• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চল্লিশ পর্যন্ত খেলতে চান রোনাল্ডো, নেইমারের লক্ষ্য ব্যালন ডি’অর

5-1
তিরিশে পা সিআর সেভেনের।

এক জন রিয়াল মাদ্রিদের মহাতারকা। আর এক জন বার্সেলোনার ওয়ান্ডারকিড। এক জন তিন বার ব্যালন ডি’অর জয়ী। আর এক জন ব্রাজিলের নতুন প্রজন্মের পোস্টার বয়। জার্সির রংয়ে তাঁরা প্রতিদ্বন্দ্বী হলেও, জন্মদিন মিলিয়ে দিল দু’জনকে। তাঁরা রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর বার্সেলোনার নেইমার দ্য সিলভা।

বার্থডে বয়-এর উপহার স্বরূপ রোনাল্ডো নির্বাচিত হলেন প্রিমিয়ার লিগের সর্বকালের সেরা ফুটবলার। প্রিমিয়ার লিগ ওয়েবসাইটের এক সমীক্ষা মারফত জানতে চাওয়া হয়, সমর্থকদের মতে ইপিএলে খেলা সবথেকে ভাল ফুটবলার কে? ৭৪৭ ভোটের মধ্যে ১৭৭ ভোট পেয়ে প্রথম স্থান পেলেন সিআর সেভেন। থিয়েরি অঁরি, এরিক কঁতোনা, জিয়ান ফ্র‌্যাঙ্কো জোলার মতো তারকাদের হারালেন পর্তুগিজ মহাতারকা রোনাল্ডো।

৫ ফেব্রুয়ারি ৩০ বছর পূর্ণ করলেন রোনাল্ডো। স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু হয়ে গিয়েছে, আর কত দিন দাপট দেখাতে পারবেন তিনি? তবে সমালোচকরা যতই আশঙ্কা করুন, সিআর সেভেন নাকি তাঁর এজেন্টকে ব্যক্তিগত ভাবে জানিয়ে দিয়েছেন ৪০ বছর অবধি খেলে যাওয়ার ইচ্ছা আছে তাঁর। রোনাল্ডোর এজেন্ট হোর্জে মেন্ডেস বলেছেন, “রোনাল্ডোকে আমি খুব ভালই চিনি। জানি ওকে কেউ জিজ্ঞেস করলে ও বলবে, আমি খেলব পরের তিন-চার বছর। কিন্তু ওর ইচ্ছা চল্লিশ অবধি খেলে যাওয়া। তা-ও আবার বড় কোনও ক্লাবেই।” সঙ্গে তিনি যোগ করেন, “রোনাল্ডো রিয়ালে আসার আগে কিন্তু বার্সেলোনা স্পেনের সেরা ক্লাব ছিল। তবে এখন রিয়াল মাদ্রিদ আবার পুরনো ফর্ম ফিরে পেয়েছে। তার পিছনে অন্যতম কারণ রোনাল্ডোই।”

মেসির শুভেচ্ছা বার্সা সতীর্থকে।

এক দিকে রোনাল্ডোর লক্ষ্য যদি হয় চল্লিশ অবধি খেলে যাওয়া, তা হলে নেইমারের আবার লক্ষ্য ভবিষ্যতে মেসি-রোনাল্ডোর মতোই তাঁর হাতেও উঠুক সোনার বল। অর্থাৎ তাঁর নামের পাশেও বসুক ব্যালন ডি’অর জয়ীর তকমা। নেইমারের সতীর্থ তথা বার্সা মহাতারকা লিওনেল মেসি কিছু দিন আগেই বলেছিলেন, ভবিষ্যতে ব্যালন ডি’অর জিতবেন নেইমার। “এই নিয়ে দ্বিতীয় মরসুম নেইমারের সঙ্গে খেলছি আমি। একে অপরের বোঝাপড়া আরও বেড়েছে। ওর যা প্রতিভা আছে আমি নিশ্চিত ও ব্যালন ডি’অর পাবেই। আমি ভাগ্যবান নিজের কেরিয়ারে অনেক বিশ্বমানের প্রতিভার সঙ্গে খেলার সৌভাগ্য হয়েছে। নেইমারও তার মধ্যে থাকবে।”

ব্রাজিলীয় মহাতারকার জন্মদিনে তাঁর সতীর্থের থেকে শুভেচ্ছা যেমন ছিল তেমনই ছিল বার্সা ভক্তদের আব্দার। যাঁদের ইচ্ছা, নেইমার লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে সাহায্য করুক বার্সেলোনাকে। এ রকম এক বিশেষ দিনে নেইমার জানিয়ে দিলেন, তিনি এবং মেসি এখন বিশ্বের সেরা কম্বিনেশন। নেইমার বলেন, “আমি খুব খুশি। লিওনেল মেসির পাশে খেলা খুবই সহজ। আমাদের বোঝাপড়া দিনের পর দিন আরও ভাল হচ্ছে।”

 

জন্মদিনের আগের রাতে পিকের সঙ্গে নেইমার।


ছিটকে গেলেন রদ্রিগেজ

পরের ম্যাচে রোনাল্ডো ফিরলেও রিয়াল মাদ্রিদ পাবে না দলের আর এক গুরুত্বপূর্ণ তারকা হামেস রদ্রিগেজকে। বুধবার রাতে সেভিয়ার বিরুদ্ধে লা লিগা ম্যাচে রিয়াল জিতল ২-১। কিন্তু লা লিগার শীর্ষে থাকলেও, ম্যাচে গুরুতর চোট পেলেন রদ্রিগেজ। ম্যাচ চলাকালীন প্রথমার্ধের ২৬ মিনিটে পায়ে চোট লাগে রদ্রিগেজের। যার আগেই তিনি গোল করেছিলেন এই ম্যাচে। স্ট্রেচার করে না বেরোতে হলেও পরে চিকিৎসকেরা পরীক্ষা করে দেখতে পান, রদ্রিগেজের পায়ের মেটাটার্সাল ভেঙে গিয়েছে। যার ফলে প্রায় দু’মাস মাঠে নামতে পারবেন না বিশ্বকাপে সোনার বুট পাওয়া কলম্বিয়ান তারকা। এ ছাড়াও সের্জিও র‌্যামোস হ্যামস্ট্রিংয়ে চোট পেলেন। “র‌্যামোসের হ্যামস্ট্রিংয়ে চোট লেগেছে। দেখা যাক কত দিনে ফিট হয়,” বলেছেন রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন