Advertisement
২৭ এপ্রিল ২০২৪

স্ট্রেট গেমে হেরে অস্ট্রেলীয় ওপেন থেকে বিদায় সিন্ধুর

সিন্ধু এখন বিশ্বের পাঁচ নম্বর খেলোয়াড়। কিন্তু এই মরসুমে তিনি একটিও ট্রফি জেতেননি।

অস্ট্রেলীয় ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন পি ভি সিন্ধু।—ছবি এএফপি।

অস্ট্রেলীয় ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন পি ভি সিন্ধু।—ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জুন ২০১৯ ০৫:৩৫
Share: Save:

অস্ট্রেলীয় ওপেন ব্যাডমিন্টনের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন পি ভি সিন্ধু। শুধু সিন্ধু নন। বৃহস্পতিবার সিডনিতে বিদায় নিলেন সমীর বর্মা, বি সাই প্রণীত এবং পুরুষদের ডাবলস সাত্তিকসাইরাজ রানিকরেড্ডি এবং চিরাগ শেট্টি জুটিও। রিয়ো অলিম্পিক্সে রুপোজয়ী সিন্ধু তো হেরে গেলেন একেবারে স্ট্রেট গেমে।

সিন্ধু এখন বিশ্বের পাঁচ নম্বর খেলোয়াড়। কিন্তু এই মরসুমে তিনি একটিও ট্রফি জেতেননি। খালি হাতে ফিরতে হল অস্ট্রেলীয় ওপেন থেকেও। এ দিন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৯ নম্বরে থাকা নিচায়োন জিন্দাপল তাঁকে ৪৯ মিনিটে হারালেন ১৯-২১, ১৮-২১ ফলে। সাত বার মুখোমুখি হয়ে এই নিয়ে সিন্ধু দু’বার হারলেন তাইল্যান্ডের তারকা জিন্দাপলের কাছে।

সিন্ধুর আগে বিশ্বের বারো নম্বর ভারতীয় তারকা সমীর হেরে যান চিনের ওয়াং জু ওয়েইয়ের কাছে। এই জু এক সময় বিশ্বের প্রথম দশ জনের মধ্যে ছিলেন। কিন্তু পড়ন্ত ফর্মেও সমীরকে তিনি হারিয়ে দিলেন ২১-১৬, ৭-২১, ১৩-২১ ফলে।

প্রথম গেমে দারুণ লড়াই করলেও শেষ পর্যন্ত পারলেন না প্রণীতও। টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই অ্যান্থনি সিলিসুকা গিন্টিংয়ের কাছে তিনি হেরে যান ২৩-২৫, ৯-২১ ফলে। খেলা শেষ হয় ৪২ মিনিটে। আর পুরুষদের ডাবলসে সাত্তিকসাইরাজ-রানিক জুটিকে হারালেন লি জুনহুই-লি ইউচেন জুটি। ফল ১৯-২১, ১৮-২১।

এ দিন সিন্ধু প্রথম গেমেই ১-৫ পিছিয়ে পড়েছিলেন। সেখান থেকে ভাল লড়াই করে ব্রেকের সময় ১১-৯ এগিয়ে যান। কিন্তু জিন্দাপল দারুণ ভাবে ফিরে এসে ফল করেন ১৬-১২। তবু সিন্ধু লড়াই ছাড়েননি। ফল এক সময় দাঁড়ায় ১৯-১৯। কিন্তু এই গেমে শেষরক্ষা করতে পারেননি সিন্ধু।

দ্বিতীয় গেমেও সেই এক পরিণতি। একটা সময় ১৪-১১ এগিয়ে গেলেও জিন্দাপল তাঁকে ছাপিয়ে যান এবং নিজের পক্ষে ১৮-১৪ ফল করে ফেলেন। সিন্ধু তবু ১৮-১৯ করেছিলেন। কিন্তু তার পরে আগ্রাসী জিন্দাপলের বিরুদ্ধে বিশেষ আর কিছু প্রতিরোধ গড়তে পারেননি। এই মরসুমে আপাতত ভারতীয় তারকার সেরা পারফরম্যান্স হয়ে থাকল সেই ইন্ডিয়া ওপেনে সেমিফাইনালে খেলা।

অলিম্পিক্সের পরে অবসর মেরি কমের: ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন কিংবদন্তি ভারতীয় মহিলা বক্সার মেরি কম অবশেষে জানালেন, ২০২০ টোকিয়ো অলিম্পিক্সের পরেই তিনি অবসর নেবেন। সঙ্গে এটাও জানাতে ভুললেন না, টোকিয়োতে অলিম্পিক্স সোনা জিতেই বক্সিং গ্লাভস চিরতরে তুলে রাখতে চান।

মেরি কমের বয়স এখন ৩৬ বছর। প্রায় দু’দশক তিনি ভারতীয় বক্সিংকে বিশ্বমঞ্চে উজ্জ্বল করে রেখেছেন। ছ’বার বিশ্বসেরা হয়েছেন। অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক আছে। সঙ্গে এশীয় চ্যাম্পিয়নশিপে পাঁচটি সোনা। আর খেলোয়াড় জীবনেই মেরি কম রাজ্যসভার সদস্য হয়েছেন।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে মেরি কম বলেন, ‘‘আমি ২০২০ টোকিয়ো অলিম্পিক্সের পরে অবসর নিতে চাই। আপাতত আমার প্রধান লক্ষ্য অলিম্পিক্সে সোনা জয়। টোকিয়োয় সোনাটা ভীষণ রকম ভাবে চাই।’’ মেরি কমের আরও মন্তব্য, ‘‘সব সময় চেষ্টা করি আন্তর্জাতিক মঞ্চে দারুণ কিছু করে দেশকে পদক উপহার দিতে। সবচেয়ে খুশি হই সোনা জিতলে। সেটাই একমাত্র লক্ষ্য থাকে। এ বার অলিম্পিক্স আর বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুতি শুরু করব।’’ ২০১২ লন্ডন অলিম্পিক্সে মেরি ব্রোঞ্জ জেতেন ফ্লাইওয়েট বিভাগে নেমে। পরে বিভিন্ন সময় নিজের ওজন বিভাগ পরিবর্তন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Badminton Australian Open P V Sindhu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE