Advertisement
২৬ এপ্রিল ২০২৪
স্বপ্নের সফরে আতঙ্কের শুরু, অনিশ্চিত পারথেও

পা মচকে প্রথম টেস্টের বাইরে পৃথ্বী

শুক্রবার সিডনিতে প্রস্তুতি ম্যাচে ক্যাচ ধরতে গিয়ে মারাত্মক ভাবে বাঁ পা মচকে যায় পৃথ্বীর। বাউন্ডারি লাইনের সামনে তাঁর পা মচকে যাওয়ার সেই ছবি দেখে অনেকে আঁতকে উঠেছেন। পরে জানা যায়, পৃথ্বীর লিগামেন্ট জখম হয়েছে।

ধাক্কা: ক্যাচ ধরতে গিয়ে পায়ে মারাত্মক চোট পেলেন পৃথ্বী। সিডনিতে।—ছবি টুইটার।

ধাক্কা: ক্যাচ ধরতে গিয়ে পায়ে মারাত্মক চোট পেলেন পৃথ্বী। সিডনিতে।—ছবি টুইটার।

নিজস্ব প্রতিবেদন 
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ০৪:২২
Share: Save:

তিনি সচিন তেন্ডুলকরকে মনে করাবেন বলে আশা করা হচ্ছিল। শুরুতেই সেই স্বপ্নে ধাক্কা লেগে গেল পৃথ্বী শ-র।

শুক্রবার সিডনিতে প্রস্তুতি ম্যাচে ক্যাচ ধরতে গিয়ে মারাত্মক ভাবে বাঁ পা মচকে যায় পৃথ্বীর। বাউন্ডারি লাইনের সামনে তাঁর পা মচকে যাওয়ার সেই ছবি দেখে অনেকে আঁতকে উঠেছেন। পরে জানা যায়, পৃথ্বীর লিগামেন্ট জখম হয়েছে। অ্যাডিলেডে প্রথম টেস্ট থেকে তো তিনি ছিটকে গিয়েছেনই, বাকি সিরিজে তাঁর ভাগ্যে কী অপেক্ষা করছে, সেটাও দেখার।

বাঁ পায়ের গোড়ালিতে স্ক্যান হওয়ার পরে বোঝা যায়, তাঁর পক্ষে প্রথম টেস্টে খেলা সম্ভব নয়। অ্যাডিলেডের পরে দ্বিতীয় টেস্ট পার্‌থে। সেখানেও তিনি অনিশ্চিত বলে মনে করা হচ্ছে। দেশের মাঠে সফল অভিষেকের পরে অ্যাডিলেডে নিশ্চিত ভাবেই খেলতেন পৃথ্বী। তাঁর জায়গায় ওপেনার হিসেবে এখন মুরলী বিজয়কেই ফেরাতে হবে। এই মুহূর্তে ভারতীয় দলে তিন জন ওপেনার রয়েছেন। পৃথ্বী, কে এল রাহুল এবং বিজয়। মুম্বইয়ের তরুণ প্রতিভার চোট লাগায় দরজা খুলে যাচ্ছে বিজয়ের সামনে।

আরও একটি সম্ভাবনার কথা অবশ্য উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজে দারুণ ফর্মে ছিলেন শিখর ধওয়ন। যাঁকে ইংল্যান্ড সিরিজের পরে টেস্ট দল থেকে ছেঁটে ফেলেছেন নির্বাচকেরা। প্রশ্ন উঠছে, পৃথ্বীর চোট খুব গুরুতর হলে ধওয়নকে কি ফিরিয়ে আনবেন নির্বাচকেরা? দলের মধ্যে ‘গব্বর’ নামে পরিচিত বাঁ হাতি ওপেনারের শ্বশুরবাড়ি মেলবোর্নে। প্রয়োজনে তলব করা যেতেই পারে তাঁকে।

যন্ত্রণাকাতর ক্রিকেটারকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হচ্ছে। সিডনিতে। পিটিআই

আবার ভারতীয় ক্রিকেট মহলে অনেকে মনে করেন, ধওয়নের ভাবনা মাথা থেকে সরিয়ে মায়াঙ্ক আগরওয়ালের মতো তরুণদের সুযোগ দেওয়া উচিত। ঘরোয়া ক্রিকেটে প্রচুর রান করে বসে আছেন মায়াঙ্ক। তিনি এমনকি, পৃথ্বীর চেয়েও বেশি রান করেছেন ঘরোয়া ক্রিকেটে।

কী ভাবে লাগল পৃথ্বীর? অস্ট্রেলীয় বোর্ড দলের ইনিংসের ১৫তম ওভারে অশ্বিনের বল মিড উইকেটের উপর দিয়ে উড়িয়ে দিতে যান ম্যাক্স ব্রায়ান্ট। বাউন্ডারির দিকে উড়ে আসা সেই বলটিই ধরতে গিয়ে বেসামাল হয়ে গিয়ে চোট পান পৃথ্বী। গোড়ালি মচকে যেতেই বাউন্ডারির বাইরে লুটিয়ে পড়েন তিনি। যন্ত্রণায় ছটফট করতে থাকা পৃথ্বীকে প্রায় কোলে চড়িয়ে মাঠের বাইরে নিয়ে আসেন ভারতীয় দলের ফিজিয়ো প্যাট্রিক ফারহার্ট এবং অন্য এক সহকারী। সি়ডনি ক্রিকেট গ্রাউন্ড থেকে তাঁকে সোজা হাসপাতালে নিয়ে যাওয়া হয় গোড়ালিতে স্ক্যান করানোর জন্য। সেই স্ক্যানের রিপোর্ট পাওয়ার পরেই ডাক্তাররা জানিয়ে দেন, প্রথম টেস্টে তাঁর পক্ষে খেলা অসম্ভব।

ভারতীয় বোর্ড পরে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়ে দেয়, স্ক্যানে ধরা পড়েছে, পৃথ্বীর বাঁ পায়ের গোড়ালির লিগামেন্টে চোট লেগেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে তিনি খেলতে পারবেন না। চোট সারিয়ে যথাসম্ভব দ্রুত ফেরার জন্য তাঁকে এখন কঠোর শৃঙ্খলার মধ্যে রিহ্যাব করতে হবে। স্ক্যান হয়ে যাওয়ার পরে যখন মাঠে ফিরে আসেন তিনি, তখন পৃথ্বীর বাঁ পায়ে চওড়া স্ট্র্যাপ দেখা যায়। ক্রাচে ভর করে হাঁটছেন তিনি। এই অবস্থায় প্রথম টেস্টে তো বটেই, তা শেষ হওয়ার চার দিন পরেই পার্‌থে যে দ্বিতীয় টেস্ট শুরু হবে, তাতেও পথ্বী খেলতে পারবেন কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

দিনের খেলা শেষে আর অশ্বিন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে এসে বলে যান, ‘‘ওর চোটের জায়গাটা বেশ ফুলে গিয়েছিল। খুব যন্ত্রণা হচ্ছিল। কথাও বলতে পারছিল না বেশি।’’ যোগ করেন, ‘‘এখানে প্রথম মাঠে নেমেই এ রকম হল বলে খারাপ লাগছে। প্রথম অস্ট্রেলিয়া সফর ছেলেটার। ভাল খেলার স্বপ্ন চোখে নিয়ে এসেছিল। ভাল ফর্মেও আছে। চোট পেয়ে নিশ্চয়ই খুব চিন্তায় পড়ে গিয়েছে। আশা করি তাড়াতাড়ি সেরে উঠবে।’’ ক্রিকেটে যে এটা নতুন নয়, তা মনে করিয়ে দিয়ে অশ্বিন বলেন, ‘‘যা হয়েছে, খুবই দুর্ভাগ্যজনক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE