Advertisement
০৫ মে ২০২৪
Cricket

ধোনিকে আবেগভরা চিঠি মোদীর, পাল্টা ধন্যবাদ মাহিরও

প্রধানমন্ত্রীর পাঠানো চিঠি টুইটারে পোস্ট করেন ধোনি।

ধোনিতে মুগ্ধ নরেন্দ্র মোদী।—ফাইল চিত্র।

ধোনিতে মুগ্ধ নরেন্দ্র মোদী।—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২০ ১৭:২৫
Share: Save:

ক্রিকেট খেলার সময়ে ব্যাট হাতে তাঁর ইনিংসের শেষটাই ছিল সব চেয়ে চমকপ্রদ। সেই কারণেই বিশেষজ্ঞরা তাঁর নাম দিয়েছিলেন ‘ফিনিশার’।

আন্তর্জাতিক ক্রিকেট জীবনের ‘ফিনিশিং’টাও মহেন্দ্র সিংহ ধোনি করলেন তাঁর নিজস্ব ভঙ্গিতেই। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ব্যাট-প্যাড তুলে রাখার মাহেন্দ্রক্ষণ থেকে অবসর গ্রহণের ভঙ্গি— সবটাতেই রেখে গিয়েছেন মাহির ট্রেডমার্ক। তাঁর আচম্বিতে নেওয়া সিদ্ধান্তে গোটা দেশ অদ্ভুত এক ঘোরের মধ্যে। বিশ্বজয়ী অধিনায়কের অবসর গ্রহণের পাঁচ দিন পরে ‘মাহি’কে আবেগে ভরা দু’পাতার চিঠি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপ্লুত ধোনিও টুইট করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। মোদীর পাঠানো দুই পাতার সেই চিঠি টুইটারে পোস্ট করেন ধোনি। দীর্ঘ চিঠির একটি অংশে প্রধানমন্ত্রী ধোনির উদ্দেশে লিখেছেন, “শুধুমাত্র কেরিয়ারের সংখ্যাতত্ত্ব আর ম্যাচ জেতার হিসেব দিয়ে এমএস ধোনির নাম মনে রাখা হবে না। নিছক ক্রীড়াব্যক্তিত্ব হিসেবে দেখলেও আপনার প্রতি সুবিচার করা হয় না। আপনার অবদানকে এক বিশেষ ফেনোমেনন হিসেবে দেখাটাই ঠিক হবে।”

ছোট শহর থেকে ধোনির উত্থান। তার পরের ঘটনা ভারতীয় ক্রিকেটে ইতিহাস হয়ে রয়েছে। তরুণ প্রজন্মের কাছে আদর্শ হিসেবে নিজেকে তুলে ধরেছেন ধোনি। তাঁকেই আদর্শ করে এগোন অনেকে। প্রধানমন্ত্রী লিখেছেন, ‘‘এক ছোট শহর থেকে জাতীয় স্তরে উত্থান আপনার নামের সঙ্গে সঙ্গে দেশকেও গৌরবান্বিত করেছে। তার পর থেকেই আপনার উত্থান এবং আপনার ক্রিয়াকলাপ দেশের কোটি কোটি যুবকের কাছে প্রেরণা হয়ে দাঁড়ায়। যারা আপনার মতোই কোনও অভিজাত স্কুল-কলেজে পড়েনি, পারিবারিক আভিজাত্যও নেই, কিন্তু প্রতিভা রয়েছে, যার মাধ্যমে তারা নিজেদের সর্বোচ্চ স্তরে নিয়ে যেতে পারে। নতুন ভারত্তীয় সত্তার অন্যতম গুরুত্বপূর্ণ উদাহরণ আপনি, যেখানে পারিবারিক পরিচিতি নয়, নিজেদের পরিচয়েই নিজেদের অভিষ্টকে গড়ে নিতে পারে তরুণ সমাজ।’’

আরও পড়ুন: কথা না শোনায় রায়নার উপর রেগে যান ধোনি!

মোদীকে ধন্যবাদ জানিয়ে ধোনি টুইট করেন, “এক জন শিল্পী, সৈনিক অথবা খেলোয়াড় এটুকু স্বীকৃতির জন্যই কাজ করেন যে, তাঁদের কঠোর শ্রম আর আত্মত্যাগ প্রত্যেকের নজরে আসছে এবং তার মূল্যায়‌ন করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাঁর মূল্যায়ন ও শুভেচ্ছার জন্য ধন্যবাদ।”

নীরবে, নিভৃতে সরে যাওয়াও যে নাটকীয়তায় ভরপুর হতে পারে, ধোনির অবসর যেন সেটাই প্রমাণ করে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE