Advertisement
১১ মে ২০২৪

পিছিয়েও জয় লিভারপুলের, ছন্দে ম্যান ইউ

ম্যাচের পরে লিভারপুল ম্যানেজার ক্লপ বললেন, ‘‘জানতাম টটেনহ্যামকে অত সহজে হারানো যাবে না। তবে ম্যাচে ৭০ শতাংশ বল আমাদেরই নিয়ন্ত্রণে ছিল।’’

বল দখলের লড়াইয়ে ম্যান ইউয়ের মার্কাস র‌্যাশফোর্ড। ছবি এএফপি।

বল দখলের লড়াইয়ে ম্যান ইউয়ের মার্কাস র‌্যাশফোর্ড। ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৯ ০৪:২৩
Share: Save:

খেলার ১ মিনিটেই টটেনহ্যামকে এগিয়ে দিয়েছিলেন হ্যারি কেন। একটা সময় মনে হয়েছিল এই ম্যাচ থেকে পয়েন্ট নষ্ট করতেও পারে লিভারপুল। সে ক্ষেত্রে সুবিধে পেয়ে যেত ম্যাঞ্চেস্টার সিটি। শেষ পর্যন্ত অবশ্য তেমন কিছু হয়নি। ৫২ মিনিটে খেলায় সমতা ফেরালেন জর্ডন হেন্ডারসেন। ৭৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে মহম্মদ সালাহ ফল ২-১ করে দিলেন। এই ফলেই জিতল য়ুর্গেন ক্লপের দল। এবং লিগ টেবলে দু’নম্বরে থাকা ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে ৬ পয়েন্টের ব্যবধানই তারা ধরে রাখল।

ম্যাচের পরে লিভারপুল ম্যানেজার ক্লপ বললেন, ‘‘জানতাম টটেনহ্যামকে অত সহজে হারানো যাবে না। তবে ম্যাচে ৭০ শতাংশ বল আমাদেরই নিয়ন্ত্রণে ছিল। একটা জিনিস দেখে ভাল লাগল যে আমার ছেলেরা কখনওই স্নায়ুর চাপে ভোগেনি। ওরা জানত, পরিকল্পনা অনুয়ায়ী খেলতে পারলে গোল হবেই। হয়েওছে।’’ তা হলে কি লিভারপুলই এ বার ইপিএলে চ্যাম্পিয়ন হবে? এমন প্রশ্নে সাদিয়ো মানে বলে গেলেন, ‘‘আমাদের কাছে প্রতিটি জয়ই বড় ব্যাপার। অবশ্যই আমরা চ্যাম্পিয়ন হতে চাই। কিন্তু এখনই এটা নিয়ে কিছু বলাটা ঠিক না। আরও অনেক ম্যাচ বাকি রয়েছে।’’ লিভারপুল এ দিন যে পেনাল্টিটা পায় তা নিয়ে হ্যারি কেনরা বিরক্তি প্রকাশ করলেও টটেনহ্যাম ম্যানেজার মাউরিসিয়ো পচেত্তিনো কিন্তু বলে দিলেন, ‘‘অবশ্যই ওটা পেনাল্টি ছিল। কিছুই বলার নেই।’’

রবিবার ইপিএলে আর একটি বড় ঘটনা ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বাইরের মাঠে নরউইচ সিটির বিরুদ্ধে ৩-১ গোলে জয়। অবনমনের আতঙ্কে থাকা ম্যান ইউ এই জয়ে খানিকটা হলেও স্বস্তি ফিরে পেল। ওয়ে গুন্নার সোলসারের দল এই জয়ে লিগ টেবলে সাত নম্বরে উঠে এল। যদিও তাদের পয়েন্ট ১০ ম্যাচে মাত্র ১৩। এই ম্যাচের বড় ঘটনা ম্যান ইউয়ের প্রথমার্ধেই দু’টি পেনাল্টি নষ্ট করা। সোলসার অবশ্য বললেন, ‘‘আমি এটা নিয়ে বেশি ভাবতে রাজি নই। এ রকম হতেই পারে। পরের ম্যাচে আমরা নিশ্চয়ই পেনাল্টি থেকে গোল করব।’’ এ দিন ম্যান ইউয়ের তিন গোল করেন যথাক্রমে স্কট ম্যাকটমিনে (২১ মিনিট), মার্কাস র‌্যাশফোর্ড (৩০ মিনিট) ও অ্যান্থনি মার্সিয়াল (৭৩ মিনিট)। রবিবারের অন্য একটি গুরুত্বপূর্ণ ম্যাচে আর্সেনাল ২-০ এগিয়ে গিয়েও ক্রিস্টাল প্যালেসের সঙ্গে ২-২ ড্র করল। লিগ টেবলে আর্সেনাল এখন পাঁচ নম্বরে। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ১৬।

ইপিএলে আপাতত আলোচনার কেন্দ্রে চেলসি। মাউরিসিয়ো সাররি দায়িত্ব ছেড়ে জুভেন্টাসে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ম্যানেজার হয়েছেন। দলের সেরা ফুটবলার এডেন অ্যাজ়ার যোগ দিয়েছেন জ়িনেদিন জ়িদানের রিয়াল মাদ্রিদে। উয়েফার বিধিনিষেধ থাকায় এই মরসুমে সে ভাবে দলই সাজাতে পারেনি চেলসি। তবু তাদের নতুন ম্যানেজার প্রাক্তন তারকা ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড হাল ছাড়েননি। পুরোপুরি ভরসা রেখেছেন দলের এক ঝাঁক নতুন ফুটবলারের উপর। যাঁদের অনেককেই তিনি এই মরসুমে নিজে উদ্যোগ নিয়ে সই করিয়েছেন। এবং আশ্চর্যের ব্যাপার, নতুনদের নিয়ে ইংল্যান্ডের এই ক্লাব খেতাবের দাবিদার হয়ে উঠতে না পারলেও, এ’মরসুমে কিন্তু বেশ ভাল খেলছে। লিগ টেবলে লি‌ভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি, লেস্টার সিটির পরেই রয়েছে ‘দ্য ব্লুজ’। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ২০। এক নম্বরে থাকা দল লিভারপুলের থেকে তারা বিরাট কিছু পিছিয়ে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liverpool F.C. Tottenham Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE