Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sports News

অশ্বিনের সঙ্গে রেকর্ডে মুশফিকুরও

যেদিন অশ্বিন মুশফিকুরের উইকেট নিয়ে রেকর্ড করলেন সেদিনই ব্যাট হাতে অন্য রেকর্ডের তালিকায় ঢুকে পড়লেন বাংলাদেশের এই উইকেট কিপার ব্যাটসম্যান। তিনি মুশফিকুর রহিম। বাংলাদেশের অধিনায়ক। তিনি চতুর্থ এই তালিকায়।

ব্যাট করছেন মুশফিকুর রহিম। ছবি: এএফপি।

ব্যাট করছেন মুশফিকুর রহিম। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৭ ২১:৫৯
Share: Save:

যেদিন অশ্বিন মুশফিকুরের উইকেট নিয়ে রেকর্ড করলেন সেদিনই ব্যাট হাতে অন্য রেকর্ডের তালিকায় ঢুকে পড়লেন বাংলাদেশের এই উইকেট কিপার ব্যাটসম্যান। তিনি মুশফিকুর রহিম। বাংলাদেশের অধিনায়ক। তিনি চতুর্থ এই তালিকায়। একই টেস্টে দুই দলের উইকেটকিপারের সেঞ্চুরি পাওয়াটাই একটা রেকর্ড। প্রথম ইনিংসে ভারতের হয়ে সেঞ্চুরি করেছিলেন ঋদ্ধিমান সাহা। আর বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করলেন মুশফিকুর। এর আগেও এই রেকর্ড করেছেন মুশফিকুর। একমাত্র মুশফিকুরই যাঁর এই রেকর্ড রয়েছে দু’বার। এর আগে ২০১৩তে মুশফিকুর শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। সেই ম্যাচে সেঞ্চুরি করে‌ছিলেন শ্রীলঙ্কার উইকেট কিপার চান্দিমালও।

আরও খবর: দ্রুততম ২৫০ উইকেটের বিশ্বরেকর্ড অশ্বিনের দখলে

শুধু তাই নয় মুশফিকুর তৃতীয় উইকেট কিপার অধিনায়ক যে ভারতের মাটিতে সেঞ্চুরি করলেন। এর আগে মহেন্দ্র সিংহ ধোনি ও অ্যাডম গিলক্রিস্ট টেস্ট সেঞ্চুরি করেছেন। অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট সেঞ্চুরিটিও করলেন তিনি। কিন্তু এখনও দেশের মাটিতে তাঁর ব্যাট থেকে আসেনি কোনও সেঞ্চুরি। এই সেঞ্চুরির সঙ্গে ৩০৪৯ রান করে ফেললেন তিনি। তিনিই বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। তাঁর আগে রয়েছেন তামিম, সাকিব ও হাবিবুল বাশার। ভারতের মাটিতে প্রথম টেস্ট ম্যাচে অধিনায়ক হিসেবে তাঁর দখলেই থাকল সর্বোচ্চ রান ১২৭। এর আগে ১৯৫৬ সালে সর্বোচ্চ ছিল ৭৩, করেছিলেন অস্ট্রেলিয়ার ইয়ান জনসন। জিততে না পারলেও অধিনায়কের হাত ধরে বেশ কিছু রেকর্ড করেই দেশে ফিরবে বাংলাদেশ। ভারতের মাটিতে প্রথম টেস্ট লেখা থাকবে বাংলাদেশের ইতিহাসের খাতায়। তার সঙ্গে ভারতের তথা বিশ্বক্রিকেটেও এই ম্যাচকে রেকর্ডে পৌঁছে দিয়েছেন দ্রুততম ২৫০ উইকেটের মালিক রবিচন্দ্রন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE