Advertisement
০৭ মে ২০২৪
Papa Babacar Diawara

গোল করবেন, পাপা শপথ নিয়েছিলেন ড্রেসিংরুমেই

এই মুহূর্তে আই লিগে যত বিদেশি খেলছেন, তাঁদের মধ্যে সেরা জীবনপঞ্জী নিয়ে ভারতে খেলতে এসেছেন পাপা।

পাপা বাবাকর জিওহারা।

পাপা বাবাকর জিওহারা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ০৫:৩৮
Share: Save:

ডার্বিতে তিনি গোল করবেন, ড্রেসিংরুম থেকে সেই শপথ নিয়ে বেরিয়েছিলেন পাপা বাবাকর জিওহারা।

যুবভারতীতে মোহনবাগানের ডার্বি জয়ের পর জোসেবা বেইতিয়াকে নিয়ে যখন সবাই মাতোয়ারা, তখন উচ্ছ্বাসে ভাসছিলেন সেনেগালের স্ট্রাইকার পাপাও। বেইতিয়ার পাস থেকে তাঁর হেডের গোলটি না হলে হাসি মুখে স্টেডিয়াম ছাড়তে পারত না কিবু ভিকুনার দল। মোহনবাগানে ফুটবলারদের কথা বলার উপরে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তবে সতীর্থদের পাপা এ দিন জানিয়েছেন, ক্লাবের এক কোচিং স্টাফ মাঠে নামার আগে রবিবার জানিয়েছিলেন এই ম্যাচটায় গোল করলে তারকা হওয়া যায়। কলকাতা-ডার্বি তারকা হওয়ার সেরা মঞ্চ। কিবু ভিকুনার সেই সহকারীকে লা লিগায় প্রচুর গোল করে আসা পাপা কথা দিয়ে যান, গোল করে ফিরবেনই। পাপা ম্যাচের পর বলেও দিয়েছেন, ‘‘পরপর দু’ম্যাচে গোল না পাওয়ার পরে আমি হতাশ হইনি। কোচ, বেইতিয়া, ফ্রান গঞ্জালেস সবাই আমাকে হতাশ হতে বারণ করেছিল। একজন কোচিং স্টাফকে আমি কথা দিয়েছিলাম, ডার্বিতে সেরাটা দেওয়ার চেষ্টা করব। গোল করার চেষ্টা করব। সেটা করতে পেরে ভাল লাগছে। আরও গোল করতে চাই।’’

এই মুহূর্তে আই লিগে যত বিদেশি খেলছেন, তাঁদের মধ্যে সেরা জীবনপঞ্জী নিয়ে ভারতে খেলতে এসেছেন পাপা। লা লিগায় রিয়াল মাদ্রিদ, আতলেতিকো দে মাদ্রিদের মতো দলের বিরুদ্ধে খেলে এসেছেন এই স্ট্রাইকার। কিন্তু গত মে মাসের পরে প্রতিযোগিতায় নামেননি বলে শারীরিক সক্ষমতা একটু কমে গিয়েছে। তাতে অবশ্য একেবারেই চিন্তিত নন মোহনবাগানের স্পেনীয় কোচ। বলে দিলেন, ‘‘পাপার যা জীবনপঞ্জি তা এখানে কারও নেই। ও খুব বড় মানের ফুটবলার। ও গোল পাওয়ায় আমি খুশি। কাশ্মীর এবং পঞ্জাব ম্যাচে গোল না পেলেও ও যে কাজটা করছে, তাতে দলের সুবিধা হচ্ছে।’’

ডার্বির পরে সোমবার মোহনবাগনের অনুশীলন ছিল না। আজ থেকে ফের প্রস্তুতি শুরু করবেন বেইতিয়ারা। যুবভারতী সংলগ্ন অনুশীলন মাঠে। ফ্রান মোরান্তেদের পরের ম্যাচ বৃহস্পতিবার নেরোকার সঙ্গে। গিফট রাইকানের দল রিয়াল কাশ্মীরকে হারিয়ে খেলতে নামবে। সে জন্যই ডার্বি জেতার পরও সতর্ক কিবু। খোঁজ নিয়ে জানা গেল, ডার্বি জেতার পর পুরো দল ড্রেসিংরুমে ফেরার পরে সব ফুটবলারকে ডেকে সতর্ক করেন সবুজ-মেরুন কোচ। কথা বলেন মিনিট পাঁচেকর উচ্ছ্বাসে ভেসে যাওয়া নয়, রীতিমতো ক্ষুব্ধ ভঙ্গিতে তিনি বেইতিয়া-মোরান্তেদের বলেন, ‘‘ডার্বি জিতেছি বলে আনন্দের কোনও কারণ নেই। শেষ কুড়ি মিনিট কেন আমরা ভাল খেলতে পারলাম না, সেটা নিয়ে ভাবা দরকার। নেরোকা ম্যাচ জিততেই হবে। ওটা এরকমই কঠিন ম্যাচ। ওদের মাঠে গিয়ে খেলতে হবে। নেরোকা কয়েকদিন আগে নিজেদের মাঠে কাশ্মীরকে হারিয়েছে।’’ বুধবার সকালের বিমানে ইম্ফল যাচ্ছেন ড্যানিয়েল সাইরাসরা। বিকেলে খুমন লামপাক স্টেডিয়ামে তাদের অনুশীলন করার কথা।

এ দিকে এটিকে-মোহনবাগান গাঁটছড়া, অন্য দিকে আই লিগের ডার্বি জয়, এই আবহে কর্মসমিতির সভা ডেকে নানা পদে বদল ঘটানো হল সোমবার। প্রেসিডেন্ট গীতানাথ গঙ্গোপাধ্যায় প্রয়াত হয়েছেন। তার জায়গায় মোহনবাগানের নতুন প্রেসিডেন্ট হলেন টুটু বসু। তিনি নির্বাচনে জিতে সচিব হয়েছিলেন। নতুন সচিব হলেন সৃঞ্জয় বসু। সৃঞ্জয়ের ছেড়ে যাওয়া সহ সচিব পদে এলেন ফুটবলার সত্যজিৎ চট্টোপাধ্যায়। কোষাধ্যক্ষ, মাঠ সচিব ও হকি সচিব পদেও বদল হল। পয়লা বৈশাখ থেকে মোহনবাগানের সব বিভাগের ফুটবল দল চালাবে এটিকে। ফলে ক্লাবে ফুটবল-সচিবের এখন আর কোনও গুরুত্ব নেই। সেখানে কোনও বদল হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Papa Babacar Diawara Football Mohun Bagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE