রাফায়েল নাদালকে স্ট্রেট সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ। এই জয়ের ফলে সবথেকে বেশিবার অস্ট্রেলিয়ান ওপেন পকেটে পুরে ফেলার কৃতিত্ব অর্জন করলেন তিনি। মোট সাত বার এই গ্রান্ডস্ল্যাম জিতলেন তিনি। পিছনে ফেললেন রজার ফেডেরার ও রয় এমারসনকে। এঁরা দু’জনেই ছয়বার করে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন।

এদিনের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল ছিল বিশ্বের এক নম্বর বনাম দুই নম্বরের লড়াই। সবাই ভেবেছিলেন জকোভিচ-নাদালের দ্বৈরথে জমে উঠবে রবিবাসরীয় সন্ধ্যা। পাঁচ সেটের দীর্ঘ লড়াই দেখার আশাও করেছিলেন অনেকে। কিন্তু সে সব আশায় জল ঢেলে কিছুটা তিন সেটেই শেষ হল ফাইনাল খেলা। অপ্রত্যাশিতভাবে নাদালকে স্ট্রেট সেটে হারিয়ে নিজের ক্যাবিনেটে গ্রান্ডস্লামের সংখ্যা বাড়িয়ে নিলেন জকোভিচ। খেলার ফল ৬-৩, ৬-২, ৬-৩।

এই জয়ের ফলে কেরিয়ারের ১৫তম গ্রান্ডস্ল্যাম খেতাব জিতে ফেললেন সার্বিয়ান তারকা। পিছনে ফেললেন পিট সাম্প্রাসকে। জকোভিচের সামনে রয়েছেন শুধু দু’জন। ১৭টি গ্রান্ডস্ল্যাম জেতা রাফায়েল নাদাল ও ২০টি গ্রান্ডস্ল্যাম জেতা রজার ফেডেরার।

গত বছর চোটের জন্য বেশ কিছু টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিলেন জকোভিচ। তাই রবিবার অস্ট্রেলিয়ান ওপেন জিতে বাড়তি উচ্ছ্বাস ঝড়ে পড়েছে তাঁর গলায়। ট্রফি হাতে নিয়ে জকোভিচ বলেছেন, ‘‘আজ থেকে ১২ মাস আগে অপারেশন হয়েছিল আমার। ট্রফি হাতে আজ এখানে দাঁড়িয়ে অন্য অনুভূতি হচ্ছে। ভাষা হারিয়ে ফেলছি।’’ প্রতিপক্ষের দুরন্ত খেলার কথা স্বীকার করে নিয়ে জকোভিচকে শুভেচ্ছা জানিয়েছেন পরাজিত নাদাল। তিনি বলেছেন, ‘‘জয়ের জন্য জকোভিচকে শুভেচ্ছা জানাচ্ছি। আমার জেতার সব চেষ্টা ব্যর্থ করে দিয়েছে ও।’’

 

সপ্তম অস্ট্রেলিয়ান ওপেন জেতার পাশাপাশি আরও একটি রেকর্ড করেছেন জকোভিচ। তিনি একমাত্র টেনিস খেলোয়াড় যিনি মোট তিনবার পরপর তিনটি গ্রান্ডস্ল্যাম জিতলেন। ২০১৯ সালের অস্ট্রেলিয়ান ওপেন জেতার আগে ২০১৮ সালে পরপর উইম্বলডন ও ইউএস ওপেন জিতেছিলেন তিনি। এর আগে ২০১৫ সালেও জিতেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন ও উইম্বলডন।

তাই এই অস্ট্রেলিয়ান ওপেন জেতার পর সর্বকালের সেরা টেনিস খেলোয়াড়ের তালিকায় জকোভিচের নাম আসা নিয়ে ইতিমধ্যেই গুঞ্জন শুরু হয়েছে টেনিস মহলে।

 

আরও পড়ুন: চোট পেয়ে খেলা ছাড়লেন মারিন, ইন্দোনেশিয়ান ওপেনে চ্যাম্পিয়ন সাইনা

 

(উইম্বলডন, ইউএস ওপেন, অস্ট্রেলীয় ওপেন, ফ্রেঞ্চ ওপেন কিংবা ডেভিস কাপ। রোলাঁ গারো থেকে ফ্ল্যাশিং মিডো -টেনিস খেলার খবরজানতে পড়ুন আমাদেরখেলাবিভাগে।)