলেছিল একেবারে শেষ ম্যাচ পর্যন্ত। সেখানে শেষ পর্যন্ত সালাহই ছাপিয়ে যান কেনকে লিগে মোট ৩২টি গোল করে। এখন দেখার, এই মরসুমেও একই রকম প্রতিযোগিতা হয় কি না দু’জনের।
শনিবার ওয়েম্বলিতে কিন্তু সালাহ বা কেন গোল পেলেন না। ৩৯ মিনিটে এই মরসুমে প্রথম অ্যাওয়ে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন জর্জিনিয়ো ওয়াইনালডাম। তার মিনিট পনেরো যেতেই আবার গোল পায় লিভারপুল। ২-০ করেন রবের্তো ফির্মিনো। খেলার একেবারে শেষ লগ্নে সংযুক্ত সময়ে একটি গোল শোধ করে টটেনহ্যাম। গোলদাতা এরিক লামেলা।
এ দিন এতিহাদে খেলল ম্যাঞ্চেস্টার সিটি। পেপ গুয়ার্দিওলার গত বারের চ্যাম্পিয়ন দল হাসতে হাসতে ফুলহ্যামকে হারাল ৩-০ গোলে। প্রথম দলে ফিরে এসে খেলার দু’মিনিটেই গোল করে দিলেন লেরয় সানে। অসাধারণ একটা প্রতিআক্রমণ থেকে এই গোল হল। ম্যাচে পুরোপুরি কর্তৃত্ব নিয়ে খেলে ২১ মিনিটের মাথায় ২-০ করেন দাভিদ সিলভা। আর ৪৭ মিনিটে ৩-০ করে যান রাহিম স্টার্লিং। সুযোগ নষ্ট না হলে ম্যান সিটির অন্তত আরও চারটি গোল করার কথা। গুয়ার্দিওলা অবশ্য এই স্কোরে খুশি। তাঁর ফুটবলাররা যে এত সুযোগ তৈরি করেছেন তা নিয়ে নিজের সন্তোষও প্রকাশ করলেন। ম্যান সিটি এখন লিগ টেবলে তিন নম্বরে। পাঁচটা ম্যাচের চারটিই তারা জিতল। তাদের পয়েন্ট ১৩। এ দিকে, লিভারপুলের মতোই নতুন ম্যানেজার মাউরিসিয়ো সাররির প্রশিক্ষণে টানা পাঁচটি ম্যাচ জিতে চমকে দিল চেলসি। মোট ১৪টি গোল করে তারাই এখন শীর্ষে। চেলসির ম্যাচের সব চেয়ে বড় ঘটনা বেলজিয়ামের তারকা এডেন অ্যাজারের হ্যাটট্রিক। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজের ক্লাব চেলসির হয়ে ২০১৪ সালের পরে এই প্রথম তিনি হ্যাটট্রিক করলেন। আর স্ট্যামফোর্ড ব্রিজে চেলসি ৪-১ গোলে হারাল কার্ডিফ সিটিকে। এ দিন জিতেছে আর্সেনালও। নিউক্যাসলের বিরুদ্ধে তাদের ২-১ জয়ে বড় ঘটনা মেসুত ওজ়িলের গোল পাওয়া। আর্সেনালের হয়ে অন্য গোলটি করেন গ্রানিট শাকা। আর্সেনাল এখন লিগ টেবলে সাত নম্বরে। ছ’নম্বরে টটেনহ্যাম। এ দিকে, শনিবার ওয়াটফোর্ডকে ২-১ গোলে হারালেও ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কিন্তু টেবলে এখন আট নম্বরে। এ দিন ম্যান ইউ-র দু’টি গোলের প্রথমটি করেন রোমেলু লুকাকু। দ্বিতীয়টি আসে ক্রিস স্মলিংয়ের ভলি থেকে। অথচ ম্যাচের শেষ মুহূর্তে লাল কার্ড দেখেন নেমানিয়া মাতিচ।
ক্লপের লিভারপুল দলটার সব চেয়ে বড় শক্তি হচ্ছে তাদের আক্রমণে ফির্মিনো-সাদিয়ো মানে-সালাহর অসাধারণ বোঝাপড়া। সঙ্গে তাঁরা দুরন্ত গতিতে নিজেদের মধ্যে পাস খেলে উঠে আসছেন। বিশেষ করে মানে। গত মরসুম থেকেই এই তিন জনকে নিয়ে ঘুঁটি সাজিয়েছেন ক্লপ। শনিবারও এই ত্রয়ী ভয়ঙ্কর হয়ে উঠল। তবে সবাইকে ছাপিয়ে গেলেন ফির্মিনো। তিনিই ম্যাচের সেরা। ক্লপের প্রশিক্ষণে ৬১টি লিগ ম্যাচ খেলে এই ব্রাজিলীয় তারকা ৩৮টি গোল করে ফেললেন। সঙ্গে আরও ২৩টি গোলে নিজের অবদান রাখলেন। যা গত দুই মরসুমের সেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE