ভারত অধিনায়ক বিরাট কোহালি, প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি ও কোচ রবি শাস্ত্রী গত সপ্তাহেই দেখা করেছিলেন সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের সঙ্গে। তাঁদের দুটো বক্তব্য ছিল। এক, টানা খেলা নিয়ে ক্ষোভ আর দুই, প্লেয়ারদের মাইনে বাড়ানো। মাইনে নিয়ে সে দিনই কমিটির তরফে জানানো হয়েছিল বিরাটদের দাবি নিয়ে তাঁরা ভাবনা-চিন্তা করছে। হয়তো মেনেও নেওয়া হবে। যা খবর তাতে বিরাটদের বার্ষিক মাইনে ২ কোটি থেকে বেড়ে হতে পারে ১২ কোটি।

এতদিন বিসিসিআই-এর মাইনে ভাগ করা হত তিনটি গ্রেডে। গ্রেড ‘এ’তে থাকা প্লেয়াররা পেতেন সব থেকে বেশি। যে তালিকায় ছিলেন বিরাট, পূজারা, অশ্বিনরা। গ্রেড ‘বি’র প্লেয়াররা পেতেন ১ কোটি। আর গ্রেড ‘সি’র প্লেয়াররা পেতেন ৫০ লাখ করে। সেটাই বাড়তে চলেছে কয়েক গুন। এবং সেখানে অধিনায়কের মাইনে আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতদিন গ্রেড ‘এ’তেই ছিলেন অধিনায়ক।

গ্রেড ‘বি’র ক্রিকেটারদের মাইনে বেড়ে হতে পারে ৮ কোটি ও গ্রেড ‘সি’র ক্রিকেটারদের ৪ কোটি। সিওএ সূত্রের খবর অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ, ইংল্যান্ড অধিনায়ক জো রুটরা যেখানে ১২ কোটির কাছাকাছি মাইনে পান সেখানে বিরাট কোহালি পেতেন ২ কোটি।

আরও পড়ুন

পূজারাই উজ্জীবিত করেছে বড় ইনিংস খেলতে: বিরাট

বিরাট ফিরে যেতেই স্বপ্নভঙ্গ কোটলার

সূত্রের খবর, বিরাটদের সঙ্গে আলোচনার পর সিওএ-তে এটাই আলোচনা হয়েছে যে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া প্লেয়ারদের তুলনায় ভারতের তারকা প্লেয়াররা মাইনের দিক থেকে অনেকটাই পিছিয়ে। এখনও পর্যন্ত কোনও চুক্তি না হলেও সিওএ এবং বিসিসিআই, দুই পক্ষই ক্রিকেটারদের দাবি মেনে নিয়েছে।

শুধু বিরাটরাই নন, এই তালিকায় ঢুকে পড়তে চলেছেন ডোমেস্টিক ক্রিকেটাররাও। তাঁদেরও মাইনে বাড়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু ক্রিকেটারদের খেলোয়াড় জীবন খুব ছোট সেখানে মাইনে না বাড়ালে তা হলে পরে গিয়ে সমস্যায় পড়তে হয় তাঁদের। সোমবার মুম্বইয়ের মিটিংয়ে বিসিসিআই-এর রোজগার নিয়ে আলোচনা হওয়ার কথা। 

খেলার খবরে সব সময় আপডেটেড থাকতে চোখ রাখুন আনন্দবাজারে।