• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘শুধু ভাল খেললেই হবে না চিফ...’! বিরাটকে বার্তা সৌরভের

sourav and virat
কোহালিকে সফল হওয়ার উপায় জানালেন সৌরভ। —ফাইল চিত্র।

দু’বছর আগে অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট সিরিজ জিতে নজির গড়েছিল বিরাট কোহালির ভারত। কোহালিদের আগে অজি-ভূমিতে গিয়ে কোনও ভারতীয় দল টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি।

চলতি বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ভারতের। কিন্তু এ বার কোহালিদের কাজটা আগের বারের থেকেও কঠিন বলে মনে করেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। চ্যালেঞ্জ আগের থেকে কঠিন হলেও প্রাক্তন ভারত অধিনায়কের পূর্ণ আস্থা রয়েছে ‘চিফ’ কোহালির উপরে। সৌরভ বলেন, ‘‘বিরাটকে আমি চিফ বলেই ডাকি। আমি ওকে বলেছি, তুমি বিরাট কোহালি। তুমি নিজেকে অন্য এক উচ্চতায় নিয়ে গিয়েছো। দল নিয়ে যখন খেলতে নামো, তখন সবাই তোমার দিকেই তাকিয়ে থাকে। তোমার কাছ থেকে আমার অনেক প্রত্যাশা। অস্ট্রেলিয়ায় গিয়ে শুধু নিজে ভাল খেললে হবে না, জিতে ফিরতে হবে।’’ সিরিজ শুরুর আগেই অগ্রজ অধিনায়ক বার্তা পাঠালেন অনুজকে।

২০১৮ সালে ২-১ টেস্ট সিরিজ জিতেছিল ভারত। সে বার অবশ্য ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথকে ছাড়াই খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। বল বিকৃতির অভিযোগে অভিযুক্ত দুই তারকা নির্বাসিত থাকায় রক্তাল্পতা দেখা গিয়েছিল অজি শিবিরে। এ বার দুই তারকাই খেলবেন ভারতের বিরুদ্ধে। তার জন্য নিজেদের তৈরি করছেন। ভারতকে সতর্ক করে দিয়ে সৌরভ বলছেন, ‘‘খুবই কঠিন একটা সিরিজ হতে চলেছে। ২০১৮ সালের সিরিজে যা হয়েছিল, এ বার সে রকম হবে না। দল হিসেবে এ বারের অস্ট্রেলিয়া খুবই শক্তিশালী। আমাদের দলও যথেষ্ট ভাল। আমাদের ব্যাটিং ও বোলিং বেশ শক্তিশালী।’’

আরও পড়ুন: কোভিড আক্রান্ত প্রাক্তন ক্রিকেটার চেতন চৌহান, রয়েছেন হাসপাতালে

বিদেশের মাটিতে গিয়ে সিরিজ জিততে হলে ভাল ব্যাটিং করতে হবে। স্কোরবোর্ডে বড় রান তুলতে পারলেই বিপক্ষের উপরে চাপ বাড়ানো সম্ভব হবে। সৌরভ বলছেন, ‘‘আমি দল নিয়ে আশাবাদী। আমাদের ভাল ব্যাট করতে হবে। বিদেশে ভাল খেলতে হলে ব্যাট ভাল করতে হবে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তানে অনুষ্ঠিত টেস্ট ম্যাচে আমরা ৪০০, ৫০০, ৬০০ রান করেছিলাম। তাই সফল হয়েছিলাম।’’

কোহালিদের জন্য বোর্ড প্রেসিডেন্টের বার্তা, অস্ট্রেলিয়ায় গিয়ে রানের পাহাড়ে চড়তে হবে। তার পরে বোলিংয়ে বিষ ঢালতে হবে। তা হলেই অস্ট্রেলিয়া থেকে হাসি মুখে ঘরে ফেরা সম্ভব হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন