• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দু’গোলে পিছিয়ে পড়েও নেমারদের রুদ্ধশ্বাস ড্র

Neymar and Benzema
দ্বিতীয়ার্ধে নামা নেমারকে থামানোর চেষ্টা কাসেমিরোর। বেঞ্জেমার জোড়া গোলে এক পয়েন্ট পেল স্পেনের ক্লাব। এএফপি

রিয়াল মাদ্রিদ ও প্যারিস সাঁ জারমাঁ। মঙ্গলবার সান্তিয়াগো বের্নাবাউয়ে মুখোমুখি হওয়ার আগে দু’দলই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় খেলার যোগ্যতা অর্জন করেছিল। 

ম্যাচের আগেই রিয়ালের নকআউটে খেলা নিশ্চিত হয় ক্লাব ব্রাজে মঙ্গলবার গালাতাসারের সঙ্গে ১-১ ড্র করায়। পিএসজি ৪ ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে গ্রুপ শীর্ষেই ছিল।

তবু রিয়াল-পিএসজি ম্যাচ রীতিমতো নাটকীয় ভাবে শেষ হল। ৮০ মিনিট পর্যন্ত ২-০ এগিয়েছিল জ়িনেদিন জ়িদানের ক্লাব। জোড়া গোল করেন করিম বেঞ্জেমা। একটি গোল খুব কাছ থেকে শটে। অন্যটি হেডে। 

সেখান থেকে ২-২ ড্র করে দেয় প্যারিসের ক্লাব। বিপক্ষ ডিফেন্সের ভুল বোঝাবুঝির সুযোগ নিয়ে প্রথমে কিলিয়ান এমবাপে। সেটা ৮১ মিনিটের গোল। ২-২ করেন পাবলো সারাবিয়া।

এই ম্যাচ জিততে পারত রিয়ালও। ইনজুরি টাইমে পরিবর্ত হিসেবে নামা গ্যারেথ বেলের ফ্রি-কিক পোস্টে প্রতিহত না হলে। এডেন অ্যাজ়ারের গোড়ালি ঘুরে যাওয়ায় তাঁর জায়গায় নামানো হয় বেলকে। ডাচ তারকার চোট গুরুতর। আগামী তিন সপ্তাহ তাঁকে মাঠের বাইরে থাকতে হতে পারে। এল ক্লাসিকোয় তাঁর খেলার সম্ভাবনা প্রায় নেই।

ম্যাচে নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রকে দ্বিতীয়ার্ধে নামানো হয়। যথেষ্ট ভাল খেলেন তিনি। কেন ব্রাজিলীয় তারকাকে প্রথম থেকে খেলানো হল না, জানতে চাওয়া হলে পিএসজি ম্যানেজার থোমাস টুহেল বলেন, ‘‘অনেকে ভাবতে পারে, নেমারের ক্লাব বদলের সম্ভাবনা তৈরি হয়েছিল বলে ওকে প্রথম থেকে খেলানো হচ্ছে না। আদৌ এটা ঠিক নয়। মনে রাখবেন, ছ’সপ্তাহ ও মাঠের বাইরে ছিল। ওকে বলেই আমি এই সিদ্ধান্তটা নিয়েছি। এমবাপের ক্ষেত্রেও একই ব্যাপার হয়েছে। গালাতাসারের বিরুদ্ধে বাইরের ম্যাচে ওকে আমরা রিজার্ভ বেঞ্চে রেখেছিলাম। মাঠে নামাই দ্বিতীয়ার্ধে।’’

পিএসজি গ্রুপে পাঁচ ম্যাচ খেলে চারটিতে জিতল। একটি ড্র। পয়েন্ট ১৩। পিএসজি গোল করেছে ১২টি। গ্রুপে দ্বিতীয় রিয়ালের পয়েন্ট সেখানে ৫ ম্যাচে ৮। দলের খেলায় ভীষণই খুশি জ়িদান। বললেন, ‘‘আমরা ক্রমশ উন্নতি করছি। তবে আজ একটু বেশিই ভাল খেলেছে দল। ম্যাচ থেকে তিন পয়েন্টই পাওয়ার কথা আমাদের।’’   

জুভেন্টাসের জয়ে নায়ক দিবালা: কঠিন কোণ থেকে মারা পাওলো দিবালার অসাধারণ বাঁক খাওয়ানো ফ্রি-কিকের গোলে তুরিনে মঙ্গলবার জুভেন্টাস হারাল আতলেতিকো দে মাদ্রিদকে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ক্লাব ইতিমধ্যেই শেষ ষোলোর টিকিট পেয়ে গিয়েছে। তবে আতলেতিকো যোগ্যতা অর্জন করবে কি না তা এখনও পরিষ্কার নয়। 

তুরিনের ক্লাব পেয়েছে পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট। যে কোনও অবস্থায় তারা গ্রুপ চ্যাম্পিয়ন হচ্ছে। সেখানে আতলেতিকোর পয়েন্ট মাত্র সাত। খুব পিছিয়ে নেই বেয়ার লেভারকুসেন। তাদের পয়েন্ট পাঁচ ম্যাচে ছয়। মঙ্গলবার তারা লোকোমোটিভ মস্কোকে ২-০ হারিয়েছে। শেষ ম্যাচের আগে পরিষ্কার হবে না আতলেতিকোর ভাগ্য।

গত বার চ্যাম্পিয়ন্স লিগে তুরিনে জুভেন্টাসের কাছে ০-৩ হেরেছিল স্পেনের এই ক্লাব। হ্যাটট্রিক করেন রোনাল্ডো। মঙ্গলবার কিন্তু আতলেতিকোই গোলের ভাল সুযোগ তৈরি করেছে বারবার। কিন্তু কাজের কাজটি করে দিয়ে যান দিবালা। হাঁটুতে চোট থাকায় এ দিন পুরো ম্যাচ খেললেও রোনাল্ডো খুব সাবধানে মাঠে ছিলেন। ট্যাকলে যাননি। এমনকি ফ্রি-কিকও মারেননি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন