কিছুদিন আগেই ৪০০ মিটারে সোনা জিতে ভারতকে অ্যাথলেটিক্সে সাফল্য এনে দিয়েছিলেন হিমা দাস। সপ্তাহ ঘোরার আগেই এল আরও এক সোনা। সেই অ্যাথলেটিক্সের ময়দান থেকেই। ফ্রান্সের সতভিল অ্যাথলেটিক্সে পোডিয়াম ফিনিশ করলেন ভারতের নীরজ চোপড়া।

মঙ্গলবার ফাইনাল পর্বে চোপড়ার থ্রো ছিল ৮৫.১৭ মিটার। এই থ্রোয়ের সঙ্গে তিনি পিছনে ফেলে দিলেন মলদোভার আন্দ্রিয়া মারদারে ও লিথুয়ানিয়ার এডিস মাতুসেভিসিয়াসকে। আন্দ্রিয়ানের থ্রো ছিল৮১.৪৮ মিটার ও এডিসের ছিল ৭৯.৩১ মিটার।

২০১২র অলিম্পিক চ্যাম্পিয়ন ত্রিনিদাদ ও টোবাগোর কেশর্ন ওয়ালকট পোডিয়াম ফিনিশ করতে ব্যর্থ। পঞ্চম স্থানে শেষ করেন তিনি। তাঁর সেরা থ্রো ছিল ৭৮.২৬। নীরজের উইনিং থ্রো অবশ্য তাঁর কমনওয়েলথ গেমসের থ্রোয়ের থেকে কম ছিল। এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ায় কমনওয়েলথ গেমসে সোনা পেয়েছিলেন তিনি। সেখানে তাঁর থ্রো ছিল ৮৬.৪৭ মিটার। তিনিই প্রথম দেশের জ্যাভলিন থ্রোয়ার যিনি সোনা জিতেছিলেন।

আরও পড়ুন
লাতিন আমেরিকার ফুটবলে কি শেষের সে দিন ঘনিয়ে এল?

অ্যাথলেটিক ফেডারেশন অব ইন্ডিয়া টুইট করে নীরজকে শুভেচ্ছা জানিয়েছেন। সেখানে লেখা হয়েছে, ‘‘অসাধারণ নীরজ... চালিয়ে যাও... নীরজ ও তাঁর কোচ ইউই হনকে শুভেচ্ছা। নীরজকে কোচের সঙ্গে ফিনল্যান্ডে ট্রেনিংয়ে পাঠানোর জন্য ধন্যবাদ সাই ও ভারত সরকারকে।’’