অ্যাডিলেড টেস্টের প্রথমদিনে ভারতীয় ব্যাটসম্যানদের উইকেট ছুড়ে দেওয়ার প্রবণতায় বিরক্ত সুনীল গাওস্কর। কিংবদন্তি ওপেনার রীতিমতো অসন্তুষ্ট ব্যাটসম্যানদের আউট হওয়ার ধরনে।

চার টেস্টের সিরিজের প্রথম দিনের সকালে কেন ধৈর্য দেখানো হল না, কেন অহেতুক আক্রমণাত্মক শট নেওয়া হল, প্রশ্ন তুলেছেন তিনি। একইসঙ্গে দুরন্ত সেঞ্চুরির জন্য চেতেশ্বর পূজারার প্রশংসা করেছেন তিনি। প্রসঙ্গত, বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে প্রথম সেশনেই চার উইকেট হারিয়ে বসেছিল ভারত। লোকেশ রাহুল, মুরলী বিজয়, বিরাট কোহালি ও অজিঙ্ক রাহানে ফিরে যান ড্রেসিংরুমে।

গাওস্কর মধ্যাহ্নভোজের বিরতিতে সরাসরি সম্প্রচারকারী চ্যানেলে বলেন, “অফস্টাম্পের বাইরের বলে ভারতীয় ব্যাটসম্যানদের দুর্বল ভাবলে তা ঠিক হবে না। ভারতীয় ব্যাটসম্যানরা বাইরের বল তাড়া করে যাচ্ছিল। অথচ, এই বলগুলো অনায়াসে ছাড়া যেত। ব্যতিক্রম একমাত্র রাহুল। কিন্তু, বাকিরা যে শটগুলো নিয়েছে, তা না নিতেই পারত। পাঁচদিনের টেস্ট ম্যাচের এটা সবে প্রথম দিনের সকাল। একটা ভাল ইনিংস গড়ার জন্য অফুরন্ত সময় ছিল।”

আরও পড়ুন: টেস্ট কেরিয়ারের সেরা পাঁচ ইনিংসে অ্যাডিলেডের সেঞ্চুরিকে রাখলেন পূজারা

আরও পড়ুন: স্টার্কদের আগুনে বোলিং, পূজারার সেঞ্চুরি, দেখে নিন অ্যাডিলেডে প্রথম দিনের নজরকাড়া মুহূর্ত​

প্রাক্তন জাতীয় অধিনায়ক ব্যাখ্যা দিয়েছেন, “সবাই জানে কোকাবুরা বল প্রথম কয়েকটা ওভারই শুধু সুইং করে। এক ডজন ওভারের পর আর সুইং করে না। তখন এর ফায়দা নেওয়াই যেত। প্রচুর রান করা যেত। কিন্তু সবাই যেন প্রথম সেশনেই রান করার পণ নিয়ে নেমেছিল। যদি এই ক্রিকেটাররা নতুন হত, এর তবু একটা মানে ছিল। কিন্তু অভিজ্ঞ সব ব্যাটসম্যানরাই অফস্টাম্পের বাইরে যাচ্ছেতাই সব শট নিল।”

ভারতীয় দল সফরের শুরু থেকেই ইতিবাচক থাকার কথা বলে আসছে। এই প্রসঙ্গেই গাওস্কর বলেছেন, “যদি ড্রেসিংরুমে বলা হয়ে থাকে যে ইতিবাচক থাকতে হবে, বোলারদের উপর চড়াও হতে হবে, তবে এটা কিন্তু ভুল মানসিকতা। অন্তত, সিরিজ শুরুর সময় এটা অবশ্যই ভুল মানসিকতা। আমাদের পরিস্থিতি অনুসারে ব্যাট করা উচিত ছিল। কারণ, অস্ট্রেলীয়দের উপরই চাপ ছিল। ওরাই বারবার ভারতকে ফেভারিট বলছিল। চেতেশ্বর পূজারা যেমন নিজের সাধ্যের মধ্যে থেকে ব্যাট করল, সেটাই উচিত ছিল। অহেতুক আকর্ষণীয় শট নিতে যাওয়ার প্রয়োজনই ছিল না।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)