Advertisement
২৭ এপ্রিল ২০২৪

জল্পনা ওড়ালেন সাইরাজ, নতুন ভূমিকায় মনোজ

গত ম্যাচে দলের ব্যাটিং বিপর্যয়ে হতাশ অধিনায়ক মনোজ তিওয়ারি। তাই নিজেই ব্যাটসম্যানদের পরামর্শ দেওয়ার দায়িত্ব নিচ্ছেন অধিনায়ক। কার কোন জায়গায় ভুল হচ্ছে, কাকে কোথায় উন্নতি করতে হবে, পুরোটাই খুঁটিয়ে দেখবেন। 

বাংলা দলের কোচ সাইরাজ বাহুতুলে।—ফাইল চিত্র।

বাংলা দলের কোচ সাইরাজ বাহুতুলে।—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৮ ০৩:৫৪
Share: Save:

কেরলের বিরুদ্ধে লজ্জাজনক হারের পরে বৃহস্পতিবার রাতে বাংলা দলের হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন কোচ সাইরাজ বাহুতুলে। কোচের দায়িত্বে তাঁর থাকা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল বঙ্গ ক্রিকেটমহলে। কিন্তু তা যে জল্পনাই, তা শুক্রবার সাফ জানিয়ে দেন বাংলার কোচ। সাইরাজ বলেন, ‘‘আমার মোবাইল খারাপ হয়ে গিয়েছিল বলে সব অ্যাপ উড়িয়ে দিতে হয়েছিল। তাই অজান্তেই গ্রুপ থেকে বেরিয়ে যেতে হয়। আজ সকালে আবার গ্রুপে ফিরেছি। এই সময়ে দলের দায়িত্ব ছেড়ে চলে যাওয়ার প্রশ্নই ওঠে না।’’

গত ম্যাচে দলের ব্যাটিং বিপর্যয়ে হতাশ অধিনায়ক মনোজ তিওয়ারি। তাই নিজেই ব্যাটসম্যানদের পরামর্শ দেওয়ার দায়িত্ব নিচ্ছেন অধিনায়ক। কার কোন জায়গায় ভুল হচ্ছে, কাকে কোথায় উন্নতি করতে হবে, পুরোটাই খুঁটিয়ে দেখবেন।

প্রথম শ্রেণির ক্রিকেটে আট হাজার রানের গণ্ডি পেরোতে আর মাত্র ছয় রান বাকি মনোজের। যার পিছনে অবদান রয়েছে তাঁর ছোটবেলার কোচ মানবেন্দ্র ঘোষের। কোচের থেকে সংগ্রহ করা শিক্ষাই এ বার সতীর্থদের মধ্যে বিলিয়ে দিতে চান মনোজ। শুক্রবার বাংলার চতুর্থ ম্যাচের দলগঠনের পরে মনোজ বলেন, ‘‘ব্যাটসম্যানদের নিয়ে নিয়মিত বসব। প্রত্যেকের সঙ্গে আলাদা করে কথা বলে ওদের ভুলগুলো শুধরে দেওয়ার চেষ্টা করব। প্রথম শ্রেণির ক্রিকেটে যখন আট হাজার রানের কাছাকাছি পৌঁছতে পেরেছি, তখন নিশ্চয়ই অভিজ্ঞতা রয়েছে। সেটাই সবার মধ্যে বিলিয়ে দেওয়ার চেষ্টা করব।’’ তিনি আরও বলেন, ‘‘মানব স্যরের থেকে যা শিখেছি, যতটা শিখেছি— সেটা ভাগ করে নেব। যদি কয়েক দিন বেশি সময়ও লাগে, তাতে ক্ষতি নেই।’’

কোচ সাইরাজ বাহুতুলে ও মেন্টর অরুণ লালের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন মনোজ। তাই ক্রিকেটারদের সমস্যা অনুমান করতে পারলে কোচ ও মেন্টরকেই প্রথমে জানাবেন তিনি। মনোজের কথায়, ‘‘এত দিন এ কাজ করিনি, কারণ আমি চেয়েছিলাম কোচেরা যেন স্বাধীন ভাবে নিজেদের কাজ করতে পারেন। কিন্তু এ বার থেকে ওদের পাশাপাশি আমিও ব্যাটসম্যানদের পরামর্শ দেওয়ার জন্য এগিয়ে আসব।’’

বাংলার পরের ম্যাচ তামিলনাড়ুর বিরুদ্ধে চেন্নাইয়ে। তার আগে শুক্রবার চতুর্থ ম্যাচের দলগঠন করলেন অধিনায়ক, কোচ ও নির্বাচকেরা। দলে পরিবর্তন একটিই। অমিত কুইলার পরিবর্তে ফিরিয়ে আনা হল বাঁ হাতি অলরাউন্ডার শাহবাজ আহমেদকে। কারণ, চেন্নাইয়ে ঘূর্ণি পিচের সম্ভাবনা বেশি। সেখানে অতিরিক্ত স্পিনার হিসেবে নিয়ে যাওয়া হচ্ছে শাহবাজকে। এ ছাড়াও পরের ম্যাচে ব্যাটিং অর্ডারের তিন নম্বরে ফিরিয়ে আনা হতে পারে কৌশিক ঘোষকে। সে ক্ষেত্রে সুদীপ চট্টোপাধ্যায় হয়তো নামবেন পাঁচ নম্বরে। ‘‘তিন নম্বরে নেমে সেঞ্চুরি পেয়েছে কৌশিক। ওকে ফের সেই জায়গাতেই ফেরানো হতে পারে। তাই পাঁচ নম্বরে নামতে পারে সুদীপ। তবে পুরোটাই ম্যাচের আগে ঠিক করা হবে,’’ বলে গেলেন মনোজ।

আজ শনিবার সিএবির সাধারণ সভা। যেখানে ভারতের হয়ে খেলা রাজ্যের সব ক্রিকেটারদের ভোটাধিকার দেওয়া নিয়ে আলোচনা হবে। সম্প্রতি সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) এই নিয়মটি গঠনতন্ত্রে যুক্ত করার নির্দেশ দিয়েছে। এ ছাড়াও সিএবি গঠনতন্ত্রে আরও একাধিক সংশোধনের সুপারিশ করেছে তারা। এই নিয়েও আলোচনা হবে এই সভায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE