• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেই চার্চিল ও প্লাজ়া কাঁটার সামনে আজ মোহনবাগান

Cyrus
পরীক্ষা: প্লাজ়াকে রুখতে কিবুর অস্ত্র ড্যানিয়েল। ফাইল চিত্র

আই লিগের খেতাবি দৌড়ে দুরন্ত গতিতে ছুটলেও চার্চিল ব্রাদার্সের বিরুদ্ধে প্রথম পর্বের ২-৪ হারের যন্ত্রণা এখনও কাঁটার মতো বিঁধে রয়েছে মোহনবাগান কোচ কিবু ভিকুনার মনে। তিনি এখনও মনে করেন, এই মরসুমে আই লিগের সেরা ম্যাচটা সে দিনই খেলেছিল তাঁর দল। আজ, শনিবার গোয়ায় ফের মোহনবাগানের প্রতিপক্ষ চার্চিল। তবে এখন পরিস্থিতি অনেক বদলে গিয়েছে।

১২ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে আই লিগ টেবলের শীর্ষ স্থানে মোহনবাগান। এক ম্যাচ বেশি খেলে ২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পঞ্জাব এফসি। জোসেবা বেইতিয়াদের সঙ্গে তাদের আট পয়েন্টের ব্যবধান। তৃতীয় স্থানে থাকা চার্চিলের পয়েন্ট ১৯। তারা ১০ পয়েন্ট পিছিয়ে। ফুটবল বিশেষজ্ঞদের মতে, আই লিগে মোহনবাগানের চ্যাম্পিয়ন হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। কিবুর কাছে এর কোনও গুরুত্ব নেই। ফুটবলারেরা যাতে আত্মতুষ্ট হয়ে না পড়েন, তার জন্য বার বার সতর্ক করেছেন। নিজেকে ব্যস্ত রাখছেন উইলিস প্লাজ়া-ঝড় থামিয়ে চার্চিলকে হারানোর রণনীতি তৈরিতে।

চার্চিলের বিরুদ্ধে প্রথম পর্বে একা প্লাজ়াই কার্যত শেষ করে দিয়েছিলেন মোহনবাগানকে। ত্রিনিদাদ ও টোব্যাগোর স্ট্রাইকার নিজে জোড়া গোল করেছিলেন। বাকি দু’টি গোলের নেপথ্যেও ছিলেন তিনি। রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে গোল করে দুরন্ত ছন্দে রয়েছেন তিনি। গত কয়েক দিন ধরে অনুশীলনে প্লাজ়াকে আটকানোরই মহড়া দিয়েছেন কিবু। শুক্রবার সকালে অনুশীলনের পরে সাংবাদিক বৈঠকে মোহনবাগান কোচ বলেছেন, ‘‘চার্চিল দারুণ দল। তার উপরে ওরা নিজেদের মাঠে খেলবে। ফলে কঠিন পরীক্ষার মুখে পড়তে হবে আমাদের।’’ তিনি যোগ করেন, ‘‘২৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব নয়। তাই আমরা ম্যাচ ধরে ধরে এগোতে চাই। কারণ এখনও আমাদের আটটি ম্যাচ বাকি রয়েছে।’’    

চার্চিল স্ট্রাইকারকে আটকানোর জন্যই প্রথম একাদশে কিবু ফেরাতে পারেন ড্যানিয়েল সাইরাসকে। সবুজ-মেরুনের এই ডিফেন্ডারও ত্রিনিদাদ ও টোব্যাগোর। যদিও ক্লাব ফুটবলে প্লাজ়ার সঙ্গে কখনও এক দলে খেলেননি। বরাবরই তাঁরা প্রতিপক্ষ। শুধু তাই নয়। এখনও পর্যন্ত প্লাজ়ার বিরুদ্ধে জিততে পারেননি ড্যানিয়েল। প্রথম পর্বের ম্যাচের আগে তা মনেও করিয়ে দিয়েছিলেন চার্চিল স্ট্রাইকার। শনিবার ছবিটা বদলাতে মরিয়া ড্যানিয়েল। চোটের জন্য দীর্ঘ দিন মাঠের বাইরে ছিলেন। নীরবে নিজেকে তৈরি করেছেন চার্চিল ম্যাচের জন্য। বলেছিলেন, ‘‘যে কোনও মূল্যে চার্চিলের বিরুদ্ধে আমি খেলতে চাই।’’  সব ঠিক থাকলে শনিবার মোহনবাগানের প্রথম একাদশে ড্যানিয়েলই থাকছেন। 

শেষ দশটি ম্যাচে অপরাজিত মোহনবাগান। জোসেবা বেইতিয়া, ফ্রান গঞ্জালেসরা জিতেছেন টানা পাঁচটি ম্যাচ। কিবু যদি তা নিয়ে একেবারেই উচ্ছ্বসিত নন। তিনি বলেছেন, ‘‘চার্চিলও শেষ দু’টো ম্যাচে জিতে আমাদের বিরুদ্ধে নামছে।’’

শনিবার আই লিগে: চার্চিল ব্রাদার্স বনাম মোহনবাগান (বিকেল ৫.০০, ওয়ান স্পোর্টস চ্যানেলে)।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন