• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিন্ধুর বিরুদ্ধে পিবিএল দ্বৈরথে নামতে মুখিয়ে আছেন তাই জু

PV Sindhu, Tai Tzu Ying to sizzle in 5th edition of PBL opening in Chennai
যুযুধান: পিবিএলে ৩১ জানুয়ারি হয়তো সিন্ধু-তাই জু দ্বৈরথ। ফাইল চিত্র

Advertisement

আসন্ন প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগে (পিবিএল) পি ভি সিন্ধুর বিরুদ্ধে কোর্টের লড়াইয়ে নামতে মুখিয়ে আছেন তাই জু ইং। বিশ্বের দু’নম্বর চিনা তাইপে তারকা পিবিএলের ফর্ম্যাট দেখে খুব খুশি। এশিয়ান গেমসে সোনাজয়ী এ বার পিবিএলে খেলবেন বেঙ্গালুরু র‌্যাপ্টর্সের হয়ে। এই প্রতিযোগিতায় যোগ দেওয়া খেলোয়াড়দের মধ্যে তিনি অন্যতম সেরা। 

এ বার পিবিএল শুরু হবে ২০ জানুয়ারি। অভিষেকে মুখোমুখি সিন্ধুর হায়দরাবাদ হান্টার্স ও চেন্নাই সুপারস্টারজ। ‘‘গত বার পিবিএল খেলতে নেমে দারুণ অভিজ্ঞতা হয়েছে। এই লিগের ফর্ম্যাট খুব আকর্ষণীয়। এই জন্যই এই প্রতিযোগিতায় খেলতে ভাল লাগে। পঞ্চম মরসুমের পিবিএলে বেঙ্গালুরু র‌্যাপ্টর্স দলে যোগ দেওয়ার জন্য তৈরি,’’ বলেছেন তাই জু। তিনি আরও জানিয়েছেন, ‘‘আশা করি স্টেডিয়ামে প্রচুর দর্শক আসবেন আমাদের লড়াই দেখার জন্য। আমার বিশ্ব জুড়ে ভক্তেরা টিভি ও অনলাইনে এই প্রতিযোগিতার উপরে নজর রাখবেন। সব দলের বিরুদ্ধেই খেলতে মুখিয়ে আছি, বিশেষ করে পি ভি সিন্ধুর বিরুদ্ধে।’’

সিন্ধুর হায়দরাবাদ হান্টার্স ও তাই জু-র বেঙ্গালুরু র‌্যাপ্টর্স ৩১ জানুয়ারি মুখোমুখি হতে পারে। বিশ্বের ছ’নম্বর সিন্ধুর বিরুদ্ধে তাই জু মুখোমুখি লড়াইয়ে অনেকটাই এগিয়ে। মোট ১৬ বার তাঁরা কোর্টে মুখোমুখি হয়েছেন। যার মধ্যে ১১ বারই জিতেছেন তাই জু। তবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাই জু-কে কোয়ার্টার ফাইনালে হারিয়ে দিয়েছিলেন সিন্ধু। বাজ়েলে হওয়া এই প্রতিযোগিতায় সিন্ধু চ্যাম্পিয়নও হন। দেশের প্রথম ব্যাডমিন্টন খেলোয়াড় হিসেবে ইতিহাস গড়েছিলেন তিনি এই জয়ে।

পঞ্চম পিবিএল চেন্নাইয়ে হবে প্রথম পাঁচ দিন। এর পরে ২৫ জানুয়ারি এই প্রতিযোগিতা হবে লখনউয়ে। তার পরে সাত দিন চলবে হায়দরাবাদে। সেমিফাইনাল ও ফাইনাল হবে বেঙ্গালুরুতে। ২১ দিনের এই প্রতিযোগিতায় ২৪টি টাই হবে। সাতটি দলের মধ্যে হবে লড়াই। এই সাতটি দল হল আওয়াধি ওয়ারিয়র্স, বেঙ্গালুরু র‌্যাপ্টর্স, মুম্বই রকেটস, হায়দরাবাদ হান্টার্স, চেন্নাই সুপারস্টারজ, নর্থইস্টার্ন ওয়ারিয়র্স ও পুণে সেভেন এসেস। মোট পুরস্কারমূল্য ৬ কোটি টাকা। সিন্ধু ও তাই জু-সহ পাঁচ জন অলিম্পিক্স পদক জয়ী ও ১৫ জন বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতা তারকাকে দেখা যাবে এ বারের প্রতিযোগিতায়।

দু’বছর পরে চেন্নাইয়ে ফিরল পিবিএল। সেখানকার ব্যাডমিন্টনপ্রেমীরা তাই জু-র দুরন্ত দক্ষতা দেখার সুযোগ পাবেন যখন বেঙ্গালুরু র‌্যাপ্টর্স ২১ জানুয়ারি মুখোমুখি হবে নর্থইস্টার্ন ওয়ারিয়র্সের। এই লেগেই চেন্নাই সুপারস্টারস ও বেঙ্গালুরু র‌্যাপ্টর্সও লড়াই করবে। সেখানে লক্ষ্য সেন এবং বি সাই প্রণীতের মুখোমুখি লড়াইয়ের দিকেও নজর থাকবে ভক্তদের। কারণ দুই ভারতীয় তারকাই গত মরসুমে অনবদ্য ছন্দে ছিলেন। সাই প্রণীত এক দিকে যেমন প্রকাশ পাড়ুকোনের পরে দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতে নজির তৈরি করেছিলেন, তেমনই গত মরসুমে লক্ষ্য সেন পাঁচটি আন্তর্জাতিক খেতাব জিতেছেন। তাই জু-র বিরুদ্ধে লড়াই ছাড়াও সিন্ধুর সঙ্গে আর এক খেলোয়াড়ের দ্বৈরথ নিয়েও আগ্রহ থাকবে। তিনি প্রাক্তন ইন্ডিয়ান ওপেন চ্যাম্পিয়ন বেইওয়ান ঝ্যাং। ২৬ জানুয়ারি লখনউয়ে হান্টার্স বনাম আওয়াধি ওয়ারিয়র্স মুখোমুখি হওয়ার সময় লড়তে পারেন এই দুই তারকা। ২০১৮ সালে সিন্ধু আর ঝ্যাং-এর ফাইনাল অনেকেই হয়তো ভোলেননি। যেখানে ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে সিন্ধুকে হারিয়েছিলেন যুক্তরাষ্ট্রের খেলোয়াড় ঝ্যাং।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন