Advertisement
২৬ এপ্রিল ২০২৪

নেটে দুঃসাহসিক শটে ঝড় তুলে দিলেন ঋষভ

ম্যাচ শুরুর আগেই নেটে ব্যাট করতে নেমে সাড়া ফেলে দিয়েছেন ঋষভ। একটি দুঃসাহসিক শট খেলে।

ঋষভ পন্থ: সিডনিতে দুরন্ত সেঞ্চুরির পরে ফিরছেন জাতীয় দলে। বিশ্বকাপের আগে প্রবল আগ্রহ তাঁকে নিয়ে। টি-টোয়েন্টি তাঁর আদর্শ খেলা।

ঋষভ পন্থ: সিডনিতে দুরন্ত সেঞ্চুরির পরে ফিরছেন জাতীয় দলে। বিশ্বকাপের আগে প্রবল আগ্রহ তাঁকে নিয়ে। টি-টোয়েন্টি তাঁর আদর্শ খেলা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:২২
Share: Save:

নামেই টি-টোয়েন্টি সিরিজ। বাস্তবে ভারতের বিশ্বকাপ অভিযানের প্রস্তুতিতে আরও একটি ধাপ। যে ধাপে সবার চোখ থাকবে বিশেষ এক জন ক্রিকেটারের উপরে। তিনি ঋষভ পন্থ। মাস তিনেক পরে শুরু হওয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার অন্তিম লড়াইটা পন্থ শুরু করবেন নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে এই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। যে সিরিজের প্রথম ম্যাচ, আজ, বুধবার ওয়েলিংটনে।

তবে ম্যাচ শুরুর আগেই নেটে ব্যাট করতে নেমে সাড়া ফেলে দিয়েছেন ঋষভ। একটি দুঃসাহসিক শট খেলে। ভারতীয় ক্রিকেট বোর্ডের পোস্ট করা একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, পায়ের ওপর পড়া প্রায় ইয়র্কার লেংথের একটি বলকে সুইচ হিট (বাঁ-হাতি থেকে ডান হাতি হয়ে গিয়ে) করে উড়িয়ে দিচ্ছেন তিনি। এই ধরনের সুইচ-হিট বা সুইচ-স্কুপ ঋষভকে খেলতে দেখা গিয়েছে আইপিএলে। তফাত হল, সে সব ক্ষেত্রে বল বাঁ-হাতি ঋষভের অফস্টাম্প বা তার বাইরে পড়ত। ঋষভ তখন বাঁ হাত থেকে ডান হাতি হয়ে গিয়ে স্কুপ শট মারতেন। এখানে নেট প্র্যাক্টিসে বলটা লেগস্টাম্পে ঋষভের পায়ের কাছে পড়েছিল। সেই জায়গা থেকেই শটটা খেলেন তিনি!

সম্প্রতি আইসিসি-র বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ঋষভ। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এসে তাঁর দিল্লির সতীর্থকে প্রশংসায় ভরিয়ে দিলেন শিখর ধওয়ন। ঋষভকে দলের ‘সম্পদ’ বললেন ভারতীয় ওপেনার। ধওয়ন বলেন, ‘‘খুব অল্প সময়ের মধ্যে প্রতিপক্ষের হাত থেকে ম্যাচ বার করে আনতে পারে ও। এমনই আগ্রাসী ব্যাটসম্যান ঋষভ। দলের সম্পদ।’’

জুটি: মঙ্গলবার ওয়েলিংটনে অনুশীলনের ফাঁকে ক্রুণাল পাণ্ড্যের সঙ্গে ভাই হার্দিক। আজ মাঠেও লড়াই করবেন একসঙ্গে। ছবি: টুইটার

অস্ট্রেলিয়া এবং নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে দলে পন্থকে না রাখা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। কোনও কোনও ক্রিকেট বিশেষজ্ঞ মনে করেন, বিশ্বকাপের আগে পন্থকে এখন সব ম্যাচ খেলানো উচিত। মাইকেল ভনের মতো প্রাক্তন ক্রিকেটারও প্রশ্ন তুলেছেন, পন্থ কেন দলের বাইরে? অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে সেঞ্চুরি করে দেশে ফিরে যাওয়ার পরে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আবার জাতীয় দলে ফিরছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তবে ভারতীয় দলের অন্দরমহলের যা ইঙ্গিত, পন্থের মতো তরুণ প্রতিভাকে দেশে রেখে বিশ্বকাপে যাওয়ার কথা ভাবছেন না কেউ।

বুধবারের ম্যাচে নজরে থাকবেন দুই ভাইও। ক্রুণাল এবং হার্দিক পাণ্ড্য। এর আগে ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে একই ম্যাচে আরও দুই পরিবারের দুই ছেলে খেলেছেন। অমরনাথ ভাইয়েরা (সুরিন্দর, মোহিন্দর) এবং পাঠান ভাইয়েরা (ইউসুফ, ইরফান)। যে তালিকায় এ বার যোগ হচ্ছে পাণ্ড্য ভাইদের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE