Advertisement
২৬ এপ্রিল ২০২৪
গ্র্যান্ড স্ল্যাম শুরু কলঙ্কের গড়াপেটা সার্ভে

নামগুলো জানার অপেক্ষায় রইলাম: ফেডেরার

‘গেম, সেট অ্যান্ড ম্যাচ’ হঠাৎ-ই পাল্টে গিয়ে টেনিসের অলিন্দে এখন ‘গেম, সেট অ্যান্ড ম্যাচ ফিক্সিং!’ যার ধাক্কায় বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের উদ্বোধনী দিন মেলবোর্ন পার্ক জুড়ে অস্বস্তি। জল্পনা। সন্দেহ। অবিশ্বাস! বিবিসি ও বাজফিড ওয়েবসাইটের চাঞ্চল্যকর দাবি বিশ্ব টেনিসের ভিতই যেন নড়িয়ে দিয়েছে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৬ ০৪:২১
Share: Save:

‘গেম, সেট অ্যান্ড ম্যাচ’ হঠাৎ-ই পাল্টে গিয়ে টেনিসের অলিন্দে এখন ‘গেম, সেট অ্যান্ড ম্যাচ ফিক্সিং!’

যার ধাক্কায় বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের উদ্বোধনী দিন মেলবোর্ন পার্ক জুড়ে অস্বস্তি। জল্পনা। সন্দেহ। অবিশ্বাস!

বিবিসি ও বাজফিড ওয়েবসাইটের চাঞ্চল্যকর দাবি বিশ্ব টেনিসের ভিতই যেন নড়িয়ে দিয়েছে।

দাবি করা হয়েছে, গত দশ বছরে বিশ্বের প্রথম পঞ্চাশ টেনিস তারকার অন্তত ১৬ জন, যাঁদের ভেতর একাধিক গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নও আছেন, তাঁরা জুয়াড়ি সংস্থার স্বার্থে ম্যাচ গড়াপেটা করেছেন। উইম্বলডনে পর্যন্ত তিনটে ম্যাচে গড়াপেটার প্রমাণ রয়েছে ওই যুগ্ম দাবিদারের কাছে। এমনকী সন্দেভাজনদের তালিকায় প্রাক্তন উইম্বলডন সিঙ্গলস ও ডাবলস চ্যাম্পিয়নও আছেন।

সবচেয়ে শিহরিত করে দেওয়ার মতো দাবি, পেশাদার ট্যুরে ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত এ রকম আট জন প্লেয়ার চলতি অস্ট্রেলিয়ান ওপেনে খেলছেন!

মঙ্গলবারই বিবিসি রেডিও ৪-এ স্থানীয় সময় রাত আটটায় এই সংক্রান্ত পূর্ণাঙ্গ রিপোর্ট প্রচারিত হওয়ার কথা। কিন্তু এখন থেকেই টেনিসমহল জুড়ে জল্পনা চলেছে, ওই প্রোগ্রামে কোনও বড় নাম ফাঁস হয় কি না! অবশ্য তার আগেই আলোড়ন পড়ে গিয়েছে যতটুকু খবর এ দিন বেরিয়েছে তা নিয়েই। অস্ট্রেলীয় পুলিশ ইতিমধ্যেই সে দেশের কিছু মাঝারি মাপের টেনিস প্লেয়ার এবং কোচেদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে। ভিক্টোরিয়া পুলিশ থেকে বলা হয়েছে, গত সপ্তাহে তারা স্থানীয় কিছু টেনিস ব্যক্তিত্বকে ধরে খোঁজ নেওয়ার চেষ্টা করে, এ সপ্তাহে অস্ট্রেলিয়ান ওপেনে কোন কোন প্রথম রাউন্ড ম্যাচে গড়াপেটা হওয়ার সম্ভাবনা আছে।

বিবিসি ও বাজফিডের আগুনে দাবিতে আবার যেন ঘি ঢেলে বিশ্বের এক নম্বর টেনিস তারকা জকোভিচ এ দিন অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম রাউন্ড জেতার পর মন্তব্য করেন, ‘‘আমাকে দু’হাজার সাতে সেন্ট পিটার্সবার্গে প্রথম রাউন্ড ম্যাচ ছেড়ে দেওয়ার জন্য দু’লাখ ডলার অফার করা হয়েছিল। তবে জুয়াড়িরা সরাসরি আমাকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেয়নি। দিয়েছিল ওই সময় আমার সার্পোট স্টাফ যারা ছিল, তাদের কাছে।’’

পরক্ষণে হয়তো চাঞ্চল্যকর বিষয়ের তীক্ষ্মতা মালুম করে টেনিসের জোকার যোগ করেন, ‘‘তবে গত ছয়-সাত বছরে এ রকম কিছু আমার কানে আসেনি। আজ যে খবরটা নিয়ে তুমুল হইচই হচ্ছে সেটা বরং আমার মনে হচ্ছে, জল্পনা।’’ জকোভিচের সঙ্গেই যেন গলা মিলিয়ে পুরুষদের পেশাদার টেনিস সার্কিট যারা বছরভর চালায় সেই এটিপি-র প্রেসিডেন্ট ক্রিস কার্মোড-ও এ দিন বলেছেন, ‘‘টেনিসে ভুরিভুরি ম্যাচ গড়াপেটার এই দাবি কোনও প্রমাণের আসনে বসে নেই।’’

রজার ফেডেরার আবার এই অভিযোগ নিয়ে তদন্তের দাবি করেছেন। পরিষ্কার বলেছেন, ‘‘নামগুলো জানার অপেক্ষায় রইলাম। কারা এই প্লেয়ার? সিঙ্গলস, ডাবলস? কোন স্ল্যাম? নাম জানা গেলে অভিযোগটা একটা চেহারা নেয়।’’

বিবিসি ও বাজফিডের দাবি আবার ঠিক উল্টো। তাদের কথায়, ১৬ জন সন্দেহভাজন প্লেয়ারের একটা কোর গ্রুপের বিরুদ্ধে বারবার রিপোর্ট হয়েছে যে, তাঁদের কিছু কিছু ম্যাচ চূড়ান্ত সন্দেহজনক। যখনই এই সন্দেহভাজন টেনিস তারকাদের বিরুদ্ধে বিশাল অঙ্কের বেটিং হয়েছে তাঁরা হারবেন, তখন তাঁরা রীতিমতো দুর্বল প্রতিপক্ষের কাছেও সত্যিই সেই নির্দিষ্ট ম্যাচ হেরেছেন। উদাহরণ হিসেবে ২০০৭-এ তৎকালীন বিশ্বের চার নম্বর ডাভিডেঙ্কোর ৮৭ নম্বর মার্টিন আগুয়েলোর কাছে সন্দেহজনক হার এবং তা নিয়ে ফলাফলহীন তদন্তের কথা বলা হয় এ দিন। এ রকম ন’টা তালিকায় এটিপির সত্তরের বেশি প্লেয়ারের নাম রয়েছে বিবিসি ও বাজফিডের হাতে।

বিশ্ব টেনিস চূড়ান্ত আগ্রহের সঙ্গে অপেক্ষা করছে, মঙ্গলবার ‘গেম, সেট অ্যান্ড ম্যাচ-ফিক্সিং’ কোন কোন নামের আগে বসে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

match fixing roger federar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE