• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঘরের মাঠে হেরে চাপে টটেনহ্যাম

tottenham
আয়াখস ও টোটেনহ্যাম ম্যাচ।

Advertisement

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম পর্বে আয়াখসের কাছে ০-১ গোলে হারল টটেনহ্যাম। ঘরের মাঠে প্রথমার্ধেই টটেনহ্যাম পিছিয়ে পড়েছিল ডনি ফান ডে বিকের গোলে। সেই ব্যবধান আর শোধ করতে পারেনি তারা। ফলে অ্যাওয়ে গোলের সুবাদে দ্বিতীয় পর্বের আগে অনেকটাই সুবিধেজনক জায়গায় থাকল আয়াখস। যদি দ্বিতীয় পর্বেও আয়াখস এই দাপট দেখাতে পারে তা হলে ২৩ বছর পরে প্রথম বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে উঠবে জোহান ক্রুয়েফের দেশের ক্লাব।

এ দিকে, কার্যত অগ্নিগর্ভ অবস্থা ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে। ইপিএলে তাদের বাকি দু’টি মাত্র ম্যাচ। প্রতিপক্ষ হাডার্সফিল্ড টাউন ও কার্ডিফ সিটি। প্রিমিয়ার লিগ শেষ চারে শেষ করার ক্ষীণ আশায় তাদের খেলতে হচ্ছে। যদি কোনও ভাবে প্রথম চারে শেষ করে পরের চ্যাম্পিয়ন্স লিগে খেলা যায়। কিন্তু ফুটবল বিশ্লেষকরা মনে করছেন, ম্যান ইউয়ে এখন ভাল খেলার উপযুক্ত পরিবেশ নেই।

ম্যান ইউয়ের বিখ্যাত প্রাক্তনদের অনেকে এই ভরাডুবির জন্য আক্রমণ করছেন পল পোগবাকে। আজীবন রেড ডেভিলসে খেলা পল স্কোলস যেমন মন্তব্য করেছেন, ‘‘ওর প্রতিভা নিয়ে কারও সংশয় নেই। ওর দৌড়। বল পাস করা। বিপক্ষ বক্সে ঢুকে পড়া। গোল করা। গোল করানো। পল পারে না এমন কিছু নেই। কিন্তু অদ্ভুত ভাবে লক্ষ্য করি, পল এখনও পরিণত মানসিকতার মানুষ হতে পারল না। সব সময় কল্পনার জগতে ঘোরাফেরা করে। আর মনে হয়, মাথার মধ্যে সব সময় ঘোরে যে ও-ই সেরা। কিন্তু সেটা তো কাজে করে দেখাতে হবে। সেটাই তো পারে না।’’

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

স্কোলসের সমালোচনায় মুখ খুলেছেন ফরাসি তারকাও। এর আগে ম্যান ইউয়ের আর এক প্রাক্তন রয় কিনও তাঁর প্রবল সমালোচনা করেন। তাতে পোগবার প্রতিক্রিয়া, ‘‘ওঁরা কথা বলার জন্য পাউন্ড পান। তাই যা ইচ্ছে তাই বলতে পারেন।’’ পোগবার উপর অসন্তষ্ট ম্যান ইউ ম্যানেজার ওয়ে গুন্নার সোলসারও। যদিও এখনও প্রকাশ্যে সে ভাবে কিছু বলেননি। তবে ব্রিটিশ প্রচারমাধ্যমের দাবি, চেলসির সঙ্গে ১-১ ড্রয়ের পরে তিনি ম্যান ইউয়ের আর এক ফরাসি ফুটবলার আঁতনি মার্সিয়ালের উপর ক্ষোভে ফেটে পড়েন। ম্যান ইউ ম্যানেজারের বক্তব্য, ক্লাব বড় অঙ্কে নতুন চুক্তি করলেও মার্সিয়ালের খেলায় উদ্যোগহীনতা স্পষ্ট। এমনকি ওয়ার্মআপের সময়ও কার্যত পিছনে হাত দিয়ে সারাক্ষণ চুপচাপ দাঁড়িয়ে থাকেন। ব্রিটিশ প্রচারমাধ্যম জানাচ্ছে, সোলসার এতটাই বিরক্ত এই মরসুমে তাঁকে আর খেলাবেন না।

চ্যাম্পিয়ন্স লিগ (প্রথম পর্ব)

টেনহ্যাম ০   আয়াখস   ১

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন