Advertisement
১১ মে ২০২৪

পঞ্জাবের ব্যাটিংই ভাবাচ্ছে মনোজদের

সাত ম্যাচ শেষে বাংলার পয়েন্ট ২২। সমান সংখ্যক ম্যাচ খেলে ২০ পয়েন্ট পঞ্জাবের।

যুবরাজ সিংহের পঞ্জাবের বিরুদ্ধে এ বার মনোজ তিওয়ারির বাংলা।

যুবরাজ সিংহের পঞ্জাবের বিরুদ্ধে এ বার মনোজ তিওয়ারির বাংলা।

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ০৩:৫২
Share: Save:

দু’দলই সমান পরিস্থিতিতে। হয় ছয় পয়েন্ট পাও, না হলে রঞ্জি ট্রফি থেকে ছিটকে যাও। এক ইঞ্চিও জায়গা ছাড়বে না কেউ। তাই সোমবার থেকে রঞ্জি ট্রফির লিগ পর্বের শেষ ম্যাচে যুবরাজ সিংহের পঞ্জাব ও মনোজ তিওয়ারির বাংলার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই।

সাত ম্যাচ শেষে বাংলার পয়েন্ট ২২। সমান সংখ্যক ম্যাচ খেলে ২০ পয়েন্ট পঞ্জাবের। শেষ আটে ওঠা নিশ্চিত করতে বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারির লক্ষ্য ছয় না, বরং সাত পয়েন্ট। যুবরাজদের বিরুদ্ধে বোনাস পয়েন্ট নিয়ে জিততে চান তিনি।

রঞ্জি ট্রফির নিয়ম অনুযায়ী বিপক্ষকে ইনিংসে হারালে বা দশ উইকেটে জিতলে সাত পয়েন্ট পাওয়া সম্ভব। গত মরসুমে অমৃতসরে পঞ্জাবকে ইনিংস ও ১৯ রানে হারিয়েছিল বাংলা। সেই স্মৃতি তো রয়েছেই। তার উপর গত ম্যাচে দিল্লিকে হারানোর আত্মবিশ্বাসেও ফুটছে বাংলা শিবির। সেই ম্যাচের প্রসঙ্গ টেনেই রবিবার ম্যাচের আগের দিন সল্টলেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মাঠে মনোজ বলেন, ‘‘ছয় পয়েন্ট নয়, সাত পয়েন্টের জন্য ঝাঁপাব। যে ভাবে শেষ ম্যাচ আমরা খেলেছি, সেই আত্মবিশ্বাস নিয়েই এই ম্যাচে নামব। গত বারও পঞ্জাবকে আমরা ইনিংসে হারিয়েছিলাম। তবে এই পিচে টস একটা বড় ফ্যাক্টর।’’

ঘূর্ণি পিচে ব্যাট করার প্রস্তুতি হিসেবে বোলারদের স্পাইক দিয়ে পিচে ক্ষত তৈরি করে অনুশীলন করেন বাংলার ব্যাটসম্যানেরা। বিশেষ করে লেগস্পিনারের বলই বেশি খেলেন অভিমন্যু ঈশ্বরন, অভিষেক রামনরা। কারণ, পঞ্জাবের প্রধান স্পিন-অস্ত্র মায়াঙ্ক মার্কণ্ডে। চলতি রঞ্জি ট্রফিতে যিনি পাঁচ ম্যাচে ২৫ উইকেট পেয়েছেন। তাই লেগস্পিনের বিরুদ্ধে অভিমন্যু, রামনদের আরও সাবলীল করে তোলার জন্য বল হাতে নেটে নেমে পড়েন বাংলার কোচ ও প্রাক্তন ভারতীয় লেগস্পিনার সাইরাজ বাহুতুলে।

যদিও মায়াঙ্ককে নিয়ে বেশি চিন্তা করতে রাজি নন মনোজ। তাঁর মূল উদ্বেগের কারণ পঞ্জাবের ব্যাটিং লাইন-আপ। রঞ্জি ট্রফির অভিষেক মরসুমেই তামিলনাড়ুর বিরুদ্ধে ২৬৮ রানের একটি ইনিংস খেলে এসেছেন শুভমন গিল। গড় ১২৫! বিপক্ষে রয়েছেন কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যান যুবরাজ সিংহ ও জীবনজ্যোৎ সিংহ, গুরকীরত সিংহ মান, অধিনায়ক মনদীপ সিংহের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানেরা। যা কিছুটা হলেও চিন্তায় রেখেছে মনোজকে। বঙ্গ অধিনায়ক বলছেন, ‘‘পঞ্জাব দলে ম্যাচউইনারের সংখ্যা অনেক বেশি। যুবি ভাইয়ের (যুবরাজ) মতো কিংবদন্তির ব্যাট চলতে থাকলে যে কোনও ম্যাচ বেরিয়ে যেতে পারে। শুভমনও ভাল ব্যাটসম্যান। এ মরসুমে প্রচুর রান করেছে। তবে আমরাও ভিডিয়ো বিশ্লেষণ দেখে ওদের দুর্বলতা খোঁজার চেষ্টা করছি।’’

দিল্লির বিরুদ্ধে যে দল নিয়ে নেমেছিলেন, পঞ্জাবের বিরুদ্ধেও সে দলই রাখার ইঙ্গিত দিলেন বাংলার অধিনায়ক। বলেন, ‘‘আমাদের দুই স্পিনারের পাশাপাশি পার্ট টাইম স্পিনারেরা রয়েছে। অনুষ্টুপ, ঋত্বিক ভালই বল করে। তিন স্পিনার নিয়ে নামার চিন্তা ভাবনা ছিল। কিন্তু এখনও সে বিষয়ে নিশ্চিত সিদ্ধান্ত নেওয়া হয়নি।’’ পঞ্জাব অবশ্য বাংলার স্পিনারদের নিয়ে বেশি চিন্তিত নয়। যুবরাজদের লক্ষ্য অশোক ডিন্ডার ওভারগুলো সামলে দেওয়া। তাই টেনিস বলের এক দিকে টেপ লাগিয়ে ১৫ গজ দূর থেকে পেসারদের খেললেন মনদীপ, জীবনজ্যোতেরা। ‘‘বলে যে দিকে টেপ লাগানো থাকে, সে দিকেই সুইং করে। তাই পেসারদের সামলানোর জন্য আমি ও জীবনজ্যোৎ এ ধরনের অনুশীলন করি,’’ ব্যাখ্যা মনদীপের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE