Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Football

লিয়ো-লাভের দৌড়ে সেই পুরনো গুরু পেপই এগিয়ে

একাধিক ক্লাব দৌড়ে রয়েছে। কোন ক্লাবে যোগ দিচ্ছেন আর্জেন্টিনা অধিনায়ক?

সম্ভাবনা: পুনর্মিলন হতে পারে পেপ ও মেসির। ফাইল চিত্র

সম্ভাবনা: পুনর্মিলন হতে পারে পেপ ও মেসির। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২০ ০৫:৫৯
Share: Save:

আইনসিদ্ধ নোটিস পাঠিয়ে বার্সেলোনা কর্তাদের ক্লাব ছাড়ার কথা জানিয়ে দেওয়ার পর থেকেই লিয়োনেল মেসির ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে। একাধিক ক্লাব দৌড়ে রয়েছে। কোন ক্লাবে যোগ দিচ্ছেন আর্জেন্টিনা অধিনায়ক?

ম্যাঞ্চেস্টার সিটি: স্পেন ও ইংল্যান্ডের সংবাদমাধ্যমের দাবি,বিশ্বের সব চেয়ে জনপ্রিয় ফুটবলারকে নেওয়ার দৌড়ে এই মুহূর্তে এগিয়ে ম্যান সিটি। এর অন্যতম কারণ, পেপ গুয়ার্দিওলার সঙ্গে মেসির সম্পর্ক। স্পেনীয় ম্যানেজারের কোচিংয়েই বার্সেলোনার হয়ে দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন তিনি। মেসি বার্সাকে ফ্যাক্স পাঠানোর পরেই নাকি গুয়ার্দিওলার সঙ্গে কথা হয়েছে বলেও খবর। আরও জানা গিয়েছে, ম্যান সিটি ইতিমধ্যেই আর্থিক প্রস্তাব দিতে শুরু করেছে মেসিকে। দাবি, আগামী তিন বছরের জন্য তাদের ক্লাবে খেলার আমন্ত্রণ জানিয়েছে ম্যান সিটি। তার সঙ্গে থাকছে, পরের দু’বছর এমএলএসে নিউ ইয়র্ক সিটিতে খেলার প্রস্তাব। বিশেষজ্ঞদের মতে, ৭০০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৬১৪৪ কোটি টাকা) ‘বাইআউট ক্লজ’ মেনে বার্সাকে এই বিশাল অঙ্ক দিয়ে মেসিকে কেনা সহজ হবে না। ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, বুধবারই ম্যাঞ্চেস্টারে পৌঁছে গিয়েছেন মেসির বাবা। সিটি কর্তাদের সঙ্গে আলোচনাও শুরু করেছেন।

প্যারিস সাঁ জারমাঁ: নেমারের জন্যই এই সম্ভাবনা খোলা থাকছে। বার্সেলোনা ছেড়ে ব্রাজিলীয় তারকার চলে যাওয়া কখনও মেনে নিতে পারেননি মেসি। যা নিয়ে ক্লাবের কর্তাদের সঙ্গে ঝামেলা শুরু হয় তাঁর। অন্য দিকে, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হারের পরেই পিএসজি ম্যানেজার থোমাস টুহেল বলেছিলেন, ‘‘কোন কোচ মেসিকে চাইবে না?’’ কাতারের যে সংস্থা পিএসজি-র মালিক, তাদের পক্ষ থেকে মেসির প্রতিনিধির সঙ্গে দেখা করার আগ্রহের কথা জানানো হয়েছিল। বার্সা সমর্থকদের একাংশ মনে করেন, ফরাসি ক্লাবে ফের মেসি-নেমার-সুয়ারেস (এমএসএন) যুগলবন্দি তৈরির সম্ভাবনা থাকছে।

প্রতিবাদ: মেসিকে রাখার জন্য সরব ভক্তরা। ক্লাবের সামনে। ছবি: রয়টার্স।

ইন্টার মিলান: ২০১১ সাল থেকে কোনও ট্রফি পায়নি ইন্টার মিলান। ঘুরে দাঁড়াতে মরিয়া ইটালির এই ক্লাব মেসিকে নিতে আগ্রহী। তার উপরে জুভেন্টাসে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাই মেসিকে সই করিয়ে প্রধান প্রতিদ্বন্দ্বী ক্লাবকে জবাব দিতে চায় ইন্টার। ইটালীয় লিগও তা হলে পেয়ে যাবে মেসি বনাম রোনাল্ডো— বিশ্ব ফুটবলের সেরা দ্বৈরথ!

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড: বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাব। ক্রমশ তলিয়ে যাচ্ছে। হতাশ ভক্তরা। এই অবস্থায় লিয়োনেল মেসিকে আনতে পারলে আবার শিরোনামে চলে আসবে ক্লাব।

অন্যরা: রিয়াল মাদ্রিদের নাম শোনা গিয়েছিল মাঝে। কিন্তু ধরেই রাখা যায়, মেসি বার্সেলোনা ছাড়লে স্পেনই ছেড়ে দেবেন। চেলসির কথাও বলা হচ্ছে। তবে মেসিকে নিতে গেলে বার্ষিক ৮৩ মিলিয়ন মার্কিন ডলার (৬১৬ কোটি টাকা) বার্ষিক বেতনও দিতে হবে। আর্থিক দিক থেকে সব চেয়ে শক্তিশালী ম্যান সিটি ও পিএসজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE