সবার চোখ ব্রাজিলের নেমার দ্য সিলভা স্যান্টোসের (জুনিয়র) উপর। ব্যতিক্রমী সে দেশের বিশ্বসেরা দলের প্রাক্তন তারকা রবের্তো কার্লোস। তাঁর যাবতীয় উচ্ছ্বাস ফিলিপে কুটিনহো-কে নিয়ে।

ব্রাজিলের এক জনপ্রিয় দৈনিকে  তিনি লিখেছেন, ‘‘সবাই নেমারের কথা বলছে। কিন্তু কুটিনহো প্রমাণ করেছে ও নিজেও কোনও অংশে কম যায় না।’’ কেন তিনি বার্সেলোনা তারকাকে নিয়ে উচ্ছ্বসিত তাও ব্যাখ্যা করেছেন, ‘‘ওর খেলা দেখতে ভালবাসি। বল পায়ে থাকলে ছেলেটা দুরন্ত। বুদ্ধিরও তারিফ করতে হচ্ছে। তা ছাড়া এত ভাল জায়গা নেয় যে বলার নয়।’’

এখানেই থামেননি বিশ্বজয়ী ব্রাজিলের প্রাক্তন তারকা, ‘‘বিপক্ষ ডিফেন্ডারদের কড়া নজরদারিতে থাকে নেমার। সেই সুবিধাটা কুটিনহো নেয়। এমনকি ম্যাচের নির্ণায়ক গোলটাও ছেলেটাই করছে দেখছি।’’ প্রসঙ্গত, রাশিয়া বিশ্বকাপে সুইৎজারল্যান্ডের সঙ্গে ১-১ ড্র করা প্রথম ম্যাচেও তিনি গোল পেয়েছেন। কোস্টা রিকার বিরুদ্ধে অতিরিক্ত সময়ে তিনিই প্রথম কাজের কাজটি করেন সেই গোল দিয়েই। গ্রুপে এখন ব্রাজিল আর সুইৎজারল্যান্ডের পয়েন্ট সমান। নেমারদের শেষ ম্যাচ কোস্টা রিকার সঙ্গে। কার্লোস মনে করেন, ব্যক্তিগত নৈপুণ্যের নিরিখে ব্রাজিল এ বার অন্য অনেক দলের চেয়েই ভাল। ‘‘এখনও আমি রাশিয়ায় আমাদের কাপ জেতার সম্ভাবনা নিয়ে খুবই আশাবাদী। আমার মতে, যত দেশ এ বার খেলছে তাদের মধ্যে ব্রাজিলই সেরা। সেটা ব্যক্তিগত দক্ষতার জন্য যেমন তেমনই দলগত খেলার জন্য,’’ বলেছেন কার্লোস।