• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঘরের মাঠে হেরে কাজ কঠিন করে ফেলল টটেনহ্যাম

Timo
নায়ক: টটেনহ্যামের বিরুদ্ধে গোল করে ভার্নার। এএফপি

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লড়াইয়ে হার মানল টটেনহ্যাম হটস্পার। ইংল্যান্ডে বাইরের মাঠে খেলেও তাদের ১-০ হারিয়ে দিল বুন্দেশলিগার ক্লাব আরবি লাইপজ়িগ। ৫৮ মিনিটে একমাত্র গোল জার্মান ক্লাবের টিমো ভার্নার অবশ্য পেনাল্টি থেকে করলেন।

হ্যারি কেন চোট পেয়ে আগেই মাঠের বাইরে। ইংলিশ প্রিমিয়ার লিগে শেষ ম্যাচে হাত ভেঙেছে স্পার্সের দক্ষিণ কোরীয় স্ট্রাইকার সন হিউং মিনের। যার পুরো সুবিধে নিল লাইপজ়িগ। হতাশ টটেনহ্যাম ম্যানেজার জোসে মোরিনহো বলেই দিলেন, ‘‘কেন আর সন না থাকায়, এ বার আর আমাদের পক্ষে বিশেষ কিছু করা সম্ভব নয়।’’ মাঠে অন্য ঝামেলাও হল। ডেলে আলিকে তুলে নেন মোরিনহো। মাঠ থেকে বেরিয়ে এসে রিজার্ভ বেঞ্চে আলি বুট খুলে ছুড়ে ফেলেন। এবং ম্যাচের পরে পর্তুগিজ ম্যানেজারকে বলতে শোনা গেল, ‘‘ও না থাকলেই আমরা ভাল খেলি।’’ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে থাকার সময় মোরিনহো পল পোগবার সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন। এ বার কি আলিকে ঘিরে একই ঘটনার পুনরাবৃত্তি হবে?

পেনাল্টিতে পাওয়া গোলে জিতলেও জার্মানির ক্লাব কিন্তু যোগ্য দল হিসবে টটেনহ্যাম হটস্পার স্টেডিয়াম থেকে বুধবার পুরো পয়েন্ট নিয়ে ফিরল। জার্মানিতে দু’দলের পরবর্তী ম্যাচ ১০ মার্চ। সেই ম্যাচেও সনকে হয়তো পাওয়া যাবে না। অনিশ্চিত কেনও। বুধবারের ম্যাচে একবারই টটেনহ্যাম নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় জিয়োভান্নি লো সেলসোর নিচু ফ্রি-কিক পোস্টে প্রতিহত হয়ে ফিরে আসায়। এর বাইরে তাদের খেলায় বলার মতো কার্যত কিছুই নেই। অথচ গতবার মাউরিসিয়ো পচেত্তিনোর কোচিংয়ে টটেনহ্যাম চমকে দিয়েছিল ম্যাঞ্চেস্টার সিটি আর আয়াখ‌্স আমস্টারডামের মতো ক্লাবকে হারিয়ে। ফাইনালে শেষ পর্যন্ত লিভারপুলের কাছে হারলেও তাদের খেলায় সৃষ্টিশীলতা ছিল। যার ছিটেফোঁটাও দেখা যাচ্ছে না এ বার। ম্যাচের আগে সন ও কেনের অনুপস্থিতি প্রসঙ্গে মোরিনহো বলেছিলেন, তাঁদের অবস্থা কোনও অট্টালিকার চার তলার ব্যালকনিতে ঝুলে থাকার মতো! লাইপজ়িগ যে ভাবে খেলা শুরু করে প্রথম চল্লিশ সেকেন্ডে চারটি গোলের সুযোগ তৈরি করেছিল, তা দেখে মোরিনহোর কথাই সত্যি মনে হয়েছে। বোঝা গিয়েছে, কেন এ বার বুন্দেশলিগা জয়ের লক্ষ্যে বায়ার্ন মিউনিখকে চ্যালেঞ্জ জানাচ্ছে এই দল। অসাধারণ খেলেন ভার্নার। হুগো লরিস অবিশ্বাস্য গোলরক্ষা না করলে, জার্মানির ফিরতি ম্যাচের আগে বোধহয় আর কোনও আশাই থাকত না স্পার্সের। 

দুরন্ত জয় আটলান্টার: চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে খেলার আশা উজ্জ্বল হল আটলান্টার। বুধবার নিজেদের মাঠে ইটালির ক্লাব ৪-১ গোলে হারাল ভ্যালেন্সিয়াকে। জোড়া গোল করে নায়ক ডাচ উইংব্যাক হান্স হাটেবোয়ের। অন্য দুটি গোল করলেন জোসিপ লিপিচ এবং রেমো প্রিউলার। লা লিগায় ভ্যালেন্সিয়া এখন সাত নম্বরে রয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় উঠেছে চেলসি, আয়াখসের মতো ক্লাবকে পিছনে ফেলে। কিন্তু চোট ও নির্বাসনের জন্য সেরাদের অনেককে আটলান্টার বিরুদ্ধে বুধবার তারা পায়নি। যার খেসারত দিতে হতে হল স্পেনের ক্লাবকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন