Advertisement
১৯ মে ২০২৪
RefCam

ইংলিশ প্রিমিয়ার লিগে ‘রেফ ক্যাম’, লজ্জার হার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের

ক্রিকেট মাঠে উইকেটে এবং আম্পায়ারের টুপিতে ক্যামেরা ব্যবহার করা হয়। কিন্তু ফুটবল মাঠে প্রথমাবার রেফারির মাথায় বসানো হল ক্যামেরা।

ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেস বনাম ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যাচের রেফারি জেরার্ড জিলেটের মাথায় বসানো ছিল ক্যামেরা (রেফ ক্যাম)।

ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেস বনাম ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যাচের রেফারি জেরার্ড জিলেটের মাথায় বসানো ছিল ক্যামেরা (রেফ ক্যাম)। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৭:৪৫
Share: Save:

অভিনব ঘটনার সাক্ষী থাকতে চলেছেন বিশ্বের ফুটবলপ্রেমীরা। সোমবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেস বনাম ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যাচের রেফারি জেরার্ড জিলেটের মাথায় বসানো ছিল ক্যামেরা (রেফ ক্যাম)! সেই ম্যাচে ইউনাইটেডকে ৪-০ হারায় ক্রিস্টাল প্যালেস।

ক্রিকেট মাঠে উইকেটে এবং আম্পায়ারের টুপিতে ক্যামেরা ব্যবহার করা হয়। কিন্তু ফুটবল মাঠে প্রথমাবার রেফারির মাথায় বসানো হল ক্যামেরা। ম্যাচ পরিচালনা করার সময় এক জন রেফারিকে কতটা কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে হয়, তা রেকর্ড করা হবে বিশেষ এই রেফ ক্যামের মাধ্যমে। ইংলিশ প্রিমিয়ার লিগের তরফে জানানো হয়েছে, রেফারির মাথায় বসানো বিশেষ এই ক্যামেরা একবারই ব্যবহার করা হবে। বিশেষ একটি অনুষ্ঠানে দেখানো হবে ভিডিয়ো। ম্যাচের সরাসরি সম্প্রচারে অবশ্য তা দেখানো হবে না। ইপিএলের তরফে বিবৃতি দেওয়া হয়েছে, ‘‘বছরের শেষে একটি বিশেষ অনুষ্ঠানে ফুটবলপ্রেমীদের দেখানো হবে রেফ ক্যামে রেকর্ড করা ভিডিয়ো। ম্যাচ পরিচালনার সময় রেফারিদের কত কঠিন পরিস্থিতিতে পড়তে হয়, তা দেখানো হবে।’’ ইপিএলের অভিনব সিদ্ধান্তে রীতিমতো আলোড়ন পড়ে গিয়েছে বিশ্বফুটবলে। সমাজমাধ্যমে অনেকেই উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।

ভিডিয়ো রেফারি প্রযুক্তি (ভার) বিপ্লব এনেছিল বিশ্ব ফুটবলে। ম্যাচ চলাকালীন কোনও কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রেফারিদের সংশয় থাকলে ভিডিয়ো প্রযুক্তির সাহায্য এখন নিচ্ছেন তাঁরা। রেফ ক্যাম ব্যবহার শুরু হলে ফুটবল কতটা বদলাবে, তা অবশ্য সময়ই বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE