• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বছর কোথায় কোথায় কোহালিকে হারিয়ে দিলেন রোহিত

Rohit, Virat
২০১৯ সালে ব্যাট হাতে ধারাবাহিকতা দেখিয়েছেন রোহিত-বিরাট দুই জনেই।

সম্প্রতি ভেঙেছেন সনৎ জয়সূর্যের ২২ বছরের পুরনো রেকর্ড। ওপেনার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে সবচেয়ে বেশি রানের নজির গড়েছেন মুম্বইকর। এ বার চলতি ক্যালেন্ডার বর্ষে একদিনের ক্রিকেটেও মোট রানে বিরাট কোহালিকে হারালেন রোহিত শর্মা

‘তুলা মানলা রে ঠাকুর’, শার্দুলকে নিয়ে টুইট বিরাটের আরও পড়ুন

২০১৯ সালে ৫০ ওভারের ফরম্যাটে ২৭ ইনিংসে ১৪৯০ রান করেছেন রোহিত। গড় ৫৭.৩০। স্ট্রাইক রেট ৮৯.৯২। সর্বাধিক ১৫৯। সেখানে কোহালির ব্যাটে ২৫ ইনিংসে এসেছে ১৩৭৭ রান। গড় ৫৯.৮৬। স্ট্রাইক রেট ৯৬.৩৬। অর্থাৎ, একদিনের ক্রিকেটে রোহিতের চেয়ে রান কম করলেও গড় ও স্ট্রাইক রেটে এগিয়ে রয়েছেন কোহালি। তবে সেঞ্চুরির সংখ্যায় রোহিত আবার এগিয়ে। এই বছরে ওয়ানডে ফরম্যাটে সাতটি সেঞ্চুরি করেছেন তিনি। যার মধ্যে পাঁচটিই এসেছে বিশ্বকাপে। যা রেকর্ড। কোহালি আবার বিশ্বকাপে কোনও সেঞ্চুরি করেননি। এই বছরে তাঁর ব্যাট থেকে এসেছে পাঁচটি ওডিআই সেঞ্চুরি। হাফ-সেঞ্চুরিতে আবার রোহিতের (ছয়) চেয়ে এগিয়ে কোহালি (সাত)।

এই বছরে একদিনের ক্রিকেটে বাউন্ডারির সংখ্যাতেও টেক্কা মেরেছেন রোহিত। এমনিতেই তিনি তুলে মারতে ভালবাসেন। মেরেছেন ৩৬টি ছয়। সঙ্গে ১৪৬টি চার। কোহালির ব্যাটে এসেছে ১৩৩টি চার। এবং আটটি ছয়।

দশকের সেরা ওয়ানডে দল ভারত, দুইয়ে অস্ট্রেলিয়া আরও পড়ুন

বিশাখাপত্তনমে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোহিত করেছিলেন ১৫৯ রান। যা এই বছরে কোনও ভারতীয় ব্যাটসম্যানের একদিনের ক্রিকেটে সর্বাধিক রান। তবে শুধু ২০১৯ সালেই নয়, ২০১৩ সাল থেকে প্রত্যেক বছরই ওয়ানডে ক্রিকেটে দলের ব্যক্তিগত সর্বোচ্চ রান করে চলেছেন তিনি। ২০১৩ সালে করেছিলেন ২০৯ রান। ২০১৪ সালে করেছিলেন ২৬৪ রান। ২০১৫ সালে করেছিলেন ১৫০ রান। সেটাই ২০১৬ সালে দাঁড়ায় অপরাজিত ১৭১ রানে। ২০১৭ সালে যা হয় অপরাজিত ২০৮ রানে। আর ২০১৮ সালে সেটাই দাঁড়ায় ১৬২ রানে। আর এই বছরে তাঁর ১৫৯ ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ।

তবে একদিনের ক্রিকেটে মোট রানে রোহিত এগিয়ে থাকলেও সার্বিক ভাবে তিন ফরম্যাট মিলিয়ে এগিয়ে রয়েছেন বিরাট কোহালি। এই বছর তিন ফরম্যাট মিলিয়ে ভারত অধিনায়ক ৬৪.৬০ গড়ে করেছেন ২৪৫৫ রান। স্ট্রাইক রেট ৯০.৫৫। তিন ফরম্যাট মিলিয়ে রোহিত রয়েছেন দুই নম্বরে। ৫৩.০৮ গড়ে তিনি করেছেন ২৪৪২ রান। স্ট্রাইক রেট ৯১.২৮। এই বছরে মোট সেঞ্চুরিতে এগিয়ে আছেন রোহিত। তিনি করেছেন ১০ শতরান। আর কোহালির ব্যাটে এসেছে সাত শতরান।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন