• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দুর্দান্ত মেসি, ৩ গোলে চূর্ণ কলম্বিয়া

Messi against Columbia
অপ্রতিরোধ্য মেসি। ছবি: রয়টার্স।

দিন পাঁচেক আগে ব্রাজিলের কাছে ৩ গোলে বিধ্বস্ত হওয়ার স্মৃতিটা এখনও টাটকা। বেলো হরাইজন্তের সেই ম্যাচের পর মেসি-আগুয়েরোদের রাশিয়া যাত্রা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল। সরাসরি বিশ্বকাপে প্রতিনিধিত্ব করতে হলে ব্রাজিল পরবর্তী সাত ম্যাচের পাঁচটিতে জিততেই হত আর্জেন্তিনাকে। যার প্রথম হার্ডল ছিল মঙ্গলবারের কলম্বিয়া ম্যাচ। হামেস রদ্রিগেজদের বিরুদ্ধে এমনিতেই মেসিদের হালের রেকর্ড ভাল না। তার উপরে ছিল ফিট রাদামেল ফালকাওয়ের গর্জন। কিন্তু মেসি যে দিন খেলবেন, সে দিন যে কোনও রদ্রিগেজ, কোনও ফালকাওই পাত্তা পাবেন না, তার প্রমাণ পেল মঙ্গলবার রাতের সান জান দুয়েল স্টেডিয়াম। প্রায় একক দক্ষতাতেই কলম্বিয়াকে ৩ গোলে চূর্ণ করল আর্জেন্তিনা।

অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে বেশ কয়েকটি পরিবর্তন করেছিলেন কোচ এডগার্ডো বার্জা। অফ ফর্মের হিগুয়াইন, জাবালেতা এবং পেরেজকে বসিয়ে প্রথম এগারোয় আনেন লুকাস প্রাতো, বানেজা, মারসেডোকে। ম্যাচের ছ’মিনিটেই এগিয়ে যেত আর্জেন্তিনা। মেসির মাপা ক্রসে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন ওটামেন্ডি। বিরক্ত মেসি অন্যদের উপর নির্ভর করার চেয়ে নিজের উপরেই আস্থা রাখেন পরের বার। ১০ মিনিটের মাথায় ২৫ গজ দূর থেকে মেসির বাঁক খাওয়ানো ফ্রি কিক ওসপিনাকে। এগিয়ে যায় আর্জেন্তিনা। ১৩ মিনিট পর ফের মেসি ম্যাজিক এবং ফের গোল। হিগুয়াইনের বদলে নামা লুকাস প্রাতোর উদ্দেশে মাপা সেন্টার তোলেন মেসি। প্রাতোর হেড পোস্টে লেগে ফিরে এলে ফিরতি বল গোলে পাঠান প্রাতোই। ম্যাচের একেবারে শেষ পর্বে ফের জ্বলে ওঠে মেসির বাঁ পা। এ বার তাঁর ঠিকানা লেখা ক্রস খুঁজে পায় দি মারিয়াকে। ৩-০ করতে ভুল করেননি তিনি।

দুই দলের এর আগের তিন সাক্ষাতে মাত্র একটি গোল হয়েছিল। এ দিন সেই গোল খরা উসুল করল আর্জেন্তিনা। ১২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে টেবিলের ৫ নম্বরে রয়েছে আর্জন্তিনা। ২৭ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের টিকিট প্রায় পেয়েই গিয়েছে নেইমার অ্যান্ড কোং। টেবিলের প্রথম চার দল সরাসরি পাবে রাশিয়ার টিকিট। বাকি ছ’টা ম্যাচের ৪টিতে জিতে সরাসরি পুতিনদের দেশে যাওয়ার আত্মবিশ্বাস কলম্বিয়া ম্যাচ থেকেই পেয়ে গেল আর্জেন্তিনা।

আরও পড়ুন:
মেসি আর আদৌ রাশিয়া পৌঁছবেন?

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন