Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Super League

নতুন নিয়মে শুরু হবে আইএসএল

গত মরসুমের মতো এ বারও ফুটবলারদের বেতন বাবদ ১৬.৫ কোটি টাকার বেশি খরচ করতে পারবে না ক্লাবগুলো।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২০ ০৪:৩৩
Share: Save:

আইএসএল কবে শুরু হবে তার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তবে ভারতীয় ফুটবলের উন্নতির লক্ষ্যে প্রতিযোগিতার নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নিল আয়োজকেরা।

গত মরসুমে আইএসএল চলাকালীনই ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচ প্রস্তাব দিয়েছিলেন, বিদেশি ফুটবলারের সংখ্যা কমানোর। এ ছাড়া দলে এশিয়ার ফুটবলার নেওয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি। আইএসএলের নতুন নিয়ম অনুযায়ী আগামী মরসুমে দলগুলো ন্যূনতম পাঁচ ও সর্বাধিক সাত জন বিদেশি সই করাতে পারবে। পাশাপাশি, বাধ্যতামূলক ভাবে এক জন এশিয়ার ফুটবলার সই করাতেই হবে। তবে এশীয় কোটায় নেওয়া ফুটবলারকে খেলানো হবে কি না সেই সিদ্ধান্ত ক্লাবগুলোর উপরেই ছেড়ে দেওয়া হয়েছে। বাধ্যতামূলক করা হয়েছে ম্যাচের সময় আঠারো জনের তালিকায় দু’জন অনূর্ধ্ব-২১ ফুটবলার রাখা।

গত মরসুমের মতো এ বারও ফুটবলারদের বেতন বাবদ ১৬.৫ কোটি টাকার বেশি খরচ করতে পারবে না ক্লাবগুলো। তবে মার্কি ফুটবলারের বেতন এর মধ্যে ধরা হবে না। অর্থাৎ, কোনও ক্লাব যদি চায় তা হলে শুধু মার্কি ফুটবলারকেই ২০ কোটি টাকা দিতে পারে। বাকি ফুটবলারদের বেতন হিসেবে ১৬.৫ কোটির বেশি খরচ করা যাবে না। ফুটবলারদের সই করানোর সংখ্যা ২৫ থেকে বাড়িয়ে ৩৫ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Super League ISL Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE