শুক্রবারই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্ট খেলতে নেমেছে ভারত। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৩৩২ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড। ভারত ইতিমধ্যেই সিরিজ হেরে বসে রয়েছে। এই টেস্ট থেকে সম্মানরক্ষার জয় ছাড়া আর কিছু পাওয়ার নেই। কিন্তু শেষ টেস্টে এসে দেশের হয়ে একটি রেকর্ড ছুঁয়ে ফেললেন ওপেনার লোকেশ রাহুল। তবে ব্যাট হাতে নয়, ক্যাচ নিয়ে।

ওভালে পঞ্চম টেস্টের দ্বিতীয় দিন স্টুয়ার্ট ব্রডকে মিড-অনে ক্যাচ নিয়ে তাঁকে প্যাভেলিয়নে তো পাঠালেনই সঙ্গে ছুঁয়ে ফেললেন রাহুল দ্রাবিড়ের ১৩ বছরের রেকর্ড। কোনও টেস্ট সিরিজে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার রেকর্ডকে স্পর্শ করলেন লোকেশ রাহুল। লোকেশ রাহুলের সামনে অবশ্য রাহুল দ্রাবিড়কে ছাপিয়ে যাওয়ার রাস্তা এখনও খোলা রয়েছে। কারণ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে ইংল্যান্ড।

রাহুল দ্রাবিড়কে বিশ্বের সেরা স্লিপ ফিল্ডার বলা হত। ২০০৪-০৫এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গাওস্কর-বর্ডার ট্রফিতে ১৩টি ক্যাচ নিয়েছিলেন। সেটা চার ম্যাচের সিরিজ ছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ১৩টি ক্য়াচই নিলেন এই রাহুল। ভারতের হয়ে একই রেকর্ডে থাকলেন দুই রাহুল। এ ছাড়া এক টেস্ট সিরিজে ১৩টি ক্যাচের রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও অস্ট্রেলিয়ার বব সিম্পসনের। বিশ্ব ক্রিকেটে ১৫টি ক্যাচ নিয়ে এই রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার জ্যাক গ্রেগরির। যা তিনি নিয়েছিলেন ১৯২০-২১এর অ্যাসেজে।

আরও পড়ুন
এসেক্সের হয়ে খেলবেন মুরলী বিজয়