• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিজের রেকর্ডই ভেঙে চলেছেন ফেল্পস! জিতলেন ২১তম সোনা

Michael Phelps
২০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জেতার পথে। ছবি: রয়টার্স।

১২ বছর আগে আথেন্স অলিম্পিকে ৫টি সোনা দিয়ে শুরু। পরবর্তী দুই অলিম্পিকে একের পর এক রেকর্ড ভাঙা। এবং ২০১৪ সালে আচমকা অবসর ঘোষণা। রিও অলিম্পিক শুরুর আগে কোলাজে এই ছিল মাইকেল ফেল্পস সম্পর্কে ওয়ান লাইনার।

মার্কিন সাঁতারু সম্পর্কে একটা কথা সার্কিটে বহু ব্যবহৃত— তিনি জলে নামেন শুধুমাত্র রেকর্ড করার জন্যই। কথাটা যে কতটা সত্য তার আরও এক বার প্রমাণ পেল রিও। অবসর ভেঙে ফেরার কথা ঘোষণা করার পর থেকে যাবতীয় নজর ছিল ৩১ বছরের এই মার্কিন সাঁতারুর উপর। ফেল্পস যে নিজের রেকর্ড আরও মজবুত করবেন, তার প্রমাণ মিলেছিল ২০০ মিটার বাটারফ্লাই রিলেতে সোনা জেতার পর। এ পর্যন্ত তিনটি ইভেন্টে নেমেছেন তিনি। আর তিনটিতেই সোনা জিতেছেন। মঙ্গলবার স্থানীয় সময় প্রায় গভীর রাতে ৭০ মিনিটের ব্যবধানে পর পর দু’টি সোনা জিতলেন তিনি। ৪*১০০ মিটার রিলেতে সোনা জেতার পরেই ২০০ মিটার বাটারফ্লাইতে সোনা জিতলেন তিনি।

অলিম্পিকে এখনও পর্যন্ত মোট ২১টি সোনা জিতেছেন ফেল্পস। মোট পদকের সংখ্যা ২৫। দু’টি ক্ষেত্রেই যা অলিম্পিক রেকর্ড। এখনও তাঁর দু’টি ইভেন্ট বাকি। পরবর্তী ৪৮ ঘণ্টায় সেই ১০০ মিটার বাটারফ্লাই এবং ২০০ মিটার ব্যক্তিগত মেডলেতে নামবেন জলের রাজা। ফলে রেকর্ডের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনাই প্রবল।

আরও পড়ুন:
খেলতে খেলতে ধেয়ে আসা মৃত্যু, অলিম্পিকের আসরে

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন