Advertisement
১১ মে ২০২৪

অস্ট্রেলিয়া যাবে রাকিব, গোলাম

‘অস্ট্রেলিয়ান রুল্‌স অব ফুটবল’ (ফুটি) প্রতিযোগিতায় জাতীয় দলে মনোনীত হয়েছেন লালগোলার দুই তরুণ। ওই দুজন হলেন আবু বাকির এবং গোলাম মোস্তাফা।

নিজস্ব সংবাদদাতা
লালগোলা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ০৪:০০
Share: Save:

‘অস্ট্রেলিয়ান রুল্‌স অব ফুটবল’ (ফুটি) প্রতিযোগিতায় জাতীয় দলে মনোনীত হয়েছেন লালগোলার দুই তরুণ। ওই দুজন হলেন আবু বাকির এবং গোলাম মোস্তাফা। জেলা ফুটি অ্যাসোসিয়েশন সূত্রে খবর, খুব শীঘ্রই প্রশিক্ষণ নিতে দলের বাকিদের সঙ্গে ওই দু’জন অস্ট্রেলিয়ায় যাবেন।

জেলায় ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে ‘অস্ট্রেলিয়ান রুল্‌স অব ফুটবল’। এক কথায় এই খেলা হল ফুটবল, রাগবি এবং ভলিবলের সম্মিলিত রূপ। জেলা ফুটি অ্যাসোসিয়েশনের সম্পাদক জাহাঙ্গির মিঞা জানান, ফুটবল মাঠের চেয়ে বেশ কিছুটা বড় এবং ডিম্বাকৃতি মাঠে ফুটি খেলা হয়। খেলোয়াড়রা এতে হাত ও পা দু’-ই ব্যবহার করেন। অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং বছর পাঁচেক আগে কবাডি খেলা অস্ট্রেলিয়ায় প্রসারে উদ্যোগী হয়েছিলেন। পাল্টা ফুটিরও ভারতে প্রসারের উদ্যোগ নেওয়া শুরু হয়। জাতীয় স্তরের ফুটি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী খেলোয়াড়দের মধ্যে থেকে বাছাই করে ভারতীয় দল তৈরি করা হয়। সেই দলকেই প্রশিক্ষণ দেওয়ার জন্য অস্ট্রেলিয়া ফুটি অ্যসোসিয়েশন পক্ষ থেকে তাঁদের দেশে নিয়ে যাওয়া হয়। ওই দলেই জায়গা পেয়েছেন আবু বাকির এবং গোলাম মোস্তাফা।

দিন কয়েক আগে সল্টলেকে বিভিন্ন রাজ্য দলকে নিয়ে ফুটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। তাতে সিনিয়র বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে রাজ্য দল ‘বেঙ্গল টাইগার্স’। ওই দলের ন’জন খেলোয়াড়ের মধ্যে লালগোলার তিনজন (আবু বাকির, গোলাম মোস্তাফা, রাকিব হক)। অন্যদিকে, অনূর্ধ্ব-১৬ বিভাগে রানার্স হয়েছে এ রাজ্য। সল্টলেক বিদ্যাভারতী স্কুল মাঠে শনি ও রবিবার প্রতিযোগিতা হয়। তাতে কেরল, তামিলনাড়ু, তেলঙ্গানা, মহারাষ্ট্র, রাজস্থান, বিহার-সহ ন’টি রাজ্য দল অংশ নিয়েছিল। আয়োজকদের তরফে শতদল মণ্ডল জানান, ফাইনালে ‘বেঙ্গল টাইগার্স’ ঝাড়খণ্ডকে ৬০-৯ গোলে হারায়। অনূর্ধ্ব-১৬ বিভাগে ‘বেঙ্গল টাইগার্স’ ঝাড়খণ্ডের কাছে ১৪-৩১ গোলে ফাইনালে হেরে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Lalgola Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE