Advertisement
২৬ এপ্রিল ২০২৪

দিনরাতের টেস্টের বোধনে মমতা, হাসিনার সঙ্গে শাহ

সিএবি সূত্রে খবর, ইতিমধ্যেই দু’দেশের এই তিন রাজনৈতিক ব্যক্তিত্ব ভারতের প্রথম গোলাপি বলের টেস্ট ম্যাচে ইডেনে আসার ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছেন। ঐতিহাসিক এই দিনরাতের টেস্টে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও।

মমতা বন্দ্যোপাধ্যায়, শেখ হাসিনার সঙ্গে অমিত শাহও হাজির থাকবেন ইডেনে।—ফাইল চিত্র।

মমতা বন্দ্যোপাধ্যায়, শেখ হাসিনার সঙ্গে অমিত শাহও হাজির থাকবেন ইডেনে।—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৯ ০৫:২৬
Share: Save:

ইডেনে প্রথম ঐতিহাসিক দিনরাতের টেস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে হাজির থাকতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সিএবি সূত্রে খবর, ইতিমধ্যেই দু’দেশের এই তিন রাজনৈতিক ব্যক্তিত্ব ভারতের প্রথম গোলাপি বলের টেস্ট ম্যাচে ইডেনে আসার ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছেন। ঐতিহাসিক এই দিনরাতের টেস্টে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও। তবে প্রধানমন্ত্রীর দফতর থেকে এখনও পর্যন্ত কোনও সম্মতিসূচক বার্তা এসে পৌঁছায়নি সিএবি কর্তাদের কাছে।

প্রথম দিনের খেলার পরে রাতে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে সিএবি। প্রাক্তন অধিনায়কদের সেখানে সংবর্ধনা দেওয়া হবে। বক্তব্য রাখবেন উপস্থিত রাজনৈতিক হেভিওয়েটরা। সেখানেই ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে বক্তার ভূমিকায় ভাবা হচ্ছে সচিন তেন্ডুলকরকে। শততম শতরানের মালিককে অনুরোধ করা হচ্ছে, ইডেনের দর্শকদের উদ্দেশে কিছু বলার জন্য। জীবনের ১৯৯তম টেস্ট এই ইডেনেই খেলেছিলেন সচিন। এ ছাড়াও ইডেনে রয়েছে তাঁর নানা স্মরণীয় মুহূর্ত। হিরো কাপ সেমিফাইনালে বল হাতে ম্যাচ জেতানোর মতো বহু স্মরণীয় পারফরম্যান্স ইডেনে করেছেন সচিন। বরাবরই ইডেন নিয়ে খুব আবেগপ্রবণ তিনি। দিনরাতের টেস্টেও সেই আবেগ ভাসিয়ে নিয়ে যেতে পারে কলকাতার ভক্তদের। সংবর্ধনা অনুষ্ঠানের পরে সঙ্গীত পরিবেশন করতে পারেন সুরকার ও গায়ক জিৎ গঙ্গোপাধ্যায়।

মঙ্গলবার বিকেলে কলকাতার বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান-সহ চার সদস্যের একটি প্রতিনিধি দল ইডেনে এসেছিল। গোটা মাঠ ও স্টেডিয়াম ঘুরে দেখে তারা। সিএবি সচিব অভিষেক ডালমিয়ার সঙ্গে বৈঠক করে প্রতিনিধি দল। ২২ নভেম্বরের অনুষ্ঠানের সময়সূচি, ব্যবস্থাপনা নিয়েও পুঙ্খানুপুঙ্খ খোঁজখবর নেওয়া হয়। বিদেশের কোনও রাষ্ট্রপ্রধান এলে বিষয়টি বিদেশ মন্ত্রকের আয়ত্তাধীন। তাই সিএবি কর্তারা হাসিনার সফরসূচি নিয়ে বিদেশমন্ত্রকের সঙ্গে বুধবারেই আলোচনায় বসবেন।

দিনরাতের টেস্ট উপলক্ষ্যে ইতিমধ্যেই জোরকদমে প্রস্তুতি চলছে ইডেনে। গণ্যমান্য অতিথিদের জন্য সংস্কার চলছে ক্লাব হাউসের বিভিন্ন ঘরের। গোলাপি বলে ভারতের প্রথম দিনরাতের টেস্টে গোলাপি আতসবাজি প্রদর্শনের পরিকল্পনা রয়েছে সিএবি-র। এ দিন সে ব্যাপারেও একপ্রস্থ আলোচনা হয়েছে কর্তাদের। তবে এ ব্যাপারে এখনও কিছু চূড়ান্ত হয়নি।

বাংলার হার: সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি প্রতিযোগিতায় মঙ্গলবার হরিয়ানার কাছে ৫ উইকেটে হারল বাংলা। টস জিতে শুরুতে ব্যাট করে অভিমন্যু ঈশ্বরনের দল। ২০ ওভারে বাংলার ইনিংস শেষ হয় ১২২-৮। জবাবে ১৭ বল বাকি থাকতেই পাঁচ উইকেট হারিয়ে ১২৬ রান তুলে ম্যাচ শেষ করে দেয় হরিয়ানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE