আবার দুই বোনের লড়াই। উইলিয়ামস বোনেদের। ভিনাস বনাম সেরিনা। এ বার ইটালিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে। রোমের লাল ক্লে-তে দু’জনের শেষবার দেখা হয়েছিল দু’দশকের বেশি আগে। কিন্তু দুই বোনের কারও আজ আর সেই লড়াইয়ের কথা বিশেষ মনে নেই।

রোমের টুর্নামেন্টে চার বারের চ্যাম্পিয়ন সেরিনার বয়স এখন ৩৭। প্রথম রাউন্ডে সুইডিশ কোয়ালিফায়ার ২৪ বছরের রেবেকা প্যাটারসনের বিরুদ্ধে হাসতে হাসতে জিতলেন ৬-৪, ৬-২। মনে হল, সেরিনার বয়সই কম। ভিনাসের ক্ষেত্রে হল উল্টো। বেলজিয়ামের এলিসে মার্টিনেন্সকে হারালেন সেট খুইয়ে, কাঠখড় পুড়িয়ে। জিতলেন ৭-৫, ৩-৬, ৭-৬ (৭-৪)।

মায়ামিতে মার্চে শেষ খেলেছিলেন সেরিনা। হাঁটুর চোট ছিটকে দেয়। নাম তুলে নেন ইন্ডিয়ান ওয়েলস থেকে। বিরাট কিছু অনুশীলন ছাড়াই রোমের কোর্টে ফিরলেন বিশ্বের এগারো নম্বর মেয়ে। সেরিনা রোমে খেলতে এলেও এ বার একই সঙ্গে তিনি যেন পর্যটক। মেয়ে অলিম্পিয়াকে নিয়ে ঘুরছেন প্রচুর। দিদি ভিনাসের সঙ্গে পরের রাউন্ডের লড়াই নিয়ে বিশেষ আগ্রহ দেখালেন না, ‘‘সেই কোন কালে ওর বিরুদ্ধে এখানে খেলেছি মনেও পড়ে না। সেমিফাইনাল না ফাইনাল— তাও ভুলে গিয়েছি।’’ সঙ্গে অবশ্য যোগ করেন, ‘‘জয়ের খিদেটা কিন্তু এখনও আমাদের একই রকম আছে।’’

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯