আরব আমিরশাহির বদলে ভারতের মাটিতে ভারত-পাক সিরিজ খেলার ব্যাপারেও আলোচনা করতে রাজি পাকিস্তান বোর্ড। শুক্রবার দেশে ফিরে এই কথা জানান পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান। তাঁর বক্তব্য, পাকিস্তান আমিরশাহিকে আসন্ন সিরিজের কেন্দ্র হিসেবে ভেবে রাখলেও ভারতীয় বোর্ড চাইলে তাঁরা ভারতের মাটিতে সেই সিরিজ খেলা নিয়ে আলোচনায় বসতেও রাজি।

পাক বোর্ডের চেয়ারম্যান ও বিসিসিআই প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের পরের দিনই আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত হয়েছিল, ভারতে হতে পারে এই সিরিজ এবং ভারত-পাক ক্রিকেট সম্পর্কের নতুন অধ্যায় শুরু হতে পারে ঐতিহাসিক ইডেনের বুকে। পরে বোর্ড সচিব অনুরাগ ঠাকুরও এই সম্ভাবনার কথা জানিয়ে দেন। এ বার শাহরিয়ারও দেশে ফিরে সেখানকার এক টিভি চ্যানেলে বললেন, ‘‘আমরা ভারতে খেলার ব্যাপারে আলোচনা করতে রাজি। যদি ভারতীয় বোর্ড লিখিত ভাবে আমাদের এই প্রস্তাব দেয়। যদিও এখন পর্যন্ত এমন কোনও লিখিত প্রস্তাব আমরা পাইনি।’’

পিসিবি-র সঙ্গে যে টিভি সংস্থার সম্প্রচার চুক্তি রয়েছে, সেই টেন স্পোর্টসের মালিকপক্ষ এসেল গ্রুপ আইপিএলের পাল্টা লিগ শুরুর চেষ্টা করছে বলে শোনা যাচ্ছে। ফলে টেন স্পোর্টসে ভারত-পাক সিরিজ সম্প্রচারিত হোক, তা নাকি চাইছে না বিসিসিআই। এই নিয়েও জটিলতা সৃষ্টি হয়েছে বলে শোনা যাচ্ছে।

অন্যদিকে জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ড তাদের জাতীয় দলের আসন্ন পাকিস্তান সফর বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিলেও পিসিবি সিওও সুভান আহমেদের দাবি, জিম্বাবোয়ে বোর্ডের কাছ থেকে সে রকম কোনও বার্তা এখনও তাদের কাছে এসে পৌঁছয়নি। মঙ্গলবারই জিম্বাবোয়ে দলের লাহৌরে পৌঁছনোর কথা। সেই সূচিতে এখনও কোনও পরিবর্তন হয়নি বলেই জানান পিসিবি কর্তা।