মানসিক অবসাদের জন্য এ বার সরে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার উইল পুকোভস্কি। পাকিস্তানের বিরুদ্ধে দু’ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ হবে ২১ নভেম্বর।

টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করার ঠিক আগেই তরুণ ক্রিকেটার জানিয়ে দেন, তাঁর নাম যেন টেস্ট সিরিজের জন্য বিবেচনা করা না হয়। অথচ এ বার সবাই ধরেই নিয়েছিলেন টেস্ট অভিষেক হচ্ছেই পুকোভস্কির।

মানসিক স্বাস্থ্য ঠিক না থাকার জন্য সম্প্রতি ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছেন একাধিক অজি ক্রিকেটার। দিন কয়েক আগে এই কারণে বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত নেন গ্লেন ম্যাক্সওয়েল। ‘ম্যাড-ম্যাক্স’ সরে যাওয়ার পরে একই কারণ দেখিয়ে নিজেকে ক্রিকেট থেকে সরিয়ে নেন নিক ম্যাডিনসন। বছর তিনেক আগে অস্ট্রেলিয়ার হয়ে তিনটি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। 

আরও পড়ুন: বল বিকৃতির অভিযোগে এ বার নির্বাসিত ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার

এ বার ২১ বছর বয়সি অজি ক্রিকেটার পুকোভস্কিও একই কারণ দেখিয়ে নিজেকে সরিয়ে নিলেন ক্রিকেট থেকে। অবশ্য মানসিক অস্থিরতার জন্য এর আগেও সরে দাঁড়িয়েছিলেন পুকোভস্কি। গত বছরের অক্টোবারেই বিশ্রাম নিয়েছিলেন তিনি। মাস দু’য়েক পরে আবার ফিরে এসেছিলেন ক্রিকেটে।

চলতি বছরের জানুয়ারিতেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট দলে ডাক পান পুকোভস্কি। দু’ম্যাচ পরেই ফের মানসিক অবসাদের শিকার হন তিনি। সিরিজের মাঝপথেই তাঁকে দল ছেড়ে চলে যেতে হয়। তার কয়েক সপ্তাহ পরে পুকোভস্কি ফিরে আসেন ঘরোয়া ক্রিকেটে। দারুণ ফর্মে ছিলেন তিনি। পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে নামার প্রবল সম্ভাবনা ছিল। দল নির্বাচনের ঠিক আগে ফের অবসাদের শিকার হন তিনি। অস্ট্রেলিয়ার টিম ম্যানেজার বেন অলিভার বলেছেন, ‘‘পুকোভস্কি টিম ম্যানেজমেন্টের সঙ্গে ওর মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা করেছে। আমরা ওর পাশে আছি।’’ 

আরও পড়ুন: মোমিনুল-মুশফিকুরের জুটি ভাঙলেন অশ্বিন, বোল্ড বাংলাদেশ অধিনায়ক